জয়পুরে সিআইআই-এর রাজস্থান উইমেন লিডারশিপ সামিটে তার বিশেষ ভাষণ দেওয়ার সময় তিনি এই মন্তব্য করেন।

"এর কারণ হল যে মহিলারা প্রায়শই বিভিন্ন পর্যায়ে কর্মশক্তি থেকে প্রস্থান করে, যেমন সন্তান জন্মদানের সময়, যখন তাদের সন্তানেরা 10 থেকে 12 শ্রেণীতে থাকে, বা যখন তাদের বাড়ির বয়স্কদের যত্ন নেওয়ার প্রয়োজন হয়। নারীদের কর্মশক্তি সরবরাহ করা উচিত নমনীয় কাজের সময়সূচী এবং অবস্থান," তিনি বলেছিলেন এবং যোগ করেছেন যে একটি সংস্থার কর্মশক্তির 40 থেকে 50 শতাংশ পর্যন্ত মহিলাদের হওয়া উচিত।

কর্মীবাহিনীতে মহিলাদের ধরে রাখার জন্য, তারা কেন চলে যায় তা বোঝা এবং তাদের নমনীয় কাজের সময়সূচী এবং অবস্থান সরবরাহ করা গুরুত্বপূর্ণ, ভট্টাচার্য বলেছেন।

ভট্টাচার্য, যিনি এসবিআই-এর প্রথম মহিলা চেয়ারপার্সন ছিলেন, তিনি আরও উদাহরণ তুলে ধরেছেন যে কীভাবে SBI-তে মহিলাদের জন্য দুই বছর পর্যন্ত বিশ্রামের ধারণাটি চালু করা 650 টিরও বেশি মহিলাকে তাদের চাকরি ধরে রাখতে সাহায্য করেছিল।

দক্ষতার বিষয়ে কথা বলতে গিয়ে তিনি বলেন, প্রযুক্তির উল্লম্ফনের সাথে সাথে শেখা, পুনরায় শিখতে এবং অশিক্ষা চালিয়ে যেতে হবে।

"দক্ষতা একটি উদ্যোগের বিষয়, কারণ প্রচুর অনলাইন কোর্স এখন উপলব্ধ।"

AU Small Finance Bank-এর প্রতিষ্ঠাতা, ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও সঞ্জয় আগরওয়াল, কর্মক্ষেত্রে মহিলাদের দৃশ্যমানতা বাড়ানোর উপর গুরুত্বারোপ করেছেন৷

তিনি স্বীকার করেছেন যে নারীরা যখন প্রকৃতপক্ষে কাজ করছেন, তাদের অবদান এবং তারা তাদের কাজের জন্য যে সময় উৎসর্গ করেন তা প্রায়ই অলক্ষিত বা অবমূল্যায়িত হয়ে যায়।

আগরওয়াল জোর দিয়েছিলেন যে সংস্থাগুলির জন্য মহিলা কর্মচারীদের প্রচেষ্টাকে স্বীকৃতি দেওয়া এবং প্রশংসা করা, তাদের কঠোর পরিশ্রমকে স্বীকৃতি দেওয়া এবং পুরস্কৃত করা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ।

তিনি মহিলাদের জন্য একটি সহায়ক এবং নিরাপদ কাজের পরিবেশ তৈরির প্রয়োজনীয়তার কথাও তুলে ধরেন, তিনি বলেন।

সিআইআই রাজস্থানের সিনিয়র ডিরেক্টর ও হেড নীতিন গুপ্তা বলেছেন যে শীর্ষ সম্মেলনের প্রাথমিক লক্ষ্য হল এমন একটি প্ল্যাটফর্ম তৈরি করা যেখানে মহিলা নেতৃবৃন্দ তাদের অভিজ্ঞতা শেয়ার করবেন, কীভাবে তারা তাদের নেতৃত্বের যাত্রায় চ্যালেঞ্জ মোকাবেলা করেছেন এবং গুরুত্বপূর্ণ মুহূর্তগুলি বা ঘটনাগুলি কী ছিল। তাদের ব্যক্তি ও নেতা হিসেবে রূপান্তরিত করেছে।

তার স্বাগত বক্তব্যের সময়, ইন্ডিয়ান উইমেন নেটওয়ার্কের চেয়ারওম্যান, রাজস্থান, তনুজা আগরওয়াল বলেন যে অধিবেশনের উদ্দেশ্য হল সাংগঠনিক বৃদ্ধির লালনপালনে মহিলাদের ভূমিকা নিয়ে আলোচনা করা।

অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন প্রস্তাব করেন কো-ভাইস চেয়ারওম্যান, আইডব্লিউএন রাজস্থান, নিবেদিতা সারদা।