নয়াদিল্লি: সুপ্রিম কোর্ট মঙ্গলবার কেরালা সরকারকে আশ্বস্ত করেছে যে কেন্দ্রের বিরুদ্ধে নেট ঋণের ক্যাপ ইস্যু উত্থাপনের বিরুদ্ধে তার মামলাটি পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চের সামনে তালিকাভুক্ত করার জন্য বিবেচনা করা হবে।

বিচারপতি সঞ্জীব খান্না এবং দীপঙ্কর দত্তের একটি বেঞ্চ রাজ্য সরকারের পক্ষে উপস্থিত সিনিয়র আইনজীবী কপিল সিবালের যুক্তিগুলি নোট করেছে যে বিষয়টি জরুরি ছিল এবং গ্রীষ্মের ছুটির পরে তালিকাভুক্ত করা উচিত।

বিচারপতি খান্না সিবালকে বলেন, "আমরা তালিকাটি দেখব এবং সিদ্ধান্ত নেব।"

1 এপ্রিল, বিচারপতি সূর্য কান্ত এবং কেভি বিশ্বনাথনের একটি বেঞ্চ পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে নেট ধার নেওয়ার সীমার বিষয়টি উত্থাপন করে কেরালা সরকারের দায়ের করা মামলাটি উল্লেখ করেছিল।

যাইহোক, সর্বোচ্চ আদালত কেরালাকে কোনো অন্তর্বর্তী নিষেধাজ্ঞা দিতে অস্বীকার করেছিল এবং বলেছিল যে অন্তর্বর্তী আবেদনের মুলতুবি থাকাকালীন রাজ্য "উপর্যাপ্ত ত্রাণ" পেয়েছে।

কেরালা সরকার ঋণের উপর সীমা আরোপ করে রাজ্যের অর্থ নিয়ন্ত্রণের জন্য তার "বিশেষ, স্বায়ত্তশাসিত এবং নিরঙ্কুশ ক্ষমতা" প্রয়োগে হস্তক্ষেপ করার অভিযোগ করেছে।

একটি বৃহত্তর বেঞ্চের কাছে মামলাটি উল্লেখ করার সময়, শীর্ষ আদালত সংবিধানের 293 অনুচ্ছেদের উল্লেখ করেছিল, যা রাজ্যগুলি দ্বারা ঋণ নেওয়ার সাথে সম্পর্কিত, এবং বলেছিল যে এই বিধানটি এখনও পর্যন্ত শীর্ষ আদালতের দ্বারা কোনও প্রামাণিক ব্যাখ্যার বিষয় নয়।