ভোপাল, মধ্যপ্রদেশ পুলিশের অ্যান্টি-টেরর স্কোয়াড (এটিএস) বৃহস্পতিবার একজন ব্যক্তিকে গ্রেপ্তার করেছে যে নিরাপত্তা বাহিনীর উপর "একা-নেকড়ে" হামলার পরিকল্পনা করছিল এবং এমনকি একটি রেকও করেছিল, কর্মকর্তারা জানিয়েছেন।

ফাইজান শেখ, একজন 34 বছর বয়সী মেকানিক, ইন্ডিয়ান মুজাহিদিন (IM) এবং ইসলামিক স্টেট (IS)-এর মতাদর্শ দ্বারা প্রভাবিত ছিলেন। সাম্প্রদায়িকভাবে সংবেদনশীল খান্ডোয়া শহরের কাঞ্জর মহল্লা-সালুজা কলোনিতে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়েছিল, তারা জানিয়েছে।

এমপি পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজি-এটিএস) আশিস সাংবাদিকদের বলেছেন যে প্রাথমিক তদন্তে জানা গেছে যে শেখ নিরাপত্তা কর্মীদের উপর "একাকী নেকড়ে" আক্রমণ চালিয়ে নিজের জন্য একটি নাম তৈরি করতে চেয়েছিলেন এবং এর জন্য একটি সঠিক রেকস করেছিলেন।

পুলিশ সূত্রের খবর, নিষিদ্ধ সংগঠন স্টুডেন্টস ইসলামিক মুভমেন্ট অফ ইন্ডিয়া (সিমি)-এর সদস্যদের সঙ্গে নিয়মিত যোগাযোগের জন্য অভিযুক্ত দীর্ঘদিন ধরে এটিএস রাডারে ছিল।

তার কাছ থেকে চারটি মোবাইল ফোন, একটি পিস্তল, লাইভ কার্তুজ এবং লস্কর-ই-তৈয়বা, জইশ-ই-মোহাম্মদ, আইএম এবং আইএস-এর মতো বিভিন্ন সন্ত্রাসী সংগঠনের সাহিত্য ও ভিডিও উদ্ধার করা হয়েছে। তাকে বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইনের (ইউএপিএ) বিভিন্ন ধারায় মামলা করা হয়েছে, আইজি আশীষ জানিয়েছেন।

খান্ডোয়ায় শেখের সাথে যুক্ত আরও কয়েকজনকেও এটিএস জিজ্ঞাসাবাদ করছে, পুলিশ জানিয়েছে।

মুখ্যমন্ত্রী মোহন যাদব শেখের গ্রেপ্তারের জন্য পুলিশকে অভিনন্দন জানিয়েছেন এবং বলেছেন রাজ্য সরকার অভিযুক্তদের নেটওয়ার্ক সম্পর্কে বিশদ ভাগ করার জন্য কেন্দ্রীয় সংস্থাগুলির সাথে যোগাযোগ করেছে।

"আমরা মধ্যপ্রদেশে এই ধরনের কোনও কার্যকলাপ সহ্য করব না... আমরা একজন ভয়ঙ্কর সন্ত্রাসীকে গ্রেপ্তার করতে সক্ষম হয়েছি এবং তার গোপন পরিকল্পনার কথাও জানতে পেরেছি। আমি নিশ্চিত যে পুলিশের পদক্ষেপ তাদের নেটওয়ার্কের মেরুদণ্ড ভেঙে দেবে," যাদব বলেছেন ছিন্দওয়ারার সাংবাদিকরা।

"আমরা তার বিরুদ্ধে সময়মত ব্যবস্থা নিয়েছিলাম এবং এইভাবে একটি বড় সন্ত্রাসী পরিকল্পনা নস্যাৎ করে দিয়েছিলাম," তিনি বলেছিলেন।

রাজ্য সরকার শেখের গ্রেপ্তারের বিষয়ে ইন্টেলিজেন্স ব্যুরো (আইবি) কেও জানিয়েছে এবং কেন্দ্রীয় সংস্থাও বিষয়টি তদন্ত করবে, তিনি বলেছিলেন।