চেন্নাই, নিরাপত্তা সংস্থাগুলি তামিলনাড়ুর একটি বন্দরে চীন থেকে টিয়ার গ্যাস এবং দাঙ্গা নিয়ন্ত্রণ এজেন্টের জন্য ব্যবহৃত আন্তর্জাতিকভাবে নিষিদ্ধ রাসায়নিক সমন্বিত আরেকটি পাকিস্তান-গামী চালান জব্দ করেছে, কর্মকর্তারা বৃহস্পতিবার এখানে বলেছেন।

কর্মকর্তাদের মতে, পাকিস্তান তার 'সব আবহাওয়ার বন্ধু' চীনের সহায়তায় একটি আক্রমণাত্মক রাসায়নিক ও জৈবিক যুদ্ধ কর্মসূচিতে কাজ করছে বলে অভিযোগ রয়েছে।

কর্মকর্তারা বলেছেন যে চীনা সংস্থা, চেংডু শিচেন ট্রেডিং কোং লিমিটেড, রাওয়ালপিন্ডি-ভিত্তিক প্রতিরক্ষা সরবরাহকারী রোহেল এন্টারপ্রাইজে "অর্থো-ক্লোরো বেনজিলিডিন ম্যালোনোনিট্রিল" এর একটি চালান পাঠিয়েছিল।

প্রায় 2560 কেজি ওজনের চালানটি প্রতিটি 25 কেজির 103টি ড্রামে সংরক্ষণ করা হয়েছিল এবং 18 এপ্রিল, 2024-এ চীনের সাংহাই বন্দরে একটি বাহক জাহাজ হুন্ডাই সাংহাই (সাইপ্রাসের পতাকার নীচে যাত্রা) লোড করা হয়েছিল, তারা বলেছিল।

করাচিগামী জাহাজটি 08 মে, 2024-এ কাট্টুপল্লী বন্দরে (তামিলনাড়ু) পৌঁছেছিল।

শুল্ক কর্তৃপক্ষ রুটিন চেকিংয়ে চালানটিকে আটক করেছে কারণ রাসায়নিকটির নাম ভারতের রপ্তানি নিয়ন্ত্রণ তালিকা 'SCOMET'-এর অধীনে একটি নিয়ন্ত্রিত পদার্থ হিসাবে রয়েছে, কর্মকর্তারা জানিয়েছেন।

বিশেষজ্ঞদের কাছ থেকে সহায়তা চাওয়ার পর এবং রাসায়নিকটি তদন্ত করার পরে, এটি পাওয়া গেছে যে এটি Ortho-Chloro Benzylidene Malononitrile (CS), ওয়াসেনার ব্যবস্থার অধীনে একটি তালিকাভুক্ত পদার্থ।

ভারত ওয়াসেনার ব্যবস্থায় স্বাক্ষরকারী হলেও চীন ও পাকিস্তান নয়।

পরবর্তীকালে, রাসায়নিক চালানটি শুল্ক আইন, 1962, এবং গণবিধ্বংসী ও বিতরণ ব্যবস্থার অস্ত্র (বেআইনি কার্যকলাপ নিষিদ্ধ) আইন, 2005 এর বিধানের অধীনে জব্দ করা হয়েছিল।

মার্চ মাসে, মুম্বাইয়ের নাভা শেভা বন্দরে নিরাপত্তা সংস্থাগুলি পাকিস্তানের পারমাণবিক এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির সাথে যুক্ত একটি দ্বৈত-ব্যবহারের চালান বহন করার পরে চীন থেকে করাচিগামী একটি জাহাজের চালান আটক করে এবং আটক করে।