ইসলামাবাদ, IMF মিশনের পাকিস্তান সফরের আগে, তম বৈশ্বিক ঋণদাতার একটি অগ্রিম দল একটি দীর্ঘ এবং বৃহত্তর বেলআউট প্যাকেজের জন্য তাদের অনুরোধের বিষয়ে আলোচনা করার জন্য নগদ সংকটে পড়া দেশে পৌঁছেছে, শুক্রবার একটি মিডিয়া রিপোর্ট অনুসারে।

জিও নিউজ সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, ইন্টারন্যাশনাল মনিটর ফান্ডের একটি সহায়তা দল দেশটির আর্থিক দলের সাথে এক্সটেনড ফান্ড ফ্যাসিলিটি (ইএফএফ) এর অধীনে পরবর্তী দীর্ঘমেয়াদী ঋণের প্রথম ধাপ নিয়ে আলোচনা করবে।

আইএমএফ পর্যালোচনা মিশন 16 মে ইসলামাবাদে পৌঁছানোর কথা রয়েছে, প্রতিবেদনে বলা হয়েছে।

IMF টিম বিভিন্ন বিভাগ থেকে তথ্য পাবে এবং অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সাথে আসন্ন বাজেট 2025 নিয়ে আলোচনা করবে, জিও নিউজ জানিয়েছে।

দলটি 10 ​​দিনের বেশি পাকিস্তানে থাকবে বলে জানা গেছে।

দ্য নিউজ ইন্টারন্যাশনাল গত মাসে রিপোর্ট করেছে যে, পাকিস্তান EFF-এর অধীনে তিন বছরের জন্য USD থেকে USD 8 বিলিয়নের পরিসরে একটি নতুন বেলআউট প্যাকেজ চাইছে, যেখানে জলবায়ু অর্থায়নের মাধ্যমে বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

এদিকে, পাকিস্তান 2024-25 অর্থবছরে চীনের মতো মূল মিত্রদের কাছ থেকে প্রায় 12 বিলিয়ন মার্কিন ডলারের ঋণ চাওয়ার সিদ্ধান্ত নিয়েছে যাতে তার বাহ্যিক অর্থায়নে 2 বিলিয়ন মার্কিন ডলার মূল্যের ব্যবধান মেটানো যায় কারণ ফেডারেল সরকারের লক্ষ্য বাজেটের লক্ষ্যমাত্রা অর্জন করা। দেশে আইএমএফ দলের প্রত্যাশিত আগমনের আগে।

অর্থ মন্ত্রকের অভ্যন্তরীণ সূত্র অনুসারে, সৌদি আরব থেকে 5 বিলিয়ন মার্কিন ডলার, সংযুক্ত আরব আমিরাত থেকে 3 বিলিয়ন মার্কিন ডলার এবং চীন থেকে 4 বিলিয়ন মার্কিন ডলার রোল ওভার করা হবে, যোগ করে যে চীন থেকে আরও নতুন অর্থায়নের অনুমানটিও আগামী অর্থবছরে অন্তর্ভুক্ত করা হবে। বাজেট, এক্সপ্রেস ট্রিবিউন পত্রিকা রিপোর্ট করেছে।

পাকিস্তান নতুন ঋণ কর্মসূচির অধীনে আইএমএফ থেকে 1 বিলিয়ন মার্কিন ডলারের বেশি পাবে, যেখানে বিশ্বব্যাংক এবং এশীয় উন্নয়ন ব্যান থেকে নতুন অর্থায়নও আনুমানিক বাজেটে অন্তর্ভুক্ত করা হয়েছে।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আর্থিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে নতুন ঋণ কর্মসূচির চুক্তি করা হবে। ফেডারেল সরকারের লক্ষ্য পাকিস্তানে IMF পর্যালোচনা মিশনের প্রত্যাশিত আগমনের আগে বাজেটের লক্ষ্যমাত্রা অর্জন করা।

বৈশ্বিক ঋণদাতার সাথে একটি নতুন ঋণ কর্মসূচির জন্য আলোচনা জুনে পেশ করা বাজেটের আগে মে মাসের মাঝামাঝি সময়ে শুরু হবে বলে আশা করা হচ্ছে।