গভর্নর তার আপীলে বলেছিলেন যে ENPO দ্বারা উত্থাপিত উদ্বেগগুলি অত্যন্ত সম্মানের সাথে স্বীকার করা হলেও, গণতান্ত্রিক অংশগ্রহণের সারমর্মটি সমাধান করা অপরিহার্য।

"যেকোনো নির্বাচনে ভোট দেওয়া নিছক একটি অধিকার নয়, বরং একটি উল্লেখযোগ্য সুযোগ যা শাসন ব্যবস্থায় জনগণের কণ্ঠস্বরের প্রতিনিধিত্ব নিশ্চিত করে এবং গণতান্ত্রিক নীতির টিকিয়ে রাখে," গণেসান বলেছিলেন।

তিনি যোগ করেছেন: "আমি ENPO এবং পূর্ব নাগাল্যান্ডের জনগণকেও আশ্বস্ত করছি যে সীমান্ত নাগাল্যান্ড অঞ্চল তৈরির সাথে সম্পর্কিত উদ্বেগগুলি কেন্দ্রীয় সরকার আন্তরিকভাবে সমাধান করছে।"

গঠনমূলক সংলাপ এবং গণতান্ত্রিক প্রক্রিয়ায় অব্যাহত অংশগ্রহণকে সংশ্লিষ্ট সকল স্টেকহোল্ডারদের উৎসাহিত করতে হবে, গভর্নর বলেন।

তিনি ENPO এবং পূর্ব নাগাল্যান্ডের জনগণকে তাদের সাংবিধানিক অধিকার প্রয়োগ করার জন্য এবং আসন্ন ULB নির্বাচনে অংশগ্রহণ করার জন্য অনুরোধ করেছিলেন, যার ফলে রাজ্যের গণতান্ত্রিক কাঠামো শক্তিশালী হয়।

রাজ্য নির্বাচন কমিশন (এসইসি) গত মাসে রাজ্যের তিনটি পৌরসভা এবং 36টি টাউন কাউন্সিলের জন্য বহুল প্রত্যাশিত নির্বাচন ঘোষণা করেছে।

সুপ্রিম কোর্টের হস্তক্ষেপের পর 20 বছর পর নাগাল্যান্ডে নগর সংস্থার নির্বাচন অনুষ্ঠিত হবে। নাগাল্যান্ডের মিউনিসিপ্যাল ​​নির্বাচন 2004 সালে সর্বশেষ অনুষ্ঠিত হয়েছিল এবং 2009-10 সালে নাগরিক সংস্থার মেয়াদ শেষ হয়েছিল।

মহিলাদের জন্য 33 শতাংশ সংরক্ষণ নিয়ে বিতর্কের কারণে নির্বাচন অনুষ্ঠিত হতে পারেনি।

2010 সাল থেকে, ENPO একটি পৃথক 'ফ্রন্টিয়ার নাগাল্যান্ড টেরিটরি' বা একটি পৃথক রাজ্যের দাবি করে আসছে, যার মধ্যে রয়েছে ছয়টি পূর্ব নাগাল্যান্ড জেলা, লংলেং, মোন, নোক্লাক, শামাতোর এবং তুয়েনসাং, সাতটি অনগ্রসর উপজাতি অধ্যুষিত, খিয়ামনিউনগান, কোনিয়াক, ফোম, তিখির, সঙ্গতাম এবং ইমখিউং।