নয়াদিল্লি [ভারত], দিল্লি হাইকোর্ট সম্প্রতি উমেশ শাহরা নামে একজন ব্যবসায়ীকে 'বিরাজ'-এর রায়ে বোম্বে হাইকোর্টের দৃষ্টিভঙ্গি অনুসরণ করে তার বিরুদ্ধে জারি করা লুকআউট সার্কুলার (এলওসি) স্থগিত করে বিদেশ ভ্রমণের অনুমতি দিয়েছে। চেতন শাহ বনাম। ইউনিয়ন অফ ইন্ডিয়া অ্যান্ড ওরস।', যেখানে কোনও ব্যক্তির বিরুদ্ধে এলওসি খোলার অনুরোধ করার জন্য সমস্ত সরকারী খাতের ব্যাঙ্কের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক / প্রধান নির্বাহীর ক্ষমতা বাতিল করা হয়েছিল।

আবেদনকারীর পক্ষে উপস্থিত হয়ে, আইনজীবী আয়ুশ জিন্দাল এবং পাঙ্কুশ গয়াল, আদালতের সামনে যুক্তি দিয়েছিলেন যে সিবিআই এবং ব্যাঙ্ক অফ বরোদার নির্দেশে আবেদনকারীর বিরুদ্ধে জারি করা 3টি এলওসিগুলির মধ্যে কেউই বেঁচে নেই এবং এইভাবে এটি তাত্ক্ষণিকভাবে বাতিল করা উচিত। , এর ফলে আবেদনকারীকে বিদেশ ভ্রমণের অনুমতি দেয়।

অ্যাড. আয়ুশ জিন্দাল যুক্তি দিয়েছিলেন যে সিবিআই-এর নির্দেশে এলওসি 2021 সালে আবেদনকারীর বিরুদ্ধে একটি এফআইআর/আরসি খোলা হয়েছিল, তবে, 2023 সালের নভেম্বরে মধ্যপ্রদেশ হাইকোর্টের একটি আদেশ দ্বারা উক্ত এফআইআরটি বাতিল করা হয়েছে এবং কোনও আমলযোগ্য অপরাধ মিথ্যা নয়। আবেদনকারীর বিরুদ্ধে; একই ভিত্তিতে LOC টিকে থাকে না এবং এইভাবে বাতিল করা দায়বদ্ধ।

অ্যাডভোকেট জিন্দাল আদালতকে আরও অবহিত করেছেন যে বোম্বে হাইকোর্টের রায়ের আগে, ব্যাঙ্কগুলি কোনও ফৌজদারি প্রক্রিয়া শুরু না করেই অর্থ পুনরুদ্ধারের একমাত্র অভিপ্রায়ে একজন ব্যক্তির বিরুদ্ধে নির্বিচারে এলওসি জারি করত।

অ্যাড. আয়ুশ জিন্দাল আরও জমা দিয়েছেন যে স্বরাষ্ট্র মন্ত্রনালয় 2010 সালে একটি অফিস স্মারকলিপি জারি করেছে যাতে লুকআউট সার্কুলার (LOCs) জারি করার নির্দেশিকা রয়েছে; যাইহোক, উল্লিখিত স্মারকলিপি অনুসারে, ব্যাঙ্কগুলির অনুরোধে LOCগুলি খোলা যাবে না। এটি শুধুমাত্র 2018 সালে অর্থ মন্ত্রক দ্বারা একটি স্মারকলিপি জারি করা হয়েছিল, যার ফলে সরকারী খাতের ব্যাঙ্কগুলির প্রধানদের লুকআউট সার্কুলারগুলি খোলার জন্য অনুরোধ জারি করার ক্ষমতা দেওয়া হয়েছিল। এই অফিস স্মারকলিপির ভিত্তিতে, সমস্ত সরকারি ব্যাঙ্কের চেয়ারম্যান (স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া), ম্যানেজিং ডিরেক্টর এবং চিফ এক্সিকিউটিভ অফিসাররা (এমডি এবং সিইও) ব্যক্তিদের বিরুদ্ধে এলওসি খোলার অনুরোধ করতে পারেন।

অ্যাড. জিন্দাল আরও এগিয়ে গিয়ে আদালতকে অবহিত করেছিলেন যে 2021 সালে, একটি অফিস স্মারকলিপি, যা এখন ক্ষেত্রটি ধারণ করে, স্বরাষ্ট্র মন্ত্রক লুকআউট সার্কুলার জারি করার জন্য জারি করেছিল।

উল্লিখিত OM-এর পরিপ্রেক্ষিতে, সমস্ত পাবলিক সেক্টর ব্যাঙ্কের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক/বা প্রধান নির্বাহীর অনুরোধে একটি LOC জারি করা যেতে পারে। উল্লিখিত OM এর অধীনে অনুমোদিত ব্যক্তি কর্তৃক একটি অনুরোধ ইমিগ্রেশন ব্যুরোতে দেওয়া হয় এবং তারপরে উল্লিখিত অফিসারের অনুরোধে ইমিগ্রেশন ব্যুরো LOC খোলে।

আইনজীবী আরও যুক্তি দিয়েছিলেন যে বোম্বে হাইকোর্টের ডিভিশন বেঞ্চের রায়, যেখানে আদালত, বিরাজ চেতন শাহ বনাম ইউনিয়ন অফ ইন্ডিয়া এবং ওআরএস-এর রায়ের মাধ্যমে, 2010 সালের অফিস মেমোরেন্ডামের একটি নির্দিষ্ট ধারা বাতিল করেছে, ধারার সমতুল্য। 2021-এর অফিস মেমোরেন্ডামের 6, যেখানে চেয়ারম্যান, সমস্ত সরকারি ব্যাঙ্কের ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী একটি LOC খোলার অনুরোধ করতে পারেন৷

আইনজীবী আরও দাখিল করেছেন যে শুধুমাত্র বিদ্যমান ঋণের কারণে আবেদনকারীর বিরুদ্ধে LOC জারি করা হয়েছে এবং ব্যাঙ্ক এমন একজন ব্যক্তির কাছ থেকে ঋণ পুনরুদ্ধারের জন্য বাহু-মোচন কৌশল হিসাবে LOC খুলতে পারে না যিনি এমনকি অন্যথায় এককালীন নিষ্পত্তিতে প্রবেশ করেছেন ( উল্লিখিত ঋণ পরিশোধ করতে ব্যাংকের সাথে OTS)। বিদেশ ভ্রমণ করতে চান এমন ব্যক্তির জন্য একটি লুকআউট সার্কুলার একটি বড় বাধা।