নয়াদিল্লি, দিল্লি পুলিশ সোমবার কেন্দ্রীয় দিল্লির কমলা মার্কেট এলাকায় একটি পাবলিক পথে বাধা দেওয়ার অভিযোগে একটি কার্ট থেকে জল এবং তামাকজাত দ্রব্য বিক্রি করে এমন একটি রাস্তার বিক্রেতার বিরুদ্ধে ভারতীয় ন্যায় সংহিতার বিধানের অধীনে প্রথম এফআইআর নথিভুক্ত করেছে, কর্মকর্তারা জানিয়েছেন।

ভারতের ফৌজদারি বিচার ব্যবস্থায় সুদূরপ্রসারী পরিবর্তন এনে সোমবার তিনটি নতুন ফৌজদারি আইন কার্যকর হয়েছে৷

ভারতীয় ন্যায় সংহিতা (বিএনএস), ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা (বিএনএসএস) এবং ভারতীয় সাক্ষ্য অধিনিয়াম (বিএসএ) যথাক্রমে ঔপনিবেশিক যুগের ভারতীয় দণ্ডবিধি, ফৌজদারি কার্যবিধি এবং ভারতীয় প্রমাণ আইন প্রতিস্থাপন করেছে।

এফআইআরটি বিএনএস-এর 285 ধারার অধীনে নথিভুক্ত করা হয়েছিল যাতে বলা হয়েছে, "যে কেউ, কোনও কাজ করে, বা তার দখলে থাকা কোনও সম্পত্তির সাথে আদেশ নেওয়া বাদ দিয়ে, কোনও জনসাধারণের মধ্যে কোনও ব্যক্তির বিপদ, বাধা বা আঘাতের কারণ হয়৷ পথ বা পাবলিক লাইন অফ নেভিগেশন, জরিমানা দিয়ে দণ্ডিত হবে যা 5,000 টাকা পর্যন্ত প্রসারিত হতে পারে।"

পুলিশ জানিয়েছে যে বিহারের পাটনার 23 বছর বয়সী পঙ্কজ কুমারকে সকাল 12:15 টার দিকে নয়াদিল্লি রেলওয়ে স্টেশনের কাছে একটি ফুট ওভারব্রিজের নীচে একটি কার্ট থেকে জল, বিড়ি এবং সিগারেট বিক্রি করতে দেখা গেছে।

এফআইআর, যার একটি অনুলিপি তে রয়েছে, বলেছে যে একজন টহল অফিসার কুমারকে তার অস্থায়ী কার্টটিকে পথ থেকে সরাতে বলেছিলেন কারণ এটি জনগণের চলাচলে বাধা সৃষ্টি করছে।

অফিসারটি চার-পাঁচজন পথচারীকেও সাক্ষী হতে বলেছিল কিন্তু তারা প্রত্যাখ্যান করেছিল, এফআইআর জানিয়েছে।

কুমার অফিসারের নির্দেশ উপেক্ষা করার পরে, সকাল 1:30 টায় একটি মামলা দায়ের করা হয়।

এফআইআরে আরও বলা হয়েছে, টহল অফিসার জব্দ করা রেকর্ড করতে ই-প্রামান অ্যাপ ব্যবহার করেছিলেন।

দিল্লি পুলিশের ক্রাইম ব্রাঞ্চ দ্বারা পরিচালিত অ্যাপটি আরও তদন্তের জন্য সরাসরি পুলিশ রেকর্ডে বিষয়বস্তু ফিড করবে, একজন অফিসার বলেছেন।

দিল্লি পুলিশ তার 30,000 কর্মীদের প্রশিক্ষণ দিয়েছে -- সহকারী সাব-ইন্সপেক্টর এবং ইন্সপেক্টর থেকে সহকারী কমিশনার এবং ডেপুটি কমিশনার পর্যন্ত -- যারা এফআইআর নিবন্ধন এবং তদন্ত পরিচালনার জন্য দায়ী।

নতুন ফৌজদারি আইন সম্পর্কে কর্মীদের প্রশিক্ষণ শুরু করার জন্য এই বাহিনীটি দেশের মধ্যে প্রথম ছিল, কর্মকর্তারা জানিয়েছেন।

এদিকে, পুলিশ প্রধান সঞ্জয় অরোরা বলেছেন, বাহিনী তিনটি নতুন আইনের অধীনে এফআইআর নথিভুক্ত করা শুরু করেছে।

তিনি কিংসওয়ে ক্যাম্পে দিল্লি পুলিশের কমিশনারেট দিবস উদযাপনের সময় সাংবাদিকদের বলেছিলেন যে বাহিনী ভাগ্যবান যে এই দিনে নতুন আইন কার্যকর হয়েছিল।

"আমরা সৌভাগ্যবান যে আজ আমাদের কমিশনারেট দিবস এবং একই দিনে, এই আইনগুলি প্রয়োগ করা হচ্ছে," অরোরা বলেছিলেন।

নতুন আইনের অধীনে প্রথম এফআইআর সোমবার সকালে নথিভুক্ত করা হয়েছিল, তিনি যোগ করেছেন।