সাইটোকাইন হল ছোট প্রোটিন অণু যা শরীরের প্রদাহ নিয়ন্ত্রণে সাহায্য করে। এগুলি ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করার জন্য শরীরের রোগ প্রতিরোধক কোষ দ্বারা মুক্তি পায় এবং চিকিত্সার কার্যকারিতা উন্নত করে।

ভার্জিনিয়া টেকস কলেজ অফ ইঞ্জিনিয়ারিং এর দলটি নতুন প্রযুক্তি তৈরি করেছে যা নিশ্চিত করে যে ইমিউন কোষ সাইটোকাইন বাড়ায় যা টিউমারকে অন্যান্য টিস্যু বা অঙ্গগুলিতে ছড়িয়ে দেয়। এটি সাইটোকাইনের গঠনকে একটি প্রতিক্রিয়াশীলতার মাত্রা সংরক্ষণ করে যাতে শরীরের বাকি অংশে বিষাক্ততা প্রকাশ না করে।

ভার্জিনিয়া টেকের কেমিকা ইঞ্জিনিয়ারিংয়ের সহযোগী অধ্যাপক রং টং বলেছেন, "সাইটোকাইনগুলি ক্যান্সার কোষগুলিকে নির্মূল করতে ইমিউন কোষগুলিকে উদ্দীপিত করতে শক্তিশালী এবং অত্যন্ত কার্যকর।"

"সমস্যাটি হল তারা এতটাই শক্তিশালী যে তারা যদি সারা শরীর জুড়ে অবাধে ঘুরে বেড়ায় তবে তারা তাদের মুখোমুখি হওয়া প্রতিটি ইমিউন কোষকে সক্রিয় করবে, যা একটি অতিরিক্ত সক্রিয় প্রতিরোধ ক্ষমতা এবং সম্ভাব্য মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে," তিনি যোগ করেছেন।

বিপরীতে, কেমোথেরাপির মতো বর্তমান ক্যান্সারের চিকিত্সাগুলি সুস্থ কোষ এবং ক্যান্সার কোষগুলির মধ্যে পার্থক্য করতে পারে না, যার ফলে চুল পড়া এবং ক্লান্তির মতো পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়, কারণ এটি শরীরের সমস্ত কোষকে প্রভাবিত করে।

"টিউমার আক্রমণ করার জন্য শরীরের ইমিউন সিস্টেমকে উদ্দীপিত করা ক্যান্সারের চিকিৎসার জন্য একটি প্রতিশ্রুতিশীল বিকল্প। সাইটোকাইনের ডেলিভারি টিউমারে ইমিউন কোষগুলিকে লাফ-স্টার্ট করতে পারে, তবে স্বাস্থ্যকর কোষগুলিকে অতিরিক্ত উত্তেজিত করা গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে, "সায়েন্স অ্যাডভান্সেস জার্নালে প্রকাশিত গবেষণাপত্রে গবেষকরা উল্লেখ করেছেন।