নয়াদিল্লি, দিল্লি সরকারের উচ্চাভিলাষী মহল্লা বাস পরিষেবা এক মাসের মধ্যে চালু হবে বলে আশা করা হচ্ছে পরিবহন মন্ত্রী কৈলাশ গাহলট বাসের অনুমোদিত প্রোটোটাইপ পরিদর্শনের জন্য একটি কমিটি গঠন করেছেন৷

মহল্লা বাস প্রকল্পের লক্ষ্য হল পাড়া বা ফিডার বাস পরিষেবা প্রদানের জন্য নয়-মিটার দীর্ঘ বৈদ্যুতিক বাস স্থাপন করা। কেজরিওয়াল সরকার 2025 সালের মধ্যে এই ধরনের 2,180টি বাস চালু করার পরিকল্পনা করেছে, বিশেষ করে এমন এলাকাগুলির জন্য যা সীমিত রাস্তার প্রস্থ বা যা অতিরিক্ত ভিড়ের সাক্ষী।

বাসটির প্রোটোটাইপ ইতিমধ্যেই অনুমোদিত হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

"সেন্ট্রাল মোটর ভেহিকেল রুলস (CMVR) অনুসারে বাসের পরিদর্শন ইতিমধ্যেই মানেসারে চলছে৷ মন্ত্রী দপ্তরের প্রয়োজনীয় বৈশিষ্ট্যগুলির পরিপ্রেক্ষিতে বাসটি পরিদর্শন করার জন্য একটি কমিটিও গঠন করেছেন৷

"এতে এক পাক্ষিক সময় লাগবে। আমরা আশা করছি 7 জুলাইয়ের মধ্যে এই প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে পারব। এই ছাড়পত্রের পরে, বাসগুলিকে এক সপ্তাহের জন্য ট্রায়ালের জন্য রাস্তায় রাখা হবে," উন্নয়নের সাথে জড়িত একজন কর্মকর্তা বলেছেন।

মন্ত্রী কর্তৃক গঠিত কমিটিতে ডিআইএমটিএস, ডিটিসি এবং পরিবহণ দফতরের আধিকারিক রয়েছে।

ট্রায়াল শেষ হলে সংশ্লিষ্ট কোম্পানির কাছে আদেশ দেওয়া হবে।

"এটি কোম্পানির দ্বারা এই বাসগুলির উৎপাদনের উপর নির্ভর করে। আমরা প্রথম লট পাওয়ার সাথে সাথেই আমরা পরিকল্পনাটি চালু করার পরিকল্পনা করছি," তিনি যোগ করেন।

আধিকারিকদের মতে, বাসগুলোর গায়ে 'মহল্লা বাস' লেখা থাকবে নীল ও সবুজ রঙের কম্বিনেশন।

মার্চ মাসে, গাহলট রাজঘাট বাস ডিপোতে নয় মিটার মহল্লা বাসের একটি প্রোটোটাইপ পরিদর্শন করেছিলেন এবং বিধানসভা বাজেট অধিবেশনে যোগ দেওয়ার জন্য এটিতে ভ্রমণ করেছিলেন।

তিনি বলেছিলেন যে এই মহল্লা বাসগুলিতে 23 জন যাত্রীর জন্য আসন রয়েছে এবং দিল্লির মধ্যে ছোট রুটের জন্য ডিজাইন করা হয়েছে, যা যাত্রীদের জন্য প্রথম এবং শেষ-মাইল সংযোগের একটি গুরুত্বপূর্ণ মোড হিসাবে পরিবেশন করে।

আধিকারিকদের মতে, বাসগুলির 25 শতাংশ আসন গোলাপী হবে, শুধুমাত্র মহিলাদের জন্য সংরক্ষিত যারা 'পিঙ্ক পাস'-এর মাধ্যমে বিনামূল্যে রাইড পাবেন।

এই বাসগুলি জনগণের জন্য প্রথম এবং শেষ-মাইল সংযোগ বাড়াতে সাহায্য করবে, বিশেষ করে এমন এলাকায় যেখানে স্ট্যান্ডার্ড 12-মিটার বাসগুলি তাদের আকার এবং বাঁক ব্যাসার্ধের কারণে অপারেশনাল চ্যালেঞ্জের মুখোমুখি হয়।

2025 সালের শেষ নাগাদ, দিল্লির মোট 10,480টি বাস থাকার লক্ষ্য রয়েছে, যার মধ্যে 80 শতাংশ হবে বৈদ্যুতিক।