গত অর্থবছরের নিম্ন ভিত্তির কারণে টমেটো, পেঁয়াজ এবং আলুর দাম যথাক্রমে 30 শতাংশ, 46 শতাংশ এবং 59 শতাংশ বৃদ্ধির কারণে ভেজ থালির দাম বেড়েছে।

"টমেটো, পেঁয়াজ এবং আলু এই বৃদ্ধির মূল ভূমিকা পালন করেছে কারণ প্রতিকূল আবহাওয়া তাদের সরবরাহকে প্রভাবিত করেছে," বলেছেন পুষান শর্মা, ডিরেক্টর-রিসার্চ, ক্রিসিল মার্কেট ইন্টেলিজেন্স অ্যান্ড অ্যানালিটিকস৷

সামনের দিকে, গত অর্থবছরের উচ্চ ভিত্তির কারণে থালির দাম বছরে কম হবে বলে আশা করা হচ্ছে, যখন টমেটোর দাম বেড়ে গিয়েছিল।

"ক্রমানুসারে, যদিও, টমেটোর দাম আগস্টের শেষে সংশোধন করার আগে বাড়বে কারণ দক্ষিণ এবং পশ্চিমের রাজ্যগুলি থেকে তাজা সরবরাহ আসে," শর্মা বলেছিলেন।

CRISIL রিপোর্ট অনুসারে, রবি জমিতে উল্লেখযোগ্য হ্রাসের কারণে পেঁয়াজের কম আগমন, মার্চ মাসে অমৌসুমি বৃষ্টিপাতের কারণে আলু ফসলের ফলন হ্রাস এবং প্রধান ক্রমবর্ধমান অঞ্চলে উচ্চ তাপমাত্রার কারণে টমেটো গ্রীষ্মকালীন ফসলে ভাইরাসের সংক্রমণের কারণে দাম বেড়েছে। কর্ণাটক এবং অন্ধ্র প্রদেশে টমেটোর আগমন বছরে 35 শতাংশ কমেছে৷

নন-ভেজ থালির জন্য, খরচ কমেছে গত অর্থবছরের উচ্চ বেসে ব্রয়লারের দামে বছরে আনুমানিক 14 শতাংশ হ্রাস, একটি অতিরিক্ত সরবরাহ পরিস্থিতি এবং বছরে খাদ্য খরচ কম হওয়ার কারণে। যাইহোক, ভেজ এবং নন-ভেজ থালির দাম মাসে মাসে যথাক্রমে 6 শতাংশ এবং 4 শতাংশ বৃদ্ধি পেয়েছে, প্রতিবেদনে বলা হয়েছে।