হরিদ্বার (উত্তরাখণ্ড) [ভারত], উত্তরাখণ্ডের নতুন ফৌজদারি আইনের অধীনে প্রথম মামলাটি হরিদ্বারের জ্বালাপুর কোতোয়ালি জেলায় নথিভুক্ত করা হয়েছে৷

হরিদ্বারের লাথারদেব ঝাব্রেদার বাসিন্দা বিপুল ভরদ্বাজের অভিযোগের ভিত্তিতে ভারতীয় জাস্টিস কোডের (বিএনএস 2023) ধারা 309(4) এর অধীনে মামলাটি দায়ের করা হয়েছিল, দুজন অজ্ঞাতপরিচয় ব্যক্তির বিরুদ্ধে।

পুলিশের মতে, বিপুল অভিযোগ করেছেন যে সোমবার সকাল 1:45 টায় তিনি যখন রবিদাস ঘাটের কাছে বসে ছিলেন, তখন দুই অজ্ঞাত ব্যক্তি তাকে ছুরি দিয়ে হত্যার হুমকি দেয়। তারা তার ফোন এবং নগদ 1400 টাকা ছিনিয়ে নেয় এবং পালিয়ে যাওয়ার আগে তাকে গঙ্গা নদীর দিকে ঠেলে দেয়।

পুলিশ তদন্ত শুরু করেছে এবং অভিযুক্তদের গ্রেফতারে কাজ করছে।

তিনটি নতুন ফৌজদারি আইন- ভারতীয় ন্যায় সংহিতা (বিএনএস), ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা (বিএনএসএস), এবং ভারতীয় সাক্ষ্য অধিনিয়াম (বিএসএ), আজ কার্যকর হয়েছে৷ এর অধীনে ভারতীয় দণ্ডবিধি (আইপিসি) ভারতীয় ন্যায় সংহিতার সাথে, নাগরিক সুরক্ষা সংহিতার সাথে সিআরপিসি এবং ভারতীয় সাক্ষ্য অধিনিয়ামের সাথে ভারতীয় সাক্ষ্য আইন প্রতিস্থাপিত হয়েছে। এই আইনগুলি 25 ডিসেম্বর, 2023-এ রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সম্মতি পেয়েছিলেন।

ভারতীয় ন্যায় সংহিতার 358টি ধারা রয়েছে (IPC-এর 511টি ধারার পরিবর্তে)। সংহিতায় মোট 20টি নতুন অপরাধ যুক্ত করা হয়েছে এবং 33টি অপরাধের জন্য কারাদণ্ডের সাজা বৃদ্ধি করা হয়েছে। ৮৩টি অপরাধে জরিমানার পরিমাণ বাড়ানো হয়েছে এবং ২৩টি অপরাধে বাধ্যতামূলক ন্যূনতম শাস্তি প্রবর্তন করা হয়েছে। ছয়টি অপরাধে কমিউনিটি সার্ভিসের দণ্ড প্রবর্তন করা হয়েছে এবং আইনে ১৯টি ধারা বাতিল বা অপসারণ করা হয়েছে।

ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতার 531টি বিভাগ রয়েছে (সিআরপিসির 484টি বিভাগের জায়গায়)। সংহিতায় মোট 177টি বিধান পরিবর্তন করা হয়েছে এবং নয়টি নতুন ধারার পাশাপাশি 39টি নতুন উপ-ধারা যুক্ত করা হয়েছে। আইনটিতে 44টি নতুন বিধান এবং স্পষ্টীকরণ যুক্ত করা হয়েছে। 35টি বিভাগে টাইমলাইন যুক্ত করা হয়েছে এবং 35টি জায়গায় অডিও-ভিডিওর ব্যবস্থা যুক্ত করা হয়েছে। সংহিতায় মোট ১৪টি ধারা বাতিল ও অপসারণ করা হয়েছে।

ভারতীয় সাক্ষ্য অধিনিয়ামের 170টি বিধান রয়েছে (মূল 167টি বিধানের পরিবর্তে, এবং মোট 24টি বিধান পরিবর্তন করা হয়েছে৷ দুটি নতুন বিধান এবং ছয়টি উপ-বিধান যুক্ত করা হয়েছে এবং অধিনিয়ামে ছয়টি বিধান বাতিল বা মুছে ফেলা হয়েছে৷