নতুন দিল্লি: নিম্ন আর্থ-সামাজিক পটভূমির লোকেদের শারীরিক আঘাতের পরে দীর্ঘস্থায়ী ব্যথা হওয়ার সম্ভাবনা দ্বিগুণ, একটি নতুন গবেষণা প্রকাশ করেছে।

এটি আরও দেখা গেছে যে দুর্বল সহায়তা নেটওয়ার্ক এবং নিম্ন শিক্ষার স্তর বা ধূমপান সহ আয় সহ কারণগুলির সংমিশ্রণ সহ লোকেদের আঘাতের পরে দীর্ঘমেয়াদী ব্যথা হওয়ার সম্ভাবনা সাত গুণ বেশি হতে পারে।

দীর্ঘস্থায়ী ব্যথা হল যা প্রাথমিক শারীরিক আঘাতের পরে তিন মাসের বেশি সময় ধরে থাকে, যখন প্রথম তিন মাসে অনুভব করা ব্যথাকে আমি 'তীব্র' হিসাবে বর্ণনা করি।

দীর্ঘস্থায়ী ব্যথায় ভুগছেন এমন ব্যক্তিরা প্রায়শই নিম্নমানের জীবন যাপন করেন এবং তাদের কার্ডিওভাসকুলার রোগ এবং ডায়াবেটিস সহ রোগ হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

গবেষকরা বলেছেন যে দীর্ঘস্থায়ী ব্যথা পরিচালনার বর্তমান পদ্ধতিগুলি ব্যথা বা আঘাতের স্থানের শারীরিক পুনর্বাসনের উপর ফোকাস করে, যখন শরীর পুনরুদ্ধার করতে তিন মাসেরও বেশি সময় লাগে, পরামর্শ দেয় যে দীর্ঘমেয়াদী ব্যথা আরও জটিল হওয়ার কারণে হতে পারে। ইউনিভার্সিটির ডন বলেন, "তীব্র ব্যথা শরীরের ক্ষতি থেকে রক্ষা করার জন্য আচরণ পরিবর্তন করার লক্ষ্যে করা হয়, কিন্তু দীর্ঘস্থায়ী ব্যথা অসংবেদনশীল স্নায়ুতন্ত্রের কারণে অব্যাহত থাকে যা (প্রাথমিক) নিরাময় প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পরেও ব্যথার প্রতিক্রিয়া অব্যাহত রাখে।" "অভিজ্ঞতা চলতে থাকে।" বার্মিংহাম, যুক্তরাজ্যের এবং PLOS One জার্নালে প্রকাশিত তম গবেষণার প্রধান লেখক।

গবেষকরা দেখেছেন যে চিকিত্সা অনেক মনস্তাত্ত্বিক এবং সামাজিক কারণ দ্বারা প্রভাবিত হয়। অতএব, শুধুমাত্র শরীরের আহত অংশের উপর মনোযোগ কেন্দ্রীভূত করা চিকিত্সা প্রায়শই অকার্যকর হয়, তিনি বলেন।

দলটি খুঁজে পেয়েছে যে দীর্ঘস্থায়ী ব্যথার বিকাশকে প্রভাবিত করে এমন কারণগুলি বিশেষভাবে যে কোনও ধরণের আঘাতের পরিবর্তে ব্যথার অভিজ্ঞতার সাথে সম্পর্কিত।" একই কারণে, পেশীবহুল আঘাতে আক্রান্ত ব্যক্তিদের চিকিত্সার পদ্ধতিগুলি আরও ব্যক্তি-কেন্দ্রিক হওয়া উচিত, বিস্তৃত জৈবিক উপর ফোকাস করে, মনঃসামাজিক, এবং সামাজিক সুস্থতা সহজভাবে বলতে গেলে, বর্তমান স্বাস্থ্যসেবা পদ্ধতিগুলি সমস্ত কারণকে মোকাবেলা করে না "এটি লোকেদের ভাল হতে বাধা দেয়," ডন বলেছিলেন।

গবেষকরা যে অন্যান্য কারণগুলি সনাক্ত করেছেন যেগুলি একজন ব্যক্তিকে দীর্ঘস্থায়ী ব্যথার বিকাশের প্রবণতা দেয় তার মধ্যে রয়েছে নিম্ন স্তরের কাজের সন্তুষ্টি, চাপ এবং বিষণ্নতা।