নয়া দিল্লি [ভারত], যদিও জাতীয় রাজধানী একাধিক অনুষ্ঠানে সর্বকালের উচ্চ তাপমাত্রার সাক্ষী হয়েছে এবং তাৎক্ষণিকভাবে কোনো অবকাশ নেই, দিল্লি মেট্রো নীরবে নেটওয়ার্ক জুড়ে 4,200 টিরও বেশি ট্রেন ট্রিপ করে প্রায় 1.40 লক্ষ কিলোমিটার জুড়ে তার দুর্দান্ত পরিষেবাগুলি অফার করছে। দৈনিক এইভাবে, 24-ডিগ্রী সেলসিয়াস আনন্দদায়ক যাতায়াতের অভিজ্ঞতা সহ যাত্রীদের জন্য অত্যন্ত প্রয়োজনীয় স্বস্তি প্রদান করে।

পুরো মে মাস জুড়ে, যখন গ্রীষ্মের সর্বোচ্চ শিখরে এবং তাপমাত্রা এমনকি ভারতে প্রথমবারের মতো 50-ডিগ্রি চিহ্ন অতিক্রম করে, দিল্লি মেট্রো তার পরিষেবাগুলি সবচেয়ে নির্ভরযোগ্যভাবে এবং আরামদায়কভাবে সরবরাহ করেছিল যার কোনও ট্রেন বা ভূগর্ভস্থ স্টেশন থেকে কোনও ব্রেকডাউন বা এসি ব্যর্থতার রিপোর্ট করা হয়নি যা ডিজাইন করা হয়েছে। এয়ার কন্ডিশনার জন্য

বর্তমানে DMRC-এর 345 টিরও বেশি ট্রেনের বহর রয়েছে যার মধ্যে প্রায় 5000 এসি ইউনিট ইনস্টল করা আছে। গ্রীষ্মকালে সমস্ত এসি ইউনিট তাদের সর্বোত্তম কর্মক্ষমতা প্রদান করে তা নিশ্চিত করার জন্য, প্রতি বছর মার্চ মাসে গ্রীষ্ম শুরু হওয়ার আগে এই এসি ইউনিটগুলির জন্য একটি ব্যাপক স্বাস্থ্য পরীক্ষা করা হয়।

এই চেক-আপে, এটি নিশ্চিত করা হয় যে ত্রুটিপূর্ণ উপাদানগুলি, যদি থাকে, সময়মতো আগাছা বের করে দেওয়া হয় এবং স্বাস্থ্যকর উপাদান দিয়ে প্রতিস্থাপন করা হয় যাতে গ্রীষ্মের গ্রীষ্মকালে এর যাত্রীদের একটি নিরবচ্ছিন্ন শীতল অভিজ্ঞতা প্রদান করা হয়। এছাড়াও, প্রতি তিন মাস অন্তর এই এসি ইউনিটগুলির নিয়মিত রক্ষণাবেক্ষণ করা হয়। এছাড়াও, ট্রেন অপারেটররা নিয়মিতভাবে কোচের তাপমাত্রা নিরীক্ষণ করে যাতে তাপমাত্রার তারতম্য সম্পর্কিত যেকোন সমস্যা দ্রুত সমাধান করা যায় এবং যাত্রীদের জন্য একটি আনন্দদায়ক ভ্রমণ অভিজ্ঞতা নিশ্চিত করা যায়।

একইভাবে, সমস্ত ভূগর্ভস্থ স্টেশনগুলি এয়ার কন্ডিশনার সরঞ্জাম/ইউনিটগুলির দূরবর্তী পর্যবেক্ষণ এবং নিয়ন্ত্রণের জন্য অত্যাধুনিক বিল্ডিং ম্যানেজমেন্ট সিস্টেম (BMS) এবং চিলার প্ল্যান ম্যানেজার (CPM) দিয়ে সজ্জিত। এই সিস্টেমটি রিয়েল-টাইম ভিত্তিতে পরিবেষ্টিত এবং স্টেশনের তাপমাত্রা ক্রমাগত নিরীক্ষণ করে এবং স্টেশনের তাপমাত্রা 25 থেকে 27 ডিগ্রি সেলসিয়াসের মধ্যে বজায় রাখার জন্য ব্যবস্থা নেয়, এমনকি বাইরের তাপমাত্রা 45 থেকে 50 ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলেও।

নিয়মিত পরিদর্শন করা হচ্ছে অবকাঠামোর উপাদানগুলি যা উত্তাপের প্রতি সংবেদনশীল, যেমন এসকেলেটর এবং লিফটগুলি, ত্রুটিগুলি রোধ করতে। এই ধরনের সময়কালে তাপ-সংবেদনশীল ধরণের সরঞ্জামগুলির রক্ষণাবেক্ষণ চেকের ফ্রিকোয়েন্সিও বৃদ্ধি পায়। এই ধরনের তাপ তরঙ্গের সময় একটি সাধারণ ঘটনা যা অগ্নিকাণ্ডের ঘটনা রোধ করার জন্য, DMRC এর স্টেশনগুলিতে অগ্নি নির্বাপক এবং পায়ের পাতার মোজাবিশেষের একটি শক্তিশালী ব্যবস্থা রয়েছে যা নিয়মিতভাবে রক্ষণাবেক্ষণ করা হয় বিশেষত মেট্রো প্রাঙ্গনে এবং এর আশেপাশের কৌশলগত অবস্থানগুলিতে। স্প্রিংকলার সিস্টেমগুলি নিয়মিত পরীক্ষা করা হয় এবং রক্ষণাবেক্ষণ করা হয় যাতে আগুনের ক্ষেত্রে দ্রুত সক্রিয় করা যায়।

উল্লেখ্য যে 2024 সালের মে মাসে পরিলক্ষিত যাত্রীদের গড় যাত্রা 2023 সালের মে মাসে রেকর্ড করা 52.41 লাখের বিপরীতে 60.17 লাখের উচ্চ রেকর্ড করেছে। এটি মেট্রোর জনপ্রিয়তার পাশাপাশি কোভিড মহামারীর পরে স্বাভাবিকতা ফিরে আসার একটি সাক্ষ্য। এই জ্বলন্ত দিনগুলিতে পরিবহনের পছন্দের মোড হিসাবে।

অপারেশন ছাড়াও, প্রজেক্ট (নির্মাণ) ফ্রন্টেও, DMRC চলমান তাপপ্রবাহের কারণে বিকেলের সময় কর্মীদের জন্য বিরতি প্রদানের বিধান বাস্তবায়ন করেছে। অন্যান্য প্রয়োজনীয় ব্যবস্থা যেমন পানীয় জল, এবং চিকিৎসা সুবিধাও আমাদের সমস্ত সাইটে উপলব্ধ করা হয়েছে। এটা নিশ্চিত করা হয়েছে যে কর্মীবাহিনী অতিরিক্ত তাপের সংস্পর্শে না আসে। সমস্ত প্রজেক্ট ম্যানেজারকে নিরীক্ষণ করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে যে ঠিকাদাররা এই নির্দেশগুলি কঠোরভাবে মেনে চলছে।