নয়াদিল্লি [ভারত], মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রক (MWCD), গ্রামীণ উন্নয়ন মন্ত্রক (MoRD) এবং পঞ্চায়েতি রাজ মন্ত্রকের (MoPR) সহযোগিতায় মঙ্গলবার দ্বিতীয় জাতীয় ওয়েবিনার পরিচালনা করে৷

এই ইভেন্টটি সম্প্রতি প্রণীত ফৌজদারি আইনগুলির উপর দৃষ্টি নিবদ্ধ করে: ভারতীয় ন্যায় সংহিতা (বিএনএস), ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা (বিএনএসএস), এবং ভারতীয় সাক্ষ্য অধিনিয়াম (বিএসএ)৷ এই উদ্যোগের উদ্দেশ্য হল দেশব্যাপী সচেতনতা এবং এই রূপান্তরকারী আইনি পরিবর্তনগুলি সম্পর্কে বোঝার জন্য, বিশেষ করে নারী ও শিশুদের সুবিধার জন্য।

এই ধরনের প্রথম ওয়েবিনার 21 জুন, 2024 এ পরিচালিত হয়েছিল।

মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রকের মতে, ওয়েবিনার, সমাজের বিভিন্ন অংশে আরও প্রচার এবং সম্পৃক্ততা নিশ্চিত করে, MoPR-এর সচিব এবং MoWCD এবং MoRD-এর যুগ্ম সচিবের উদ্বোধনী ভাষণগুলি তুলে ধরেন, যারা নতুন আইনের মূল বিধানগুলি তুলে ধরেন। .

পুলিশ রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ব্যুরো (BPR&D) এবং MoWCD-এর বিশেষজ্ঞরা নারী ও শিশুদের উপর এই আইনগুলির ইতিবাচক প্রভাবগুলির গভীরতর অন্তর্দৃষ্টি প্রদান করেছেন, তাদের সুরক্ষা, মর্যাদা, নিরাপত্তা এবং নিরাপত্তা সম্পর্কিত বৈশিষ্ট্যগুলির উপর জোর দিয়েছেন।

এই ইভেন্টে পঞ্চায়েতি রাজ প্রতিষ্ঠানের নির্বাচিত প্রতিনিধি, বিশেষ করে মহিলা প্রতিনিধি, মহিলা স্বনির্ভর গোষ্ঠী এবং MWCD, MoRD, এবং MoPR-এর বিভিন্ন স্টেকহোল্ডার সহ প্রায় 50 লক্ষ স্টেকহোল্ডারদের অংশগ্রহণ দেখেছিল৷

ভারতে নারী ও শিশুদের ক্ষমতায়নের জন্য আইনি কাঠামোকে শক্তিশালী করার জন্য এই সংস্কারমূলক আইনগুলি পাশ করা প্রধানমন্ত্রীর বৃহত্তর দৃষ্টিভঙ্গির সাথে সামঞ্জস্যপূর্ণ।