আর্থিক পরিষেবা বিভাগের সচিব বিবেক জোশী মঙ্গলবার এখানে বেসরকারী খাতের ব্যাঙ্কগুলির শীর্ষ আধিকারিকদের সাথে দরিদ্রদের জন্য এই চাকরি-ভিত্তিক প্রকল্পগুলির অগ্রগতির বিষয়ে একটি পর্যালোচনা সভায় সভাপতিত্ব করেন।

জোশী আর্থিক অন্তর্ভুক্তি গভীরতর করার ক্ষেত্রে বেসরকারী ব্যাঙ্কগুলির অগ্রগতি সম্পর্কে বিশদভাবে আলোচনা করেছেন এবং আর্থিক অন্তর্ভুক্তি প্রকল্পগুলিতে তাদের অংশগ্রহণ বাড়ানোর আহ্বান জানিয়েছেন।

তিনি বেসরকারী ব্যাংকগুলোকে সমাজের প্রান্তিক জনগোষ্ঠীর সেবা এবং তাদের ব্যাংকিং চাহিদা পূরণে আরও জোর দেওয়ার আহ্বান জানান।

জন সমর্থ পোর্টালের বৈশিষ্ট্যগুলি হাইলাইট করার জন্য জোশী একটি বিশদ উপস্থাপনা করেছেন যা একক প্ল্যাটফর্মে সরকারের ক্রেডিট-সংযুক্ত প্রকল্পগুলির তথ্য উপস্থাপন করে। প্ল্যাটফর্মটি গ্রাহকদের অভিজ্ঞতা উন্নত করে এবং গ্রাহকদের অধিগ্রহণে ব্যাঙ্কগুলিকে সহায়তা করে।

জোশী শেষ মাইল পর্যন্ত পৌঁছানোর জন্য মৌলিক আর্থিক পরিষেবা প্রদানের ক্ষেত্রে আর্থিক অন্তর্ভুক্তি কর্মসূচির গুরুত্বের উপর জোর দিয়েছিলেন এবং ব্যাঙ্কগুলিকে আর্থিক সাক্ষরতা শিবিরের আয়োজন করার জন্য অনুরোধ করেছিলেন যাতে জন সুরক্ষা স্কিম সহ বিভিন্ন আর্থিক অন্তর্ভুক্তি স্কিমগুলি সম্পর্কে সচেতনতা সমাজের বিভিন্ন স্তরে ছড়িয়ে দেওয়া যায়।