বনগাঁ লোকসভার অধীন সাতটি বিধানসভা কেন্দ্রের মধ্যে উত্তর 24 পরগনা জেলার বাগদাতে উপনির্বাচন, বিজেপির বিনয় কুমার বিশ্বাস, তৃণমূল কংগ্রেসের মধুপর্ণা ঠাকুর, অল ইন্ডিয়া ফরওয়ার্ড ব্লকের গৌর-এর মধ্যে চারকোণার প্রতিদ্বন্দ্বিতা হতে চলেছে। বিশ্বাস ও কংগ্রেসের অশোক হালদার।

ঘটনাচক্রে, মধুপর্ণা ঠাকুর বনগাঁ থেকে বিজেপির দুই বারের লোকসভা সদস্য এবং কেন্দ্রীয় বন্দর, নৌপরিবহন ও জলপথ প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুরের ভাইঝি।

তারা ঠাকুর পরিবারের থেকে এসেছেন, যা ছিল মতুয়া মহাসংঘের প্রতিষ্ঠাতা পরিবার, অনগ্রসর শ্রেণীর মতুয়া সম্প্রদায়ের সবচেয়ে বড় সংগঠন যারা দেশভাগের পর বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গে উদ্বাস্তু হিসেবে এসেছিল।

বাগদা, মতুয়া ভোটাররা অনেক নির্বাচনে নির্ধারক ফ্যাক্টর হয়েছে।

এখন, 2021 সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন এবং সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনের পরিসংখ্যান দেখে, বিজেপি প্রার্থীরা বাগদাতে স্বাচ্ছন্দ্যে এগিয়ে ছিল।

2021 সালের বিধানসভা নির্বাচনে বিজেপির বিশ্বজিৎ দাস 9,792 ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন। দাস এই বছরের লোকসভা নির্বাচনের আগে বিধায়ক পদ থেকে পদত্যাগ করেছিলেন এবং বনগাঁ লোকসভা থেকে তৃণমূল কংগ্রেস প্রার্থী হিসাবে অসফলভাবে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

2024 সালের লোকসভা নির্বাচনে দাস 20,614 ভোটের বিশাল ব্যবধানে বাগদা থেকে পিছিয়ে ছিলেন। তাই সাধারণ পরিসংখ্যানে বিজেপি তার প্রতিদ্বন্দ্বীদের থেকে বেশ এগিয়ে।

তবে, বাগদা উপনির্বাচনের জন্য বিজেপিকে দুটি বিষয় মাথায় রাখতে হবে।

প্রথম ফ্যাক্টর তৃণমূল কংগ্রেস প্রার্থীর রক্তরেখা। মতুয়াদের মধ্যে ঠাকুর পরিবারের মর্যাদা বিবেচনা করে, মধুপর্ণা ঠাকুর অবশ্যই এর পূর্ণ সুবিধা নেওয়ার চেষ্টা করবেন।

দ্বিতীয়ত, যেকোন উপ-নির্বাচনে, বিশেষ করে যদি এটি একটি বিধানসভা কেন্দ্রের জন্য হয়, ক্ষমতাসীন দল সর্বদা সুবিধাজনক অবস্থানে থাকে যদি না সেখানে একটি বিশাল অন্তর্নিহিত ক্ষমতাবিরোধী তরঙ্গ থাকে।

যাইহোক, ভোট-সম্পর্কিত সহিংসতার ইতিহাস বিবেচনা করে, ভারতের নির্বাচন কমিশন বাগদাতে কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীর 15 টি কোম্পানি মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে, যা 10 জুলাই নির্বাচনের জন্য চারটি বিধানসভা কেন্দ্রের মধ্যে সর্বাধিক।