নয়াদিল্লি, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট মঙ্গলবার বলেছে যে এটি উত্তরপ্রদেশের নিহত গ্যাংস্টার বিকাশ দুবে, তার স্ত্রী রিচা দুবে এবং পাঁচ সহযোগীর বিরুদ্ধে অর্থ পাচার বিরোধী আইনের অধীনে একটি চার্জশিট দাখিল করেছে।

প্রসিকিউশন অভিযোগটি মার্চ মাসে লক্ষ্ণৌতে একটি বিশেষ প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট (পিএমএলএ) আদালতের সামনে দায়ের করা হয়েছিল এবং আদালত 29 মে তার স্বীকৃতি নিয়েছিল, ফেডারেল সংস্থা একটি বিবৃতিতে বলেছে।

তদন্তে পাওয়া গেছে, ইডি অভিযোগ করেছে যে বিকাশ দুবে তার সহযোগীদের সাথে জমি মাফিয়া, চাঁদাবাজি, খুন এবং পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেম (পিডিএস) এর জন্য অর্থ আত্মসাতের মতো বিভিন্ন অপরাধে জড়িত ছিল।

বিকাশ দুবে এবং অন্যদের বিরুদ্ধে ইডি-র মানি লন্ডারিং মামলাটি ইউপি পুলিশের একাধিক এফআইআর থেকে উদ্ভূত হয়েছে।

3 শে জুলাই, 2020-এর মধ্যরাতের পরপরই যখন তারা গ্যাংস্টারকে গ্রেপ্তার করতে যাচ্ছিল তখন কানপুর জেলার বিক্রু গ্রামে একজন ডেপুটি সুপারিনটেনডেন্ট অফ পুলিশ সহ আটজন পুলিশ কর্মী অতর্কিত হামলার পরে বিকাশ দুবের বিরুদ্ধে ফৌজদারি মামলাগুলি গতি পেয়েছে।

পুলিশ অনুসারে, বিকাশ দুবে 10 জুলাই, 2020-এ একটি এনকাউন্টারে নিহত হন, যখন তাকে মধ্যপ্রদেশের উজ্জয়িন থেকে কানপুরে নিয়ে যাওয়ার সময় একটি পুলিশের গাড়ি দুর্ঘটনার সম্মুখীন হয় এবং সে পালানোর চেষ্টা করে।

এই তদন্তের অংশ হিসাবে ED বিকাশ দুবে, তার সহযোগী জয় কান্ত বাজপেই এবং তাদের পরিবারের সদস্যদের 10.12 কোটি টাকার সম্পদও সংযুক্ত করেছে।