নয়াদিল্লি, স্বাস্থ্যসেবা শিল্প সংস্থা NATHEALTH মঙ্গলবার সরকারকে জনস্বাস্থ্য ব্যয় জিডিপির 2.5 শতাংশের উপরে উন্নীত করার এবং অভিন্ন 5 শতাংশ হারের স্ল্যাব সহ স্বাস্থ্যসেবার জন্য জিএসটি যৌক্তিক করার আহ্বান জানিয়েছে।

তার প্রাক-বাজেট সুপারিশগুলিতে, NATHEALTH "স্বাস্থ্যসেবা অবকাঠামোকে শক্তিশালীকরণ এবং চাহিদা এবং সরবরাহ-পার্শ্ব উভয় চ্যালেঞ্জ মোকাবেলায় কৌশলগত বিনিয়োগের উপর দৃষ্টি নিবদ্ধ করে" রূপান্তরমূলক পদক্ষেপগুলি বাস্তবায়নের আহ্বান জানিয়েছে৷

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন 23 জুলাই লোকসভায় FY24-25-এর বাজেট প্রস্তাবগুলি উন্মোচন করবেন বলে আশা করা হচ্ছে।

NATHEALTH সভাপতি, এবং ম্যাক্স হেলথকেয়ার ইনস্টিটিউটের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক অভয় সোই বলেছেন যে ভারত বিশ্বব্যাপী স্বাস্থ্যসেবা পাওয়ার হাউস হওয়ার দিকে উল্লেখযোগ্য অগ্রগতি করেছে এবং এটি জিডিপি এবং কর্মসংস্থান সৃষ্টিতে যথেষ্ট অবদান রেখেছে।

জাতি যখন 5 ট্রিলিয়ন মার্কিন ডলারের অর্থনীতি অর্জনের দিকে অগ্রসর হচ্ছে, সমগ্র জনসংখ্যার জন্য মানসম্পন্ন স্বাস্থ্যসেবা প্রদান একটি পূর্বশর্ত।

স্বাস্থ্যসেবা চ্যালেঞ্জ মোকাবেলার জন্য আনুমানিক 2 বিলিয়ন বর্গফুট উন্নত স্বাস্থ্যসেবা অবকাঠামো প্রয়োজন, তিনি যোগ করেছেন।

"এই চাহিদাগুলি পূরণ করার জন্য, স্বাস্থ্যসেবায় জিডিপি ব্যয় 2.5 শতাংশে বাড়ানো সামাজিক বীমা বৃদ্ধি, 2 এবং 3 টি শহরগুলিতে সুযোগ-সুবিধা সম্প্রসারণ এবং ডিজিটাল স্বাস্থ্য পরিষেবার অগ্রগতির জন্য গুরুত্বপূর্ণ," সোই বলেছেন৷

তার সুপারিশগুলির মধ্যে, NATHEALTH "স্বাস্থ্যসেবা এবং সম্পূর্ণ ইনপুট ট্যাক্স ক্রেডিট যোগ্যতার জন্য অভিন্ন 5 শতাংশ হারের স্ল্যাব সহ GST যুক্তিযুক্তকরণ; অব্যবহৃত MAT ক্রেডিটগুলির সমস্যা সমাধান করা, এবং সামর্থ্য নিশ্চিত করার জন্য MedTech-এর জন্য স্বাস্থ্য সেস নীতিগুলি পর্যালোচনা করার" পরামর্শ দিয়েছে।

উপরন্তু, এটি সুপারিশ করেছে "স্বাস্থ্যসেবাকে একটি 'জাতীয় অগ্রাধিকার' স্থিতি ঘোষণা করার জন্য আরও ভাল অর্থায়নের সুবিধার্থে এবং কর প্রণোদনা দেওয়ার জন্য ভারত জুড়ে স্বাস্থ্যসেবা অবকাঠামো, উত্পাদন, ডিজিটাল স্বাস্থ্য, রপ্তানি এবং শিক্ষায় বেসরকারি খাতের বিনিয়োগকে উত্সাহিত করার জন্য অন্যান্য সানশাইন সেক্টরগুলিতে উপলব্ধ এসইজেড নীতিগুলির সমতুল্য। "

আরও, এটি বেসরকারি খাতে প্রথম সারির গুণমান প্রদানকারীদের মধ্যে প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা (PMJAY) এবং কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য প্রকল্পের (CGHS) গ্রহণযোগ্যতা বাড়ানোর এবং ইউনিভার্সাল হেলথ কভারেজ (UHC) অর্জনের জন্য বেসরকারী পুঁজি আনলক করার আহ্বান জানিয়েছে।

স্বাস্থ্যসেবা শিল্প সংস্থাটি ডিজিটাল সরঞ্জামগুলি ব্যবহার করে ব্যবসা করার সহজতার অধীনে সম্মতি সহজ করার এবং উদ্ভাবন এবং স্থানীয়করণের জন্য মেডটেক এবং সরবরাহ মূল্য চেইন ইকোসিস্টেমকে প্রচার করার পরামর্শ দিয়েছে।

ভারত বিশ্বব্যাপী একটি পছন্দের পছন্দে পরিণত হওয়ার সাথে সাথে, চিকিৎসা পণ্য, পরিষেবা এবং সমাধানগুলির সম্পূর্ণ স্ট্যাক হিসাবে ভারতকে একটি পছন্দের গন্তব্য হিসাবে উন্নীত করার নীতিগুলি সময়ের প্রয়োজন, এটি বলেছে।

"আসন্ন বাজেটে অবশ্যই স্বাস্থ্যসেবা অবকাঠামো, উদ্ভাবন, চিকিৎসা পেশাজীবীদের দক্ষতা উন্নয়ন, এবং সারা দেশে উন্নত অ্যাক্সেস এবং গুণমান নিশ্চিত করতে পাবলিক-প্রাইভেট অংশীদারিত্ব জোরদার করার উপর জোর দিতে হবে। গবেষণা ও উন্নয়নকে অগ্রাধিকার দেওয়া চিকিৎসা উদ্ভাবন এবং উদীয়মান স্বাস্থ্য চ্যালেঞ্জ মোকাবেলা করবে," সোই বলেছেন