নতুন দিল্লি [ভারত], জাতীয় যোগ্যতা-কাম-প্রবেশ পরীক্ষা আন্ডারগ্রাজুয়েট (NEET UG) 2024-এর জন্য কাউন্সেলিং প্রক্রিয়া পরবর্তী বিজ্ঞপ্তি না হওয়া পর্যন্ত স্থগিত করা হয়েছে, সরকারী সূত্র জানিয়েছে।

সুপ্রিম কোর্ট 6 জুলাই শুরু হতে নির্ধারিত NEET UG কাউন্সেলিং বিলম্ব করতে অস্বীকার করার পরে এই বিকাশ ঘটে।

এদিকে। কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ NEET-UG দ্বন্দ্ব নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারকে নিশানা করেছেন এবং বলেছেন যে লক্ষ লক্ষ যুবকের ভবিষ্যত তাদের হাতে অনিরাপদ।

"পুরো NEET-UG সমস্যা দিন দিন খারাপ হচ্ছে। অ-জৈবিক প্রধানমন্ত্রী এবং তার জৈবিক শিক্ষামন্ত্রী তাদের প্রদর্শিত অযোগ্যতা এবং সংবেদনশীলতার আরও প্রমাণ যোগ করছেন। আমাদের লক্ষ লক্ষ যুবকের ভবিষ্যত তাদের হাতে অনিরাপদ।" কংগ্রেস নেতা এক্স-এ পোস্ট করেছেন।

কেন্দ্রীয় সরকার সুপ্রিম কোর্টকে বলেছে যে, NEET-UG 2024 পরীক্ষায় বড় আকারের গোপনীয়তার লঙ্ঘনের কোনও প্রমাণের অভাবে, পুরো পরীক্ষা বাতিল করা যুক্তিসঙ্গত হবে না।

5 মে অনুষ্ঠিত NEET-UG পরীক্ষা সম্পূর্ণভাবে বাতিল করা 2024 সালে প্রশ্নপত্রের চেষ্টা করা লক্ষাধিক সৎ প্রার্থীকে "গুরুতরভাবে বিপদে ফেলবে", শিক্ষা মন্ত্রক বলেছে।

NEET-UG 2024-এর ফলাফল প্রত্যাহার করার এবং পরীক্ষায় কাগজপত্র ফাঁস এবং অসদাচরণের অভিযোগ এনে নতুন করে পরীক্ষা পরিচালনা করার নির্দেশনা চেয়ে কেন্দ্র সুপ্রিম কোর্টের কাছে মুলতুবি থাকা পিটিশনের একটি ব্যাচে একটি হলফনামা দাখিল করেছে।

আগামী ৮ জুলাই মামলাগুলোর শুনানি হবে সুপ্রিম কোর্টে।

আবেদনের জবাবে, মন্ত্রণালয় বলেছে যে পরীক্ষা বাতিলের আবেদনে উত্থাপিত প্রার্থনা এবং "অনুমান" এবং "অনুমান" ভিত্তিক পুনরায় পরীক্ষা প্রত্যাখ্যান করতে হবে।

এটি শীর্ষ আদালতকে আরও জানিয়েছে যে জাতীয় পরীক্ষা সংস্থা (এনটিএ) দ্বারা পরীক্ষাগুলি কার্যকর, মসৃণ এবং স্বচ্ছ পরিচালনার জন্য ব্যবস্থার পরামর্শ দেওয়ার জন্য একটি উচ্চ-স্তরের কমিটি গঠন করা হয়েছে।

ইতিমধ্যে, এনটিএ NEET-UG পরীক্ষা বাতিলের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে একটি হলফনামাও দাখিল করেছে এবং বলেছে যে কথিত অসদাচরণগুলি শুধুমাত্র পাটনা এবং গোধরা কেন্দ্রগুলিতে ছিল এবং সম্পূর্ণ পরীক্ষাটি পৃথক উদাহরণের ভিত্তিতে বাতিল করা উচিত নয়।

NEET-UG-এর পবিত্রতা অভিশংসিত হতে পারে না অভিযুক্ত কাগজ ফাঁসের বিক্ষিপ্ত উদাহরণ, যা খুব অল্প সংখ্যক প্রার্থীর মধ্যে সীমাবদ্ধ, এটি বলে।

এনটিএ দ্বারা পরিচালিত NEET-UG পরীক্ষা হল সারা দেশে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে এমবিবিএস, বিডিএস, আয়ুষ এবং অন্যান্য সম্পর্কিত কোর্সে ভর্তির পথ।

ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) সরকার 2024 সালের NEET-UG পরীক্ষা পরিচালনার সময় অনিয়মের পরে বিরোধীদের উত্তাপের সম্মুখীন হচ্ছে।

একটি অভূতপূর্ব 67 জন ছাত্র 720 নম্বরের মধ্যে 720 নম্বরের একটি নিখুঁত স্কোর অর্জন করেছে, যা সারা দেশে বিশৃঙ্খলা ও বেশ কিছু প্রতিবাদের দিকে নিয়ে গেছে।

বিষয়টি সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশনের (সিবিআই) হাতে।