নয়াদিল্লি, ইন্ডিগো দিল্লি-বারাণসী ফ্লাইটের দুই পাইলট এবং চার কেবিন ক্রু সদস্যকে সরিয়ে দিয়েছে যে এই সপ্তাহের শুরুতে বোমার হুমকির পরে 176 জন যাত্রীকে সরিয়ে নেওয়া হয়েছে, সূত্র অনুসারে।

28 মে, বোমার হুমকির পরে, যা পরে প্রতারণাতে পরিণত হয়েছিল, দিল্লি বিমানবন্দরে বিমান থেকে জরুরি স্লাইডের মাধ্যমে সমস্ত যাত্রীকে সরিয়ে নেওয়া হয়েছিল।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া উচ্ছেদের একটি ভিডিও ক্লিপে, একজন পাইলটকে একটি লাগেজ নিয়ে জরুরি স্লাইডের মধ্য দিয়ে বিমান থেকে বেরিয়ে আসতে দেখা যায়, আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী, যাত্রী ও ক্রুদের সরিয়ে নেওয়ার সময় তাদের লাগেজ নেওয়ার অনুমতি নেই। যা উচ্ছেদের সময় বাড়িয়ে দেবে।

ওয়েট-লিজড বিমানটি মঙ্গলবার (২৮ মে) সকালে জাতীয় রাজধানী বারাণসী থেকে ফ্লাইট পরিচালনা করার কথা ছিল।

একটি সূত্র জানিয়েছে যে দুই পাইলট, যারা ইজারাদার সংস্থার ছিলেন, চারজন ইন্ডিগো কেবিন ক্রু সদস্যদের পদত্যাগ করা হয়েছে।

সাধারণত, ভেজা ইজারা ব্যবস্থার অধীনে, ক্রু, বীমা এবং বিমান সম্পর্কিত অন্যান্য জিনিস ইজারাদাতা দ্বারা যত্ন নেওয়া হয়।

ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশনের (ডিজিসিএ) একটি সূত্র নিশ্চিত করেছে যে তম ক্রুকে বাদ দেওয়া হয়েছে।

ডিরোস্টারিং সংক্রান্ত সুনির্দিষ্ট বিবরণ তাৎক্ষণিকভাবে নিশ্চিত করা যায়নি।

"নিরাপত্তা আমাদের প্রধান উদ্বেগ এবং আমাদের ক্রুরা আমাদের গ্রাহকদের নিরাপত্তার সর্বোত্তম স্বার্থে সেই অনুযায়ী কাজ করেছে। সমস্ত নিরাপত্তা ও নিরাপত্তা ইভেন্টের মতো আমাদের ফ্লাইট সেফট টিমও এটি পর্যালোচনা করবে," ইন্ডিগোর একজন মুখপাত্র বিবৃতিতে বলেছেন।

পর্যালোচনাটি একাধিক বিষয়ের সাথে সম্পর্কিত যা ফ্লাইট সেফটি টিম দ্বারা তদন্ত করা হচ্ছে।

একজন সিনিয়র কমান্ডার, যিনি বহু বছর ধরে ওয়াইড-বডি প্লেনগুলি উড়িয়েছেন, তিনি বলেছিলেন যে জরুরী স্থানান্তরের সময়, যাত্রীদের তাদের ব্যাগ নিতে দেওয়া হয় না এবং আরোগ্যযুক্ত জুতাও এড়ানো উচিত কারণ তারা স্ফীত জরুরী স্লাইডগুলিকে পাংচার করতে পারে।

এছাড়াও, লাগেজ বহন করার ফলে খালি করার সময় বাড়বে। আন্তর্জাতিক নিয়ম অনুসারে, জরুরি বহির্গমন ব্যবহার করে 90 সেকেন্ডের মধ্যে একটি ফ্লাইট উচ্ছেদ সম্পন্ন করতে হবে।

অন্য একটি ক্যারিয়ারের একজন সিনিয়র কেবিন ক্রু যিনি আগে জরুরী স্থানান্তরের অংশ ছিলেন তিনি বলেছিলেন যে জরুরী স্থানান্তরের সময় যাত্রীদের প্রাথমিক নির্দেশ হল সবকিছু পিছনে ফেলে রাখা।

লাগেজ বহন করা কেবল স্থানান্তরকে বিলম্বিত করবে না বরং স্ফীত জরুরী স্লাইডগুলিকে পাংচার করতে পারে। ফ্লাইটের ক্রু সদস্যদেরও তাদের লাগেজ বহন করার অনুমতি নেই, তিনি বলেছিলেন।

ওয়েবসাইট SKYbrary-এ উপলব্ধ তথ্য অনুসারে, বিমান প্রস্তুতকারকদের দেখাতে হবে যে একটি বিমান, সর্বাধিক ঘনত্বের কনফিগারেশনে, মোট সংখ্যার অর্ধেক বা জরুরী বহির্গমন ব্যবহার করে 90 সেকেন্ডের মধ্যে সম্পূর্ণরূপে খালি করা যায়।

"নব্বই সেকেন্ডকে সর্বোচ্চ নির্বাসনের সময় হিসাবে প্রতিষ্ঠিত করা হয়েছে কারণ পরীক্ষায় দেখা গেছে যে, ক্র্যাশ-পরবর্তী আগুনে, ফ্ল্যাশওভের জন্য উপযোগী পরিস্থিতি সেই সময়ের মধ্যে ঘটার সম্ভাবনা কম।

"তবে, প্রকৃত উচ্ছেদের অভিজ্ঞতা, বিশেষ করে অপ্রত্যাশিতগুলি পূর্ণ বিমান থেকে যেখানে অস্বাভাবিক পরিস্থিতি হঠাৎ অবতরণের সময় বা তার পরেই ঘটে, ইঙ্গিত করে যে সরানোর সময় সাধারণত শংসাপত্রের উদ্দেশ্যে প্রদর্শনের সময়কাল অতিক্রম করে," এটি বলে।

SKYbrary হল ফ্লাইট অপারেশন, এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট এবং সাধারণভাবে বিমান চলাচলের নিরাপত্তা সম্পর্কিত তথ্যের একটি ইলেকট্রনিক ভান্ডার।