নয়াদিল্লি, অভিনেতা-চলচ্চিত্র নির্মাতা নন্দিতা দাস 'মাদারস অ্যাগেইনস্ট ভ্যাপিং'-কে তার সমর্থন দিয়েছেন, যা ভ্যাপিং হুমকির বিরুদ্ধে লড়াই করার জন্য নিবেদিত মায়েদের ঐক্যবদ্ধ ফ্রন্ট।

দাস বাইচুং ভুটিয়া, দীপা মালিক, দুতি চাঁদ, নেহা ধুপিয়া এবং কুশবু সুন্দর সহ প্রভাবশালী রোল মডেলদের একটি বিশিষ্ট গোষ্ঠীতে যোগদান করেন, যারা শিশু এবং যুবকদের মধ্যে বাষ্পের ক্রমবর্ধমান হুমকির বিরুদ্ধে তাদের প্রচারে 'মাদারস অ্যাগেইনস্ট ভ্যাপিং'-কে সমর্থন করে চলেছেন, গ্রুপ শুক্রবার এক বিবৃতিতে এ কথা জানিয়েছে।

দাস বলেন, শিশু ও যুবকদের মধ্যে আধুনিক নতুন যুগের তামাক ডিভাইসের ক্রমবর্ধমান প্রসার সকলের জন্য গভীর উদ্বেগের বিষয়।

"একজন কিশোরের মা হিসাবে, আমি সমস্ত বাচ্চাদের জন্য উদ্বিগ্ন এবং আশা করি যে তারা এই ধরনের ক্ষতিকারক আসক্তির শিকার হবে না। সমস্যাটি আমাদের অবিলম্বে ব্যক্তিগত এবং সম্মিলিত মনোযোগ দাবি করে," তিনি বলেছিলেন।

"আজকের শিশুরা বুদ্ধিমান এবং অনেক তথ্যের কাছে উন্মোচিত। তারা কণ্ঠস্বর এবং যুক্তিবাদীও। তাই আমাদের তাদের যুক্তিযুক্তভাবে ব্যাখ্যা করতে হবে এই ধরনের ডিভাইসের বিপদ যা দেখতে আকর্ষণীয় বা 'ঠাণ্ডা' হতে পারে। আমরা যদি তাদের সাথে জড়িত থাকি তবে তারা কারণ দেখতে পাবে। তারা গঠনমূলক এবং সহানুভূতিশীলভাবে," দাস বলেছেন।

"তাদের বয়সে সমবয়সীদের চাপ এড়ানো কঠিন, তাই আমাদের অবশ্যই তাদের আত্মবিশ্বাস বাড়ানোর উপায় খুঁজে বের করতে হবে এবং সচেতন পছন্দ করতে তাদের সজ্জিত করতে হবে। আসুন সুস্থ সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তাদের সমর্থন করি," তিনি যোগ করেন।

ভ্যাপ করা শিশু এবং কিশোর-কিশোরীদের বিপদের কথা তুলে ধরে, গ্রুপটি বলেছে যে তারা ইউরেনিয়াম এবং সীসার এক্সপোজারের উচ্চতর ঝুঁকির মুখোমুখি হয়।

ই-সিগারেট, ভ্যাপিং ডিভাইস এবং অন্যান্য তাপ না পোড়ানো ডিভাইসের মতো নতুন যুগের তামাক ডিভাইসগুলির সাথে এই ধরণের এক্সপোজার মস্তিষ্কের ক্ষতি করতে পারে এবং শিশু এবং কিশোরদের মধ্যে এর বিকাশকে প্রভাবিত করতে পারে, গ্রুপটি বলেছে।

টোব্যাকো কন্ট্রোল জার্নালে প্রকাশিত একটি সাম্প্রতিক গবেষণার উদ্ধৃতি দিয়ে, গ্রুপটি ইউরেনিয়াম এবং সীসার এক্সপোজারের উত্থাপিত স্তরের সাথে বাষ্পকে যুক্ত করার ফলাফলগুলি তুলে ধরে।

গবেষণায় ইউরেনিয়াম, ক্যাডমিয়াম এবং সীসার উপস্থিতি সনাক্ত করতে ভ্যাপার থেকে প্রস্রাবের নমুনা পরীক্ষা করা হয়েছিল।

গবেষণায় মিষ্টি স্বাদের ক্যাটাগরি ব্যবহার করা ভ্যাপারদের জন্য ইউরেনিয়ামের মাত্রা বৃদ্ধি পাওয়া গেছে। প্রতিবেদনে ভেপারদের মধ্যে 90 শতাংশ বেশি ইউরেনিয়ামের মাত্রা পাওয়া গেছে যারা ফল, চকোলেট বা ডেজার্টের মতো মিষ্টি স্বাদ পছন্দ করে, গ্রুপটি বিবৃতিতে বলেছে।

"এমন মাউন্ট প্রমাণ রয়েছে যা দৃঢ়ভাবে শিশু এবং প্রাপ্তবয়স্ক উভয়ের মধ্যেই নতুন যুগের তামাক ডিভাইস ব্যবহারের ক্ষতিকারক প্রভাবের পরামর্শ দেয়। প্রচলিত সিগারেটের বিপরীতে, যা সাধারণত কয়েক মিনিটের মধ্যে ধূমপান করা হয়, এই ডিভাইসগুলি বর্ধিত ব্যবহারের সেশনের অনুমতি দেয়। অতি সূক্ষ্ম কণা। এবং এই ডিভাইসগুলির ই-তরলগুলিতে পাওয়া রাসায়নিকগুলি ব্যবহারকারীদের রাসায়নিক বিষক্রিয়ার ঝুঁকি তৈরি করে," এটি বলেছে।