নয়াদিল্লি, দিল্লি হাইকোর্ট সোমবার কেন্দ্রের রাষ্ট্রীয় আরোগ্য নিধি (RAN স্কিমের) অধীনে আর্থিক সহায়তা প্রদানের বিষয়ে একটি মামলা নথিভুক্ত করেছে, বলেছে যে সুবিধা দাবি করার থ্রেশহোল্ড আয় প্রাথমিকভাবে "অতি কম"।

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মনমোহনের নেতৃত্বে একটি বেঞ্চ দিল্লির বাসিন্দা সুরেশ কুমার রাঘবের একটি চিঠির পরে হাইকোর্টের পিআইএল কমিটির সুপারিশের ভিত্তিতে পিআইএল হিসাবে নথিভুক্ত পিটিশনের উপর কেন্দ্র সরকারকে নোটিশ জারি করেছে, যিনি কিডনি প্রতিস্থাপনের জন্য তহবিল চেয়েছিলেন। দ্বিতীয় সময়.

আদালত আইনজীবী অঙ্কিত জৈনকে অ্যামিকাস কিউরি হিসাবে নিযুক্ত করেছেন এবং শর্ত দিয়েছেন যে একজন রোগী শুধুমাত্র একবার কিডনি প্রতিস্থাপনের চিকিত্সার জন্য সহায়তা পাওয়ার অধিকারী হবেন এটি অযৌক্তিক।

সুরেশ কুমার রাঘব দীর্ঘস্থায়ী কিডনি রোগের কারণে দ্বিতীয়বারের মতো কিডনি প্রতিস্থাপনের জন্য তম ছাতা প্রকল্পের অধীনে প্রায় 9 লাখ টাকার আর্থিক সহায়তা চেয়েছিলেন।

আদালত উল্লেখ করেছে যে তিনি এর আগে 2023 সালের এপ্রিলে ব্যর্থ হওয়া একটি ট্রান্সপ্ল্যান্টের জন্য প্রায় 6 লাখ রুপি RAN সহায়তা পেয়েছিলেন এবং তাকে জানানো হয়েছিল যে প্রকল্পের অধীনে এই ধরনের সহায়তা শুধুমাত্র একবার দেওয়া হয়েছিল এবং তিনি যোগ্যতার মানদণ্ড পূরণ করেননি।

বিচারপতি মনমীত পি এস অরোরার সমন্বয়ে গঠিত বেঞ্চ বলেন, "ইউনিয়ন অফ ইন্ডিয়া, AIIMS এবং সুরেশ কুমার রাঘবকে নোটিশ জারি করুন।"

"RAN-এর নতুন ছাতা স্কিমের অধীনে, সুবিধার জন্য (মাসিক) আয়ের থ্রেশহোল্ড গ্রামীণ অঞ্চলের জন্য 1571 টাকা এবং শহুরে এলাকার জন্য 1605 টাকা। আবেদনকারীর বার্ষিক আয় 96,000 টাকা। আদালত প্রাথমিক দৃষ্টিতে এই থ্রেশোল সীমা অত্যন্ত কম," আদালত পর্যবেক্ষণ করেছে।

আগামী ৪ জুলাই এ বিষয়ে পরবর্তী শুনানি হবে।