নয়াদিল্লি, ডেভেলপাররা প্রথম থেকেই আর্থিক শৃঙ্খলা বজায় রাখলে কোনও রিয়েল এস্টেট প্রকল্প ব্যর্থ হতে পারে না, হরিয়ানা নিয়ন্ত্রক কর্তৃপক্ষের গুরুগ্রাম বেঞ্চের সদস্য সঞ্জীব কুমার অরোরা বলেছেন।

Assocham-এর ন্যাশনাল কনফারেন্স অন রিয়েল এস্টেটের পরিবর্তনশীল গতিবিদ্যার জন্য Viksit Bharat-এর জন্য বক্তৃতা করে, তিনি চাহিদা বাড়ানোর জন্য গৃহঋণের সুদের হার কমানোর পক্ষেও কথা বলেন।

"আমি বিশ্বাস করি যে কোনও প্রকল্প ব্যর্থ হতে পারে না, যদি প্রবর্তক প্রকল্পের সূচনা থেকে আর্থিক শৃঙ্খলা বজায় রাখার চেষ্টা করে এবং ইক্যুইটির সাথে ঋণের অনুপাত বজায় রাখার চেষ্টা করে... যদি প্রকল্পের শুরু থেকেই প্রবর্তকদের দ্বারা আর্থিক শৃঙ্খলা বজায় থাকে। , কোন প্রকল্প ব্যর্থ হতে পারে না," আরোরা বলেন।

তিনি ভারতীয় অর্থনীতিতে বিশেষ করে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে রিয়েল এস্টেট সেক্টরের ভূমিকা সম্পর্কে কথা বলেছেন।

"সুদের হার, ঋণের হারের যৌক্তিককরণের প্রয়োজন আছে, কারণ একবার ঋণের হার কমে গেলে, অবশ্যই বিনিয়োগকারী বা বাড়ির ক্রেতারা এগিয়ে আসবেন। এবং নির্মাতারাও অন্তত সম্ভাব্য খরচ সরবরাহ করতে পেরে খুশি," আরোরা বলেন।

রিয়েল এস্টেট আইন RERA সম্পর্কে কথা বলতে গিয়ে, হরিয়ানা রিয়েল এস্টেট রেগুলেটরি অথরিটি (HRERA) এর গুরুগ্রাম বেঞ্চের সদস্য অরোরা বলেছেন, ভারত জুড়ে আইনী হওয়ার পর থেকে RERA এর অধীনে প্রায় 1,25,000 প্রকল্প নিবন্ধিত হয়েছে এবং 75,000 দালালও নিবন্ধিত হয়েছে।

Assocham-এর ন্যাশনাল কাউন্সিল অন রিয়েল এস্টেট, হাউজিং অ্যান্ড আরবান ডেভেলপমেন্টের চেয়ারম্যান প্রদীপ আগরওয়াল বলেছেন, ভারতকে শীর্ষ অর্থনীতিতে পরিণত করার জন্য এই সেক্টরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

রিয়েল এস্টেট একটি 24 লক্ষ কোটি টাকার বাজার, এবং এর জিডিপি অবদান প্রায় 13.8 শতাংশ, তিনি যোগ করেছেন।

আরবানব্রিক ডেভেলপমেন্ট ম্যানেজমেন্ট প্রাইভেট লিমিটেডের ডিরেক্টর বিনীত রেলিয়া বলেছেন যে সরকার যদি আগামী বছরগুলিতে সামর্থ্যের ক্ষেত্রে এই খাতটিকে সমর্থন না করে তবে একটি ডাউনসাইকেল হতে পারে।