নয়াদিল্লি, জনগণ, কর্মচারী এবং রোগীদের নিরাপত্তার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করে, দিল্লি হাইকোর্ট কর্তৃপক্ষকে অগ্নি নিরাপত্তার নিয়ম মেনে চলার বিষয়ে শহরের বেশ কয়েকটি নার্সিং হোম পরিদর্শনের জন্য একটি যৌথ কমিটি গঠন করার নির্দেশ দিয়েছে।

বিচারপতি সঞ্জীব নরুলা 2019 সালে দিল্লি সরকার দ্বারা গঠিত একটি সাব-কমিটিকে অগ্নি প্রতিরোধ সহ বিভিন্ন আইন মেনে চলার ক্ষেত্রে নার্সিং হোমগুলির অবস্থা পর্যালোচনা করার জন্য, "তাত্ক্ষণিকভাবে সিদ্ধান্তে" আলোচনার সিদ্ধান্ত নেওয়ার জন্য এবং আদালতে একটি চূড়ান্ত প্রতিবেদন জমা দেওয়ার অনুরোধ করেছিলেন। .

নার্সিং হোমগুলির একটি অ্যাসোসিয়েশনের একটি পিটিশন মোকাবেলা করার সময়, আদালত নার্সিং হোমে অগ্নিকাণ্ডের সাম্প্রতিক ঘটনাগুলি এবং অগ্নি নিরাপত্তা মেনে চলার ব্যর্থতার ঘটনাগুলিকে বিবেচনায় নিয়ে বলেছে যে তাত্ক্ষণিক অগ্রাধিকার হল প্রাথমিক অগ্নি নিরাপত্তা সরঞ্জামগুলি ইনস্টল করা নিশ্চিত করা। প্রাঙ্গনে মানুষ নিরাপদ রাখা."উত্তরদাতা নং 2 (স্বাস্থ্য পরিষেবার মহাপরিচালক, দিল্লি সরকার) এবং 3 (দিল্লি ফায়ার সার্ভিস) সহ উত্তরদাতা নং 4 - দিল্লি উন্নয়ন কর্তৃপক্ষ, সমস্ত নার্সিং হাউসগুলির পরিদর্শনের জন্য একটি যৌথ কমিটি গঠন করার নির্দেশ দেওয়া হয়েছে৷ পিটিশন নং 1 এর সদস্যরা, আজ থেকে দুই সপ্তাহের মধ্যে পিটিশনাররা উত্তরদাতা নং 2 কে সমস্ত সদস্য-নার্সিং হোমের একটি তালিকা সরবরাহ করবে," 3 জুলাই গৃহীত আদেশে আদালত বলেছেন৷

"জনসাধারণের নিরাপত্তা, বিশেষ করে নার্সিং হোমে নথিভুক্ত কর্মচারী এবং রোগীদের নিরাপত্তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফলস্বরূপ, আদালতের তাত্ক্ষণিক অগ্রাধিকার হল জননিরাপত্তা রক্ষা করা এবং নিশ্চিত করা যে মৌলিক অগ্নি নিরাপত্তা সরঞ্জামগুলি, যেমন আইন দ্বারা বাধ্যতামূলক, ইনস্টল করা আছে। প্রাইভেট নার্সিং হোমের প্রাঙ্গনে," এটি পর্যবেক্ষণ করেছে।

আদেশে, আদালত বলেছে যে পরিদর্শনের পরে, কমিটি নার্সিং হোমগুলির অগ্নি নিরাপত্তার নিয়মগুলির সাথে কাঠামোগত ত্রুটিগুলি ব্যতীত সমস্ত অ-সম্মতি সম্পর্কিত একটি "বিস্তৃত প্রতিবেদন" তৈরি করবে৷আদালত পরিদর্শনের তারিখ থেকে চার সপ্তাহের মধ্যে রিপোর্ট চেয়েছে এবং স্পষ্ট করেছে যে কমিটি যদি প্রয়োজন হয়, ডিফল্ট নার্সিংহোমগুলিকে ডিফল্টের বিষয়ে নোটিশ জারি করবে এবং বিকল্প প্রতিকারমূলক ব্যবস্থার পরামর্শ দেবে এবং সম্মতি নিশ্চিত করার জন্য একটি যুক্তিসঙ্গত সময়ও দেবে। .

আদালত যোগ করেছে যে সরকারী সাব-কমিটির রিপোর্টে অবশ্যই নার্সিং হোমগুলির অবকাঠামোগত ঘাটতিগুলির জন্য "বিকল্প সংশোধনমূলক ব্যবস্থা" থাকতে হবে যাতে জনস্বার্থ রক্ষা করার সময় একটি কার্যকর ব্যবস্থা প্রতিষ্ঠা করা যায়।

"ইস্যুটির তাত্পর্য, বিশেষ করে অগ্নি নিরাপত্তা প্রবিধানগুলির সাথে অনুপযুক্ত সম্মতির প্রভাবের পরিপ্রেক্ষিতে, আদালত সাব-কমিটিকে অবিলম্বে তাদের আলোচনা শেষ করার এবং আদালতে একটি চূড়ান্ত প্রতিবেদন জমা দেওয়ার অনুরোধ করে," এটি দিল্লি সরকারের আইনজীবীকে জিজ্ঞাসা করে। শুনানির পরবর্তী তারিখে পরামর্শ সম্পর্কে অবহিত করুন।2022 সালে দায়ের করা তার পিটিশনে, আবেদনকারী - দিল্লি মেডিকেল অ্যাসোসিয়েশন - অগাস্ট 2019 সালের স্বাস্থ্য পরিষেবার মহাপরিচালক দ্বারা জারি করা একটি যোগাযোগকে চ্যালেঞ্জ করে দিল্লি ফায়ার সার্ভিসকে সমস্ত বেসরকারী হাসপাতাল এবং নার্সিং হোমগুলির দ্বারা নিযুক্ত অগ্নি সুরক্ষা ব্যবস্থাগুলির একটি অডিট করার জন্য অনুরোধ করে। দিল্লী।

আবেদনকারী বলেছেন যে এটি দিল্লির ব্যক্তিগত নার্সিং হোমগুলির স্বার্থের প্রতিনিধিত্ব করে এবং যুক্তি দিয়েছিল যে একটি অগ্নি নিরাপত্তা শংসাপত্র পাওয়ার আদেশটি আবাসিক এলাকায় 'মিশ্র-ব্যবহার' জমিতে পরিচালিত নার্সিং হোমগুলিতে প্রসারিত হয় না।

এটি দাবি করেছে যে কর্তৃপক্ষ ভুলভাবে এই জাতীয় নার্সিং হোমগুলিকে 'প্রাতিষ্ঠানিক ভবন' হিসাবে বিবেচনা করছে এবং নিবন্ধন পুনর্নবীকরণের আগে অগ্নি নিরাপত্তা ছাড়পত্রের প্রয়োজনীয়তার উপর জোর দিচ্ছে।অন্যদিকে, দিল্লি সরকারের কৌঁসুলি বলেছেন, প্রযোজ্য নিয়ম অনুসারে, প্রাতিষ্ঠানিক ভবনের উচ্চতা 9 মিটারের বেশি বা একটি নিচতলা এবং দুটি উপরের তলা বিশিষ্ট ভবনগুলি আগুনের ঝুঁকির কারণ হতে পারে, এবং যেহেতু নার্সিং হোম এবং হাসপাতালগুলি হল '15 মিটারের নীচে প্রাতিষ্ঠানিক দখলের ভবন', তাদের অবশ্যই একটি অগ্নি নিরাপত্তা শংসাপত্র পেতে হবে।

আদালত উল্লেখ করেছে যে ভারতের ন্যাশনাল বিল্ডিং কোডের অধীনে, 15 মিটারের কম উচ্চতার হাসপাতাল এবং নার্সিং হোমগুলির প্রাঙ্গনে অবশ্যই অগ্নি নির্বাপক যন্ত্র, প্রাথমিক চিকিৎসার পায়ের পাতার মোজাবিশেষ, ওয়েট রাইজ, ইয়ার্ড হাইড্রেন্টস, স্বয়ংক্রিয় স্প্রিংকলার সিস্টেম, ম্যানুয়ালি চালিত ইলেকট্রনিক ফায়ার অ্যালার্ম, স্বয়ংক্রিয় সনাক্তকরণ এবং অ্যালার্ম সিস্টেম, ভূগর্ভস্থ স্ট্যাটিক ওয়াটার ট্যাঙ্ক এবং টেরেস ট্যাঙ্ক।

আবেদনকারী বলেছেন যে আইনি বাধ্যবাধকতা মেনে, নার্সিংহোমগুলি যে সংস্থার একটি অংশ গঠন করেছে তারা তাদের প্রাঙ্গনে এই সুবিধাগুলি সরবরাহ করেছে তবে তাদের অভিযোগ অবকাঠামোগত প্রেসক্রিপশনগুলির সাথে সম্পর্কিত, যেমন ভূগর্ভস্থ জলের ট্যাঙ্ক, এবং সিঁড়ি প্রশস্ত করা এবং করিডোর"অগ্নি নিরাপত্তার জন্য বিদ্যমান বিধানগুলি মূল্যায়ন করার জন্য, অবকাঠামোগত পরিবর্তনগুলি বাস্তবায়নে চ্যালেঞ্জগুলির বিষয়ে পিটিশনকারীদের বিরোধ সত্ত্বেও, আদালত পিটিশনার নং 1-অ্যাসোসিয়েশনের অংশ হওয়া নার্সিং হোমগুলির একটি পরিদর্শনের আদেশ দেওয়া উপযুক্ত বলে মনে করে," আদালত অভিমত.

"নার্সিং হোমে অগ্নিকাণ্ডের সাম্প্রতিক ঘটনাগুলি (দিল্লি সরকারী কৌঁসুলি) মিঃ (আবিষ্কর) সিংভি দ্বারা হাইলাইট করা হয়েছে, আগুন নিরাপত্তা মেনে চলার ক্ষেত্রে উল্লেখযোগ্য ত্রুটিগুলি সামনে নিয়ে এসেছে," এটি বলে।

আগামী ১৪ অক্টোবর এ বিষয়ে পরবর্তী শুনানি হবে।