মুম্বাই, নতুন সরকারের অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি এবং "রাজনৈতিক থিম" এর ব্যবস্থাপনা আসন্ন কেন্দ্রীয় বাজেটে দেখার মূল দিকগুলির মধ্যে থাকবে, বৃহস্পতিবার একটি জাপানি ব্রোকারেজ জানিয়েছে।

ব্রোকারেজ বলেছে যে বছরের দ্বিতীয়ার্ধে ইক্যুইটি ফ্রন্টে "নিঃশব্দ রিটার্ন" দেখতে পাবে, এবং নিফটিতে তার বছরের শেষ লক্ষ্য 24,860 পয়েন্ট পুনর্ব্যক্ত করেছে, যা বর্তমান স্তরের তুলনায় প্রায় 3 শতাংশ বেশি।

নোমুরার ইন্ডিয়া ইকোনমিস্ট অরদীপ নন্দী সাংবাদিকদের বলেছেন, FY26-এর পরেও রাজকোষের গতিপথ, যখন সরকার রাজস্ব ঘাটতি 4.6 শতাংশে কমিয়ে আনতে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে, এটিও একটি মূল বিষয় হবে।

নির্বাচনের আগে বিভিন্ন মন্ত্রণালয়ের তৈরি নতুন সরকারের 100 দিনের কর্মসূচির কথা মনে করিয়ে দিয়ে নন্দী বলেন, নতুন সরকারের অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি সম্পর্কে কিছুটা ধারণা পাওয়াই হবে দেখার জন্য একটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র।

নির্বাচনী বিপর্যয়ের পর, জোটের শরিকদের উপর নির্ভরশীল নতুন সরকারের বাজেটের "রাজনৈতিক থিম"ও গভীরভাবে পর্যবেক্ষণ করা হবে, তিনি বলেছিলেন।

বিশেষভাবে, নতুন সরকার কীভাবে বিহার এবং অন্ধ্র প্রদেশের দাবিগুলি পরিচালনা করে - যথাক্রমে মিত্র জনতা দল এবং টিডিপির হোম বেস - দেখা হবে, নন্দী বলেছিলেন।

মিত্ররা দাবি জানাচ্ছে, নন্দী বলেন, সেগুলির প্রতি মনোযোগ দিলে আরও বেশি ঋণ নেওয়া, নাগরিকদের কাছে আরও সরাসরি স্থানান্তর এবং পকেটে অবকাঠামোতে উচ্চতর ব্যয় হতে পারে।

উচ্চতর সামাজিক খাতে ব্যয়ের বিষয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে, নন্দী অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সাম্প্রতিক বিবৃতিটি সেই বিষয়ে স্যাচুরেশন স্তরে পৌঁছানোর বিষয়ে সমস্ত কিছু মনে করিয়ে দিয়েছেন এবং যোগ করেছেন যে এর কারণে কোনও আর্থিক ঝুঁকি নেই।

তিনি বলেছিলেন যে সরকার বাজেট 5.8 শতাংশের বিপরীতে FY24-তে রাজস্ব ঘাটতি 5.6 শতাংশে কমিয়ে অতিরিক্ত বিতরণ করেছে এবং আরবিআই থেকে রেকর্ড 2.1 লক্ষ কোটি টাকার লভ্যাংশের সুবিধাও রয়েছে।

তিনি বলেন, চূড়ান্ত বাজেটে অন্তবর্তীকালীন বাজেটের লক্ষ্যমাত্রা ৫.১ শতাংশ থেকে রাজস্ব ঘাটতি সামান্য কমিয়ে ৫ শতাংশে নামিয়ে আনতে পারে।

নন্দী বলেছিলেন যে সরকার অর্থনীতিতে খরচকে সহায়তা করার দিকেও নজর দিতে পারে এবং সাম্প্রতিক প্রতিবেদনের দিকে ইঙ্গিত করেছে যা আয়করের পুনর্বিবেচনার পরামর্শ দেয়।

অতিরিক্তভাবে, "উৎপাদন থিম"-এর সরকারের পরিচালনাকেও গভীরভাবে পর্যবেক্ষণ করা হবে, তিনি বলেন, এর মধ্যে ক্রমবর্ধমান ব্যয় এবং ইলেকট্রনিক উপাদানগুলিতে উত্পাদন যুক্ত প্রণোদনা প্রকল্পকে প্রসারিত করা অন্তর্ভুক্ত থাকতে পারে।

ইক্যুইটি বাজারের ফ্রন্টে, ব্রোকারেজের ইক্যুইটি রিসার্চের প্রধান সায়ন মুখার্জি বলেছেন যে বর্ণনাগুলি বর্তমানে বাজারকে চালিত করছে এবং বেশিরভাগ বিনিয়োগকারীরা মূল্যায়নের উদ্বেগ নিয়ে খুব বেশি বিরক্ত নয়৷

বর্তমান র‍্যালিটি সম্পূর্ণরূপে দেশীয় অর্থ দ্বারা চালিত, এবং বিদেশী বিনিয়োগকারীরা পাশে রয়েছেন, তিনি বলেন, বছরের দ্বিতীয়ার্ধে উচ্চতর আইপিও কার্যকলাপ সাহায্য করতে পারে।

উচ্চ আইপিও কার্যকলাপ মূল্যায়ন হ্রাস করবে, তিনি ব্যাখ্যা করে বলেন যে বর্তমানে, একটি উচ্চ পরিমাণ অর্থ সীমিত সেটের বিকল্পগুলি অনুসরণ করছে এবং বিকল্পগুলি বৃদ্ধির সাথে সাথে এটি অন্যান্য স্ক্রীপগুলিতে যাবে এবং কিছুটা বিচক্ষণতা পেতে সহায়তা করবে।

বিদেশী বিনিয়োগকারীরা কৃত্রিম বুদ্ধিমত্তা এবং জাপানের বাজারে উত্থানের মতো নতুন থিম অনুসরণ করছে, এটি বলেছে।

মুখার্জি বলেছিলেন যে ব্রোকারেজের ওজন আর্থিক স্টক, মূলধনী পণ্য এবং শক্তির উপর বেশি এবং স্বয়ংক্রিয় এবং ভোক্তা বিবেচনামূলক খাতে কম ওজন।