"জো ভি হামসে ভুল হুই, উসকে লিয়ে নিঃশর্ত বা অযোগ্য ক্ষমা প্রার্থনা কিজয়ে (আমরা যে ভুল করেছি তার জন্য আমরা একটি নিঃশর্ত এবং অযোগ্য ক্ষমা চাই)," বিচারপতি হিম কোহলির নেতৃত্বাধীন বেঞ্চের সামনে বাবা রামদেব জমা দিয়েছিলেন।

"আপনি কি বলবেন যে অন্যান্য ধরণের ওষুধগুলি 'আপ টু দ্য মার্ক' নয় এবং 'বাদ দেওয়া উচিত'? তুমি কেন সেটা বলতে গেলে?" বিচারপতি আহসানউদ্দিন আমানুল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চকে প্রশ্ন করা হয়।

জবাবে, বাবা রামদেব জমা দিয়েছেন যে পতঞ্জলি আয়ুর্বেদকে একটি প্রমাণ-ভিত্তিক ওষুধ ব্যবস্থা করার চেষ্টা করেছেন এবং তিনি কারও সমালোচনা করছেন না।

বিরোধিতা করে, শীর্ষ আদালত বলেছিল, "আমরা আপনার বক্তব্যের বিষয়ে কথা বলছি যে আপনি যদি আপনার (গবেষণা) করে থাকেন, তবে একটি আন্তঃবিভাগীয় কমিটি রয়েছে, যা কেন্দ্র সরকার গঠন করেছে, আপনি এটি প্রমাণ করবেন… আপনার আইনজীবী দিয়েছেন একটি বিবৃতি যে আপনার আয়ুর্বেদ এটি এড়াতে, অন্য ওষুধ বা তাদের চিকিত্সা 'শুট ডাউন' করবেন না। (আমরা আপনার মনোভাবের কথা বলছি। আপনি যদি i (গবেষণা ইত্যাদি) করে থাকেন, তাহলে আপনি কেন্দ্রীয় সরকার কর্তৃক গঠিত আন্তঃবিভাগীয় কমিটির সামনে তা প্রমাণ করবেন... আপনার আইনজীবী বলেছিলেন যে আপনার আয়ুর্বেদকে প্রচার করার জন্য, আপনি এটি করবেন না। অন্যান্য ওষুধ বা তাদের চিকিৎসাকে 'শুট ডাউন' করুন।"

হাত জোড় করে বাবা রামদেব বলেছিলেন যে তাঁর এই ধরনের প্রকাশ্য বিবৃতি দেওয়া উচিত হয়নি এবং ভবিষ্যতে আরও সতর্ক হবেন। “এসা হামসে উত্সাহ মে হো গয়া আগ সে হাম নাহি করেঙ্গে (আমরা উত্তেজনার জন্য এটি করেছি, আমরা এটি আর করব না), তিনি যোগ করেছেন।

অনুরূপ লাইনে, আচার্য বালকৃষ্ণ জমা দেন, “ইয়ে গালতি অজ্ঞানতা মে হু হ্যায়। এখন থেকে খুব সাবধানে থাকবেন। "আমরা আমাদের ভুলের জন্য প্রার্থনা করি (এই ভুলটি অজান্তে হয়েছে। আমরা ভবিষ্যতে খুব সতর্ক থাকব। আমরা আমাদের ভুলের জন্য ক্ষমাপ্রার্থী)।"

আরও, গত বছরের নভেম্বরে পতঞ্জলির আইনজীবী একটি প্রতিশ্রুতি দেওয়ার পর অবিলম্বে বিভ্রান্তিকর বিজ্ঞাপন প্রকাশ এবং একটি প্রেস কনফারেন্স করার বিষয়ে শীর্ষ আদালত রামদেব এবং বালকৃষ্ণকে প্রশ্ন করেছিল।

আয়ুর্বেদিক সংস্থাটি আগে সুপ্রিম কোর্টকে আশ্বাস দিয়েছিল যে এটি আইন লঙ্ঘন করে তার পণ্যগুলির ওষুধের কার্যকারিতা দাবি করে কোনও নৈমিত্তিক বিবৃতি দেবে না বা সেগুলিকে বিজ্ঞাপন বা ব্র্যান্ড করবে না এবং মিডিয়ার কাছে কোনও ওষুধের ব্যবস্থার বিরুদ্ধে কোনও বিবৃতি প্রকাশ করবে না। .

বাবা রামদেব বলেছিলেন যে সুপ্রিম কোর্টের সামনে অঙ্গীকার ভঙ্গ করার কোনও ইচ্ছা তাঁর নেই। তিনি বলেন, “মাননীয় আদালতকে কোনোভাবেই অসম্মান করা আমাদের উদ্দেশ্য ছিল না, এটাও হতে পারে না এবং হতেও পারে না।

এই দুজনের সাথে কথোপকথনের পরে, শীর্ষ আদালত বলেছিল যে এটি প্রস্তাবিত প্রতিযোগীদের দ্বারা প্রদত্ত নিঃশর্ত ক্ষমা প্রার্থনাকে বিবেচনা করবে, স্পষ্ট করে যে আমি রামদেব এবং বালকৃষ্ণের আচরণকে ক্ষমা করিনি।

সিনিয়র আইনজীবী মুকুল রোহতাগি, প্রস্তাবিত প্রতিযোগীদের পক্ষে উপস্থিত হয়ে বলেছেন যে পতঞ্জলি তার সত্যতা প্রদর্শনের জন্য স্বেচ্ছায় পদক্ষেপ নেবে এবং এক সপ্তাহ পরে বিষয়টি তালিকাভুক্ত করার অনুরোধ করবে।

তালিকার পরবর্তী তারিখেও রামদেব এবং বালকৃষ্ণ ব্যক্তিগতভাবে উপস্থিত হবেন।

ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন পতঞ্জলির বিরুদ্ধে ড্রাগস অ্যান্ড ম্যাজিক রেমেডিজ (আপত্তিকর বিজ্ঞাপন) আইন, 1954 লঙ্ঘনের জন্য ব্যবস্থা চেয়েছে - যা ডায়াবেটিস, হৃদরোগ, উচ্চ ও নিম্ন সহ নির্দিষ্ট রোগ এবং ব্যাধিগুলির চিকিত্সার জন্য নির্দিষ্ট পণ্যের বিজ্ঞাপন নিষিদ্ধ করে। রক্তচাপ এবং স্থূলতা।