নয়াদিল্লি, দিল্লির মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন নগরীতে GRAP-এর পর্যায়-২-এর দূষণের মাত্রা অতিক্রম করার সময় পার্কিং ফি চার গুণ বাড়ানোর জন্য একটি প্রস্তাব পেশ করতে পারে৷

দিল্লির সাথে সংযোগকারী 13টি প্রধান সড়ক এন্ট্রি পয়েন্টে স্বয়ংক্রিয় টোল সংগ্রহ ব্যবস্থার চুক্তি বাড়ানোর আরেকটি প্রস্তাবও প্রশাসনিক অনুমোদনের জন্য এমসিডি হাউসে পেশ করা হতে পারে।

কর্পোরেশনের সদর দফতরে 27 জুন এমসিডি হাউসের বৈঠক হওয়ার কথা রয়েছে।

বৈঠকের আলোচ্যসূচি অনুসারে, দিল্লি এবং এর পার্শ্ববর্তী অঞ্চলে এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট কমিশনের নির্দেশ অনুসারে গ্রেডেড রেসপন্স অ্যাকশন প্ল্যান (GRAP)-এর পর্যায়-II-এর অধীনে পার্কিং ফি চার গুণ বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

এটির লক্ষ্য যানবাহন চলাচলের কারণে শহরে দূষণের মাত্রা নিয়ন্ত্রণ করা।

নাগরিক সংস্থাটি জাতীয় রাজধানীতে 65টি টোল লেন কভার করে 13টি প্রধান প্রবেশ পয়েন্টে তার RFID ভিত্তিক ইলেকট্রনিক টোল সংগ্রহ ব্যবস্থার চুক্তির সম্প্রসারণকে জরুরি ব্যবসা হিসাবে তালিকাভুক্ত করেছে।

এই প্রধান টোল প্লাজার মধ্যে রয়েছে কুন্ডলি, রাজোকরি, টিকরি, আয়া নগর, কালিন্দী কুঞ্জ, কাপাসেরা, ডিএনডি টোল ব্রিজ, বদরপুর-ফরিদাবাদ (মেইন), বদরপুর- ফরিদাবাদ, শাহদারা (মেইন), শাহদরা (ফ্লাইওভার), গাজীপুর (মেইন) এবং গাজীপুর। (পুরানো)।

"RFID সিস্টেমটি মোট 80.95 কোটি রুপি এবং GST 18 শতাংশ খরচ করে 13টি স্থানে ইনস্টল করা হয়েছে ঠিকাদারের মাধ্যমে EPCA/CAQM-এর পর্যবেক্ষণ/নির্দেশের অধীনে 5 বছরের O&M সহ- Tecsidel India Pvt. Ltd এবং GHV (ভারত) ) প্রাইভেট লিমিটেড।

বিদ্যমান চুক্তির মেয়াদ 25 নভেম্বর, 2024-এ শেষ হওয়ার কথা। নাগরিক সংস্থাটি 2026 সাল পর্যন্ত দুই বছরের জন্য বিদ্যমান ঠিকাদারদের সাথে চুক্তির মেয়াদ বাড়ানোর প্রস্তাব করেছে।