নয়ডা, এই অঞ্চলে তাপপ্রবাহের পরিস্থিতির মধ্যে রবিবার বিকেলে এখানে একটি পরিত্যক্ত প্লটে আগুন লেগে প্রায় তিন ডজন স্ক্র্যাপ করা গাড়ি পুড়ে গেছে, কর্মকর্তারা জানিয়েছেন।

অগ্নিকাণ্ডে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি বলে জানিয়েছেন চিফ ফায়ার অফিসার প্রদীপ কুমার চৌবে।

"ফায়ার সার্ভিস ইউনিটকে বিকাল 3.10 টায় একটি প্লটে আগুন লাগার বিষয়ে সতর্ক করা হয়েছিল যা গত বেশ কয়েক বছর ধরে পরিত্যক্ত ছিল এবং এখানে পার্ক করা স্কোডা গাড়িগুলিকে স্ক্র্যাপ করেছে," চৌবে বলেছিলেন।

"আমরা অবিলম্বে ঘটনাস্থলে ছয়টি জলের টেন্ডার পাঠিয়েছিলাম এবং আগুন সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছি। প্রায় 35টি গাড়ি আগুনে পুড়ে গেছে যদিও কেউ আহত হয়নি," ত্রাণ অভিযানের তদারকিকারী সিএফও বলেছেন।

অব্যাহত তাপপ্রবাহ এবং অগ্নি দুর্ঘটনার সম্ভাবনার আলোকে, গৌতম বুদ্ধ নগর পুলিশ শনিবার কর্তৃপক্ষকে প্রয়োজনীয় নির্দেশিকা জারি করেছিল এবং গুরুত্বপূর্ণ সুবিধাগুলিতে অপারেশনাল সরঞ্জাম পরিচালনার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিল।

স্কুল, কলেজ, হাসপাতাল, আইসিইউ এবং অন্যান্য প্রতিষ্ঠানে, উপদেষ্টা অনুসারে, স্ট্যান্ডবাই সরঞ্জামগুলি অপারেশনাল মোডে রাখা উচিত এবং অতিরিক্ত গরম এবং সম্ভাব্য আগুনের ঝুঁকি প্রতিরোধে বিকল্পভাবে ব্যবহার করা উচিত।

"সমাজ এবং প্রতিষ্ঠানগুলিকে অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হবে এবং বর্জ্য পোড়ানো এড়াতে হবে, কারণ এটি ব্যাপকভাবে আগুনের কারণ হতে পারে, উল্লেখযোগ্যভাবে আঘাত এবং সম্পত্তির ক্ষতির ঝুঁকি বাড়ায়," এতে বলা হয়েছে।

"দুর্ঘটনা রোধে অগ্নি ও বৈদ্যুতিক অডিট অত্যন্ত গুরুত্বপূর্ণ। গেমিং জোন, বড় বাণিজ্যিক প্রতিষ্ঠান, হোটেল এবং হাসপাতালের ব্যাপক অগ্নি ও বৈদ্যুতিক নিরীক্ষা করা উচিত। এর মধ্যে রয়েছে শর্ট সার্কিট প্রতিরোধ করার জন্য বৈদ্যুতিক তারের এবং লোড ক্ষমতা পরিদর্শন করা এবং পুরানো, ক্ষয়প্রাপ্ত তারগুলি প্রতিস্থাপন করা," এটা যোগ করা হয়েছে.

পুলিশ অগ্নিনির্বাপণ ব্যবস্থা সম্পর্কে জনগণকে শিক্ষিত করার জন্য ব্যাপক জনসচেতনতা প্রচারেরও আহ্বান জানিয়েছে।