নয়াদিল্লি [ভারত], 2024 সালের NEET (UG) পরীক্ষায় কথিত অনিয়মের বিষয়ে গভীর তদন্ত ও তদন্তের আহ্বান জানিয়ে, NITI Aayog সদস্য (স্বাস্থ্য) ভি কে পল রবিবার বলেছেন যে এই "অপরাধমূলক কাজের" জন্য দায়ীদের অবশ্যই শাস্তি পেতে হবে। শিক্ষার্থীদের ভবিষ্যৎ নিয়ে।

এএনআই-এর সাথে কথা বলার সময়, পল বলেন, "এনইইটি ইউজি পরীক্ষা- প্রশ্ন উত্থাপিত হয়েছিল। প্রাথমিক তদন্তে দেখা গেছে যে সেখানে অনিয়ম এবং অসদাচরণ ছিল। সেই তদন্তগুলি চলছে। এবং এখন, প্রাথমিক প্রমাণের সাথে, এটি স্পষ্ট যে অনেক কঠোর ব্যবস্থা নেওয়া দরকার এবং তাই কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (সিবিআই) কে পুরো বিষয়টির একটি ব্যাপক মূল্যায়ন এবং তদন্ত করার জন্য অনুরোধ করা হয়েছে।"

তিনি বলেন, কেন্দ্র দোষ খুঁজে বের করতে প্রতিশ্রুতিবদ্ধ।

"কোথায় দোষ ছিল, কেন এটি ঘটল তা খুঁজে বের করতে সরকার গুরুতর? এবং যারা এই অপরাধমূলক কাজের জন্য দায়ী, একটি দেশবিরোধী কাজ, তাদের অবশ্যই শাস্তি পেতে হবে কারণ এটি আমাদের ছোট বাচ্চাদের জীবন এবং ক্যারিয়ার নিয়ে। ..," পল যোগ করেছেন।

"যারা এই ভুল কাজের জন্য দায়ী তাদের খুঁজে বের করার জন্য একটি গভীর তদন্ত এবং তদন্ত করা দরকার..." পল বলেছিলেন।

NEET PG পরীক্ষা স্থগিত হওয়ার বিষয়ে, তিনি বলেছিলেন, "NEET PG স্থগিত করা হয়েছে, মূলত এটি নিশ্চিত করার জন্য যে প্রচুর সতর্কতার মাধ্যমে, SOPsগুলিতে আরও একটি নতুন চেহারা রয়েছে... কেউ খুব নিশ্চিত হতে চায় যাতে আমরা যখন পরীক্ষা পরিচালনা করুন, এটি আত্মবিশ্বাসকে অনুপ্রাণিত করে, এর পবিত্রতা রয়েছে এবং আমাদের বিশ্বাস আছে..."

এদিকে, শিক্ষা মন্ত্রকের সূত্রে জানা গেছে, স্বচ্ছতা তত্ত্বাবধান এবং জাতীয় পরীক্ষা সংস্থার (এনটিএ) কার্যকারিতা দেখার জন্য গঠিত কেন্দ্রের সাত-সদস্যের উচ্চ-স্তরের কমিটি সোমবার বৈঠকে বসার কথা রয়েছে।

সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই) রবিবার পরীক্ষায় অনিয়মের জন্য একটি ফৌজদারি মামলা নথিভুক্ত করেছে এবং বিষয়টি তদন্ত করার জন্য বিশেষ দল গঠন করেছে।

রবিবারের প্রথম দিকে, কেন্দ্রীয় সরকার NEET 2024 পরীক্ষায় কথিত অনিয়মের তদন্ত সিবিআইকে ন্যস্ত করেছে।

ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ), যা NEET-UG পরীক্ষা পরিচালনা করেছিল, পরীক্ষায় অনিয়মের অভিযোগে সমালোচনার সম্মুখীন হচ্ছে। এর ফলে দেশ জুড়ে বেশ কয়েকটি বিক্ষোভ দেখা দেয়, প্রতিবাদকারী এবং রাজনৈতিক দলগুলি NTA ভেঙে দেওয়ার দাবিতে। একটি অভূতপূর্ব 67 জন পরীক্ষার্থী 720 এর মধ্যে 720 নম্বরের একটি নিখুঁত স্কোর অর্জন করেছে, যা উদ্বেগকে আরও বাড়িয়ে দিয়েছে।