নয়াদিল্লি, জুলাই 10, ( ) একটি বৃহৎ লেবুর আকারের কার্ডিয়াক টিউমারে ভুগছেন এমন একজন 27 বছর বয়সী মহিলা, যার একটি টুকরো ভেঙ্গে তার মস্তিষ্কে গিয়ে স্ট্রোক হয়েছে, এখানে একটি বেসরকারি হাসপাতালে সফলভাবে চিকিত্সা করা হয়েছে৷

সম্প্রতি পাটপারগঞ্জের ম্যাক্স হাসপাতালে অপারেশনটি করা হয়েছিল যখন দুই সন্তানের মা রাখি গুরুতর মাথাব্যথা, বমি, পরিবর্তিত সেন্সরিয়াম এবং দীর্ঘস্থায়ী অসাড়তা নিয়ে চিকিৎসা সুবিধা পরিদর্শন করেছিলেন, হাসপাতালটি এক বিবৃতিতে বলেছে।

ডাঃ বৈভব মিশ্র, ম্যাক্স সুপার স্পেশালিটি হাসপাতালের সিটিভিএস কার্ডিয়াক সার্জারির পরিচালক এবং প্রধান, যিনি টিউমারটি অপসারণ করেছিলেন, যিনি টিউমারটি অপসারণ করেছিলেন, বলেছেন যে মহিলার মূল্যায়নের সময়, তার হার্টের একটি চেম্বারে প্রায় একটি বড় লেবুর আকারের একটি টিউমার আবিষ্কৃত হয়েছিল। .

মিশ্র বলেন, এই টিউমারের একটি টুকরো ভেঙ্গে যায়, তার মস্তিষ্কে গিয়ে বাধা সৃষ্টি করে, ফলে স্ট্রোক হয়।

তিনি বলেন, এমবোলাইজেশন নামে পরিচিত এই অবস্থাটি ঘটে যখন একটি কঠিন পদার্থ তার মূল টিউমার থেকে বিচ্ছিন্ন হয়ে অন্য অঙ্গে, সাধারণত মস্তিষ্কে অবস্থান করে।

"রোগী একটি স্ট্রোকের উপসর্গ নিয়ে এসেছিলেন, যা বিশেষত অল্পবয়সী ব্যক্তিদের মধ্যে বিশেষ করে মহিলাদের মধ্যে অস্বাভাবিক, এবং এত অল্প বয়সে স্ট্রোকের বিরলতা স্বীকার করার পরে, একটি বিস্তৃত ডায়াগনস্টিক নেওয়া হয়েছিল যা টিউমার আবিষ্কারের দিকে পরিচালিত করেছিল।" কার্ডিয়াক সার্জন ডা.

বিবৃতি অনুসারে, প্রচলিত ওপেন-হার্ট সার্জারি বেছে নেওয়ার পরিবর্তে, ডাঃ মিশ্রের নেতৃত্বে দলটি একটি ন্যূনতম আক্রমণাত্মক 'স্কারহীন' পদ্ধতি সম্পাদন করেছিল।

এতে পাঁজর না কেটে ডান বুকে একটি ছোট 5 সেমি ছেদ জড়িত, মিশ্র যোগ করেছেন।

ডাঃ বিবেক কুমার, নিউরো সায়েন্সের সিনিয়র ডিরেক্টর, যিনি প্রাথমিকভাবে স্ট্রোকের জন্য রোগীর চিকিৎসা করেছিলেন, দ্রুত এবং সঠিক রোগ নির্ণয়ের গুরুত্ব তুলে ধরেন।

"হস্তক্ষেপের কারণে, রোগীর দুর্বলতা উল্লেখযোগ্যভাবে উন্নত হয়েছে, এবং তিনি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছেন। টিউমারের সম্পূর্ণ ছেদন আর কোনো স্ট্রোক প্রতিরোধ করে," কুমার বলেন।

রোগীকে অস্ত্রোপচারের পর চতুর্থ দিনে ছেড়ে দেওয়া হয়েছিল, যা মেডিকেল দল এবং তরুণ মায়ের জন্য একটি উল্লেখযোগ্য বিজয় চিহ্নিত করে, তিনি যোগ করেছেন।