নয়ডা, নয়ডা কর্তৃপক্ষ ATS, Supertech, Logix সহ রিয়েল এস্টেট ডেভেলপারদের নোটিশ পাঠিয়েছে, তাদের শত কোটি টাকার বকেয়া পুনর্বাসনের জন্য 15 দিনের মধ্যে তাদের প্রস্তাব চেয়েছে, কর্মকর্তারা শুক্রবার বলেছেন।

বৃহস্পতিবার জারি করা নোটিশগুলি উত্তরপ্রদেশ সরকারের উত্তরপ্রদেশের স্থগিত রিয়েল এস্টেট প্রকল্পগুলির বিষয়ে একটি আদেশের সাথে সঙ্গতিপূর্ণ যা বাড়ির ক্রেতাদের দুর্দশা মোকাবেলার একটি প্রচারাভিযানের অংশ হিসাবে বিকাশকারীদের সুদ এবং জরিমানা মওকুফের প্রস্তাব দেয়৷

অফিসিয়াল নথিগুলি দেখায় যে 13 জন বিকাশকারী, যাদের নোটিশ দেওয়া হয়েছে, জমি বরাদ্দের বিপরীতে নয়ডা কর্তৃপক্ষ - ইউপি সরকারের অধীনে একটি সংবিধিবদ্ধ সংস্থা - 8,510.69 কোটি টাকার বেশি সুদ এবং জরিমানা পাওনা রয়েছে৷

নয়ডা কর্তৃপক্ষের মতে, ATS, Supertech এবং Logix গ্রুপের কোম্পানিগুলো একসাথে সবচেয়ে বেশি 7,786.06 কোটি টাকা (বা 91.48 শতাংশ) পাওনা ছিল।

ATS হোমসের কাছে 640.46 কোটি টাকা, ATS ইনফ্রাটেক (697.76 কোটি টাকা), ATS হাইটস (2,129.88 কোটি টাকা), তারপরে সুপারটেক রিয়েলটরস (2,245.81 কোটি টাকা), সুপারটেক লিমিটেড (815.73 কোটি টাকা এবং 143.8 কোটি টাকা)। ইনফ্রাস্ট্রাকচার প্রাইভেট লিমিটেডের কাছে 446.44 কোটি টাকা এবং লজিক্স সিটি ডেভেলপারদের 666.80 কোটি টাকা বকেয়া, নোটিশগুলি দেখায়৷

তালিকার অন্যদের মধ্যে রয়েছে থ্রি সি যার বকেয়া রয়েছে 572.51 কোটি টাকা, তারপরে সেলেরিটি ইনফ্রাস্ট্রাকচার 178.65 কোটি টাকা, এলিসিট রিয়েলটেক (73.28 কোটি টাকা) এবং এক্সপ্লিসিট এস্টেট (51.17 কোটি টাকা), অ্যাবেট বিল্ডকন (27.67 কোটি টাকা)। নোটিশ

সংশ্লিষ্ট ডেভেলপারদের কাছে স্বতন্ত্রভাবে পাঠানো নোটিশে, নয়ডা কর্তৃপক্ষ বলেছে যে ইউপি সরকার 21 ডিসেম্বর, 2023-এ একটি আদেশ জারি করেছিল, উত্তরাধিকার স্থগিত রিয়েল এস্টেট প্রকল্পগুলির বিষয়ে (স্ট্রেসড হাউজিং বিষয়ে অমিতাভ কান্ত কমিটির সুদ এবং জরিমানা মওকুফের সুপারিশ অনুসরণ করে) প্রকল্প)।

কর্তৃপক্ষ বলেছে যে সেই আদেশের 7.1 ধারায় কিছু নির্দিষ্ট গ্রুপ হাউজিং প্রকল্প অন্তর্ভুক্ত রয়েছে এবং এমনকি NCLT বা আদালতের এখতিয়ারের অধীনে থাকা ব্যক্তিরা এই প্যাকেজ থেকে উপকৃত হতে পারে "যদি তারা NCLT এবং আদালত থেকে তাদের মামলা প্রত্যাহার করে বা শেষ করে"।

"উপরের আলোকে, আপনাকে 21 ডিসেম্বর, 2023 তারিখের উত্তরাধিকার স্থগিত রিয়েল এস্টেট প্রকল্প নীতির অধীনে বরাদ্দকৃত প্লট সংক্রান্ত বকেয়া নিষ্পত্তির জন্য একটি প্রস্তাব উপস্থাপন করার জন্য অনুরোধ করা হচ্ছে৷ প্রস্তাবটি জারির 15 দিনের মধ্যে জমা দিতে হবে৷ নীতির সুবিধা পেতে চিঠি,” কর্তৃপক্ষ বিজ্ঞপ্তিতে বলেছে।

একজন ঊর্ধ্বতন কর্মকর্তার মতে, যদি গ্রুপ হাউজিং ডেভেলপাররা তাদের বকেয়া পরিশোধ করে তবে এটি বাড়ির ক্রেতাদের নামে ফ্ল্যাটের রেজিস্ট্রি করার পথ প্রশস্ত করবে, তাদের সম্পত্তির মালিকানা অধিকার দেবে।

মুলতুবি রেজিস্ট্রি এবং বিলম্বিত ফ্ল্যাটের দখল দীর্ঘদিন ধরে নয়ডা এবং গ্রেটার নয়ডায় একটি চাপের বিষয় হয়ে দাঁড়িয়েছে, ইউপি সরকারও বাড়ির ক্রেতাদের সমস্যা সমাধানের জন্য চাপ দিচ্ছে।

কেন্দ্র-স্তরেও, অমিতাভ কান্তের নেতৃত্বে একটি প্যানেল বাড়ির ক্রেতা, নির্মাতা এবং স্থানীয় কর্তৃপক্ষকে জড়িত দুর্দশা শেষ করার জন্য সুপারিশ করেছিল।