নয়াদিল্লি, দিল্লিতে কর্মরত পাওয়ার ডিসকমগুলি বিদ্যুতের নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করতে তাদের উন্নত প্রযুক্তির ট্রান্সফরমারগুলির উপর নির্ভর করছে, শহরের একটি বিক্ষিপ্ত তাপপ্রবাহের মধ্যে সর্বোচ্চ চাহিদা প্রায় 8,000 মেগাওয়াট।

বিএসইএস দ্বারা ব্যবহৃত ট্রান্সফরমারগুলি পরিবেষ্টিত (এরিয়া) তাপমাত্রার উপরে 40 ডিগ্রিতে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে, কোম্পানির একজন মুখপাত্র বলেছেন।

"মূলত এর মানে হল যে ট্রান্সফরমারগুলি প্রচলিত এলাকার তাপমাত্রার চেয়ে 40 ডিগ্রি বেশি পর্যন্ত কাজ করতে পারে। উদাহরণস্বরূপ, যদি এলাকার তাপমাত্রা 4 ডিগ্রি সেলসিয়াস হয়, তাহলে কোন বাহ্যিক সাহায্য ছাড়াই এগুলি 88 ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কাজ করতে পারে," তিনি বলেন।

বিএসইএস ডিসকম (ডিস্ট্রিবিউশন কোম্পানি) -- বিএসইএস রাজধানী পাওয়ার লিমিটেড (বিআরপিএল এবং বিএসইএস যমুনা পাওয়ার লিমিটেড (বিওয়াইপিএল) -- উত্তর দিল্লি ছাড়া শহরের বেশিরভাগ অংশে বিদ্যুৎ সরবরাহ করে।

"আধুনিক ডিজাইন এবং প্রযুক্তির কারণে, ট্রান্সফরমারকে ঠান্ডা করার জন্য ফ্যানের মতো কোনও বাহ্যিক এআইয়ের প্রয়োজন নেই," BSES মুখপাত্র বলেছেন।

অতিরিক্ত তাপমাত্রার কারণে ট্রান্সফরমার অতিরিক্ত গরম হয়ে পুড়ে যাওয়ার ফলে ঘণ্টার পর ঘণ্টা বিদ্যুৎ বিভ্রাট হয়।

কিছু চরম ক্ষেত্রে, যদি ট্রান্সফরমারের তাপমাত্রা 88 ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায়, তাহলে একটি বহিরাগত কুলিং ফ্যান ব্যবহার করা হয় যাতে তাপমাত্রা অনুমোদিত সীমার মধ্যে আনতে হয়, BSES মুখপাত্র বলেছেন।

টাটা পাওয়ার দিল্লি ডিস্ট্রিবিউশন লিমিটেড (TPDDL) ডিসকম যেটি উত্তর দিল্লিতে বিদ্যুৎ সরবরাহ করে 66-কেভি এবং 33-কে স্তরে 222টি ট্রান্সফরমার সহ 88টি গ্রিড সাবস্টেশন পরিচালনা করে, সবগুলি কেন্দ্রীয় সুপারভাইজরি কন্ট্রোল অ্যান্ড ডেটা অ্যাকুইজিশন (SCADA) সিস্টেমের মাধ্যমে দূরবর্তীভাবে পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রিত হয়। , কোম্পানির মুখপাত্র বলেন.

"এই গ্রীষ্মে পারদ চরমে উঠার সাথে সাথে, আমাদের পাওয়ার ট্রান্সফরমারগুলির সর্বোত্তম কর্মক্ষমতা বজায় রাখা তাদের কার্যকরী কার্যকারিতা নিশ্চিত করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ," তিনি বলেছিলেন।

দিল্লি তার সর্বোচ্চ সর্বোচ্চ বিদ্যুতের চাহিদা 8,302 মেগাওয়াট বুধবার রেকর্ড করেছে কারণ শহরের সর্বোচ্চ তাপমাত্রা 46.8 ডিগ্রি রেকর্ড করা হয়েছে, যা 7 বছরের মধ্যে সর্বোচ্চ।

বৃহস্পতিবার, সর্বোচ্চ তাপমাত্রা ছিল 45.6 ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ পাওয়ারের চাহিদা ছিল 8,091 মেগাওয়াট বিকাল 3:28 মিনিটে। আবহাওয়া অধিদফতর শুক্রবারের জন্য সর্বোচ্চ তাপমাত্রা 44 ডিগ্রি সেলসিয়াস পূর্বাভাস দিয়েছে।

TPDDL ট্রান্সফরমারগুলি বিভিন্ন ঋতু এবং দিল্লির পরিবেশগত অবস্থার জন্য সতর্কতার সাথে ডিজাইন করা হয়েছে, মুখপাত্র বলেছেন।

ট্রান্সফরমারগুলি একটি "অয়েল ন্যাচারাল এয়ার ন্যাচারাল" (ওএনএএন), "ওই ন্যাচারাল এয়ার ফোর্সড" (ওএনএএফ) কুলিং সিস্টেম দিয়ে সজ্জিত যা গ্রীষ্মকালে তাদের তাপমাত্রাকে অনুমতিযোগ্য সীমার মধ্যে রাখে, তিনি বলেন।

একটি স্বয়ংক্রিয় কুলিং সিস্টেম ট্রান্সফরমারের তেলের তাপমাত্রা এবং ঘুরার তাপমাত্রার উপর ভিত্তি করে কুলিং ফ্যান বা ওআই পাম্পগুলিকে সক্রিয় বা নিষ্ক্রিয় করে।

SCADA সিস্টেমের মাধ্যমে দূরবর্তী পর্যবেক্ষণ তেল এবং বায়ু তাপমাত্রা সূচকের উপর ঘনিষ্ঠ নজর রাখার অনুমতি দেয়, তিনি যোগ করেন।

অতিরিক্তভাবে, অতিরিক্ত গরমের সমস্যা এড়াতে শিল্প ব্লোয়ার, কৌশলগত লো শিফটিং এবং ট্রান্সফরমারগুলির মধ্যে ভাগ করার ব্যবস্থা রয়েছে।

থার্মোস-স্ক্যানিং এবং আল্ট্রাসনিক টেস্টিং সহ অনলাইন মনিটরিং, als নিশ্চিত করে যে ট্রান্সফরমারগুলি সবচেয়ে বেশি অবস্থার মধ্যে রয়েছে এমনকি এমএস চাহিদার সময়েও, TPDDL মুখপাত্র বলেছেন।