লিখেছেন ধীরাজ বেনিওয়াল

নয়াদিল্লি [ভারত], দিল্লির একটি আদালত একটি সংগঠিত অপরাধ সিন্ডিকেটের একজন কথিত সদস্যকে জামিন দিয়েছে, যাকে কঠোর মহারাষ্ট্র কন্ট্রোল অফ অর্গানাইজড ক্রাইম অ্যাক্ট (MCOCA) এর অধীনে মামলা করা হয়েছিল এবং গ্রেপ্তারের আগে তাকে পলাতক দেখানো হয়েছিল, তার আইনজীবী দাখিল করেছেন যে পলাতক থাকার সময় লোকটি হরি নগর থানার অধীনে একটি চৌকিতে নিয়মিত জল সরবরাহ করত।

ঘটনা ও পরিস্থিতি বিবেচনা করে তিস হাজারি আদালতের বিশেষ বিচারক শিবালি শর্মা সৌরভ ভার্গব ওরফে ভিন্দাকে জামিন দেন। তাকে সালমান ত্যাগী গ্যাংয়ের সদস্য বলে অভিযোগ করা হয়, যেটি একটি সংগঠিত অপরাধ সিন্ডিকেট চালায়।

মামলাটি হরিনগর থানায়। 13 অগাস্ট, 2019-এ সালমান ত্যাগী এবং ভিন্দা সহ তার 22 সহযোগীদের বিরুদ্ধে MCOCA-এর অধীনে একটি FIR দায়ের করা হয়েছিল। দিল্লি পুলিশ 24 এপ্রিল, 2024-এ একটি সম্পূরক চার্জশিট দাখিল করে।

ভিন্দাকে 23 ডিসেম্বর, 2023-এ গ্রেপ্তার করা হয়েছিল এবং 439 CrPC ধারার অধীনে নিয়মিত জামিন চেয়েছিলেন।

রেকর্ডে থাকা উপাদান বিবেচনা করে বিশেষ জজ আসামিদের জামিন মঞ্জুর করেন।

বিচারক উল্লেখ করেছেন, "আমি মনে করতে বাধ্য যে অভিযুক্ত সৌরভ ভার্গব MCOCA-এর অধীনে অপরাধের জন্য দোষী নন বলে বিশ্বাস করার যুক্তিসঙ্গত কারণ রয়েছে," বিচারক উল্লেখ করেছেন।

এটাও রেকর্ডে আছে যে অভিযুক্তরা 2018 সালের পর কোনো ধরনের অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত ছিল না, আদালত 24 মে দেওয়া আদেশে বলেছে।

প্রতিরক্ষা আইনজীবী দীপক শর্মা যুক্তি দিয়েছিলেন যে অভিযুক্তকে কোনও অপরাধ সিন্ডিকেটের সদস্য হওয়ার বিষয়ে কোনও প্রমাণ ছাড়াই তদন্তকারী অফিসার ভুলভাবে মামলা করেছেন। গ্রেপ্তারের আগে তাঁকে কখনও তদন্তে যোগ দিতে পুলিশ ডাকেনি।

"আসলে, যে সময়কালে তাকে পলাতক দেখানো হয়েছে, সে সময় পুলিশ চৌকি হরি নগর থানার আওতাধীন পুলিশ চৌকি হরি নগরে নিয়মিত জল সরবরাহ করত এবং এইভাবে পুলিশ কর্মকর্তাদের জানার মধ্যে দিল্লিতে খুব ভালভাবে উপলব্ধ ছিল। পিএস হরি নগর এখনও, তাকে তদন্তে যোগ দেওয়ার জন্য কোনও প্রচেষ্টা করা হয়নি, বা এই উদ্দেশ্যে তাকে কোনও নোটিশ জারি করা হয়নি, "শর্মা যুক্তি দিয়েছিলেন।

জামিন আবেদনের বিরোধিতা করেছিলেন অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর (এপিপি) যিনি দাখিল করেছিলেন যে অভিযুক্তদের বিরুদ্ধে অভিযোগগুলি গুরুতর প্রকৃতির। তিনি যুক্তি দিয়েছিলেন যে MCOCA-এর অধীনে এফআইআর দায়েরের অনুমোদনে অভিযুক্তের নাম বিশেষভাবে উল্লেখ করা হয়েছে।

অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর যুক্তি দিয়েছিলেন যে অভিযুক্ত বেশ কয়েকটি মামলায় জড়িত এবং "অর্থদাতা, সম্পত্তি ব্যবসায়ী এবং বুকিদের হুমকি দিয়ে অর্থ আদায় করেছে"।