ধর্মশালা, ভারতের প্রথম 'হাইব্রিড পিচ' সোমবার এখানে একটি জমকালো অনুষ্ঠানে হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন (এইচপিসিএ) স্টেডিয়ামে উন্মোচন করা হয়েছে।

অনুষ্ঠানে আইপিএল চেয়ারম্যান অরুণ ধুমাল এবং প্রাক্তন ইংল্যান্ড ক্রিকেটার এবং এসআইএস আন্তর্জাতিক ক্রিকেট ডিরেক্টর পল টেলর সহ ক্রিকেটের বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

"ইংল্যান্ডের লর্ডস এবং দ্য ওভালের মতো আইকনিক ভেন্যুতে সাফল্যের পরে, হাইব্রিড পিচের প্রবর্তন ভারতে ক্রিকেটে বিপ্লব ঘটাতে চলেছে," বলেছেন ধুমাল, যিনি হিমাচল প্রদেশের বাসিন্দা৷

হাইব্রিড পিচ, যা প্রাকৃতিক টার্ফকে সিন্থেটিক ফাইবারের সাথে একত্রিত করে, উন্নত স্থায়িত্ব এবং ধারাবাহিকভাবে খেলার ক্ষমতার প্রতিশ্রুতি দেয়, গ্রাউন্ড স্টাফদের উপর চাপ কমায় এবং মানসম্মত খেলার অবস্থা বজায় রাখে।

মাত্র 5% সিন্থেটিক ফাইবার সহ, পিচ নিশ্চিত করে যে ক্রিকেটের জন্য প্রয়োজনীয় প্রাকৃতিক বৈশিষ্ট্যগুলি সংরক্ষিত।

"আইসিসির অনুমোদনের সাথে, আমরা মুম্বাই এবং আহমেদাবাদে ইনস্টলেশনের সাথে শুরু করে খেলায় এই পিচগুলির ইতিবাচক প্রভাব দেখতে পেরে উত্তেজিত," তিনি বলেছিলেন।

'ইউনিভার্সাল মেশিন', হাইব্রিড সারফেস ইনস্টল করার একটি মূল উপাদান, SISGrass দ্বারা 2017 সালে তৈরি করা হয়েছিল এবং ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেট গ্রাউন্ড জুড়ে একই রকম পিচ তৈরিতে সহায়ক ভূমিকা পালন করেছে।

উদ্ভাবনটি টি-টোয়েন্টি এবং একদিনের আন্তর্জাতিকের জন্য আইসিসির সাম্প্রতিক অনুমোদনের হাইব্রিড পিচের সাথে সামঞ্জস্যপূর্ণ, সেইসাথে এই বছর থেকে শুরু হওয়া চার দিনের কাউন্টি চ্যাম্পিয়নশিপে তাদের ব্যবহার সম্প্রসারণের পরিকল্পনা রয়েছে।

রুট এয়ারেশন সিস্টেম, SISAIR-এর মতো প্রযুক্তিগুলির একীকরণ ভারতে ক্রিকেটের পরিকাঠামো উন্নত করার প্রতিশ্রুতিকে জোরদার করে৷ এই সিস্টেমটি পিচের স্বাস্থ্য এবং নমনীয়তা উন্নত করে, খেলোয়াড়দের আরও ভাল এবং নিরাপদ খেলার অবস্থা থেকে উপকৃত হতে দেয়৷