নয়াদিল্লি [ভারত], দিল্লি হাইকোর্ট এক সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীকে নির্দেশ দিয়েছে, একজন মহিলা, আমুল আইসক্রিমে সেন্টিপিডের অভিযোগ করে X থেকে একটি পোস্ট সরিয়ে ফেলতে। এটি সোশ্যাল প্ল্যাটফর্মে এই জাতীয় পোস্ট করা থেকে মহিলা এবং অন্যদেরও নিষেধ করেছিল।

বৃহস্পতিবার এক আদেশে একথা জানিয়েছে দিল্লি হাইকোর্ট।

গুজরাট কো-অপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন লিমিটেড ব্যবহারকারীর বিরুদ্ধে সরে গেছে এবং X-তে পোস্টটি অপসারণের জন্য একটি নির্দেশনা চেয়েছে। হাইকোর্ট বিবাদীদের অ-আদর্শ উল্লেখ করে একটি এক্স-পার্ট অর্ডার পাস করেছে।

বিচারপতি মনমীত প্রীতম সিং অরোরা এই আদেশের তারিখ থেকে তিন দিনের মধ্যে @Deepadi11 শিরোনামে বিবাদী দীপা দেবীর X অ্যাকাউন্টে তাদের দ্বারা আপলোড করা সোশ্যাল মিডিয়া পোস্ট অপসারণের নির্দেশ দিয়েছেন।

হাইকোর্ট দীপা দেবী এবং অন্যান্য বিবাদীদের পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত এক্স বা ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউব সহ অন্য কোনও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে উল্লিখিত পোস্টের অনুরূপ বা অনুরূপ কোনও সামগ্রী পোস্ট করতে নিষেধ করেছে।

"বিবাদী নং 1 এবং 2 পরবর্তী পর্যন্ত ইন্টারনেটে বা প্রিন্ট বা ইলেক্ট্রনিক মিডিয়াতে বাদীতে উল্লেখিত ঘটনাগুলির বিষয়ে বাদী বা বাদীর পণ্য সম্পর্কিত কোনও বিষয়বস্তু প্রকাশ বা প্রকাশ করা থেকে আরও নিষেধ করা হয়েছে৷ আদেশ," বিচারপতি মনমীত প্রীতম সিং অরোরা 4 জুলাই পাস করা আদেশে বলেছেন।

বাদী ফেডারেশনের সিনিয়র কৌঁসুলি সুনীল দালাল বলেছেন যে বাদীর অত্যাধুনিক ISO-তে কৃষকদের কাছ থেকে কাঁচা দুধ সংগ্রহ করা থেকে আইসক্রিম তৈরি পর্যন্ত প্রতিটি পর্যায়ে বাদীর দ্বারা অসংখ্য কঠোর গুণমান পরীক্ষা নিযুক্ত করা হয়েছে। -প্রত্যয়িত উদ্ভিদ, বিশেষভাবে ডিজাইন করা তাপমাত্রা-নিয়ন্ত্রিত রেফ্রিজারেটেড ভ্যানে সমাপ্ত পণ্য লোড করা পর্যন্ত।

এটিও জমা দেওয়া হয়েছিল যে কঠোর গুণমান পরীক্ষা সম্পূর্ণরূপে এবং সম্পূর্ণরূপে নিশ্চিত করে যে পণ্যটিতে কোনও শারীরিক, ব্যাকটেরিয়া বা রাসায়নিক দূষণ নেই এবং এটিও নিশ্চিত করে যে প্রতিটি পণ্য ভারতের ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি দ্বারা নির্ধারিত মানগুলির সাথে সঙ্গতিপূর্ণ। FSSAI)।

তিনি আরও বলেন যে গবাদি পশুর দুধ খাওয়ানো থেকে প্যাকেজিং এবং লোডিং পর্যন্ত প্রতিটি পর্যায়ে কঠোর পরিদর্শন করা হয় এবং কঠোর মান পরিদর্শন করা হয়। অতএব, কোনো বিদেশী পদার্থের পক্ষে, একটি পোকামাকড় ছাড়া, সুবিধায় প্যাক করা AMUL আইসক্রিম টবে উপস্থিত থাকা একেবারেই অসম্ভব।

হাইকোর্ট উল্লেখ করেছে যে একজন প্রতিনিধি আসামীদের সাথে দেখা করেছেন কিন্তু তারা বিষয়টিকে আমুল আইসক্রিম টব হস্তান্তর করতে অস্বীকার করেছেন যাতে তাদের দাবিগুলি যাচাই করার জন্য এটি পরীক্ষা করা যায়।

এতে বলা হয় যে বাদী ১ ও ২ বিবাদীর দাবির সত্যতা যাচাইয়ের জন্য বিষয়টি তদন্ত করতে ইচ্ছুক। তবে, তারা বাদীর কর্মকর্তাদের কাছে উক্ত আইসক্রিম টবটি উপলব্ধ করতে অস্বীকার করেন।

আসামী নং. 1 ও 2 সমন জারির পরও আদালতে হাজির হননি।

বেঞ্চ বলেছে যে এটি একটি রেকর্ডের বিষয় যে বিবাদীদের 2024 সালের জুনে মামলার রেকর্ডের একটি অগ্রিম কপি দেওয়া হয়েছিল 28 জুন প্রথম তালিকাভুক্তির আগে বাদীর কৌঁসুলি দ্বারা; যাইহোক, 28 জুন বা 1 জুলাই তাদের জন্য কেউ হাজির হয়নি।

আগামী ২২ জুলাই বিষয়টি শুনানির জন্য তালিকাভুক্ত করা হয়েছে।