সার্ক, ইউনিসেফ আঞ্চলিক অফিস ফর সাউথ এশিয়া (ইউনিসেফ রোসা), জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) দ্বারা যৌথভাবে আয়োজিত কিশোরী গর্ভাবস্থার উপর দুই দিনের আঞ্চলিক সংলাপে এজেন্সির বিশেষজ্ঞরা এই বিষয়ে আলোচনা করেন। কাঠমান্ডু, নেপাল।

অনুষ্ঠানে, ভারত, আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান এবং শ্রীলঙ্কার কর্মকর্তারা এবং সুশীল সমাজের প্রতিনিধিরা দক্ষিণ এশিয়ায় বার্ষিক জন্ম দেয় এমন 2.2 মিলিয়নেরও বেশি কিশোরী মেয়েদের স্বাস্থ্যকে অগ্রাধিকার দেওয়ার জন্য তাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন; এবং শিখতে, তাদের ব্যবসা সেট আপ করতে এবং জীবিকা অর্জনের আরও ভাল সুযোগ প্রদান করতে।

বিশেষজ্ঞরা উল্লেখ করেছেন যে এই মেয়েদের বেশিরভাগই ছিল বাল্যবধূ যাদের তাদের প্রজনন স্বাস্থ্য বা জীবনের উপর সীমিত ক্ষমতা রয়েছে।

দক্ষিণ এশিয়া অঞ্চলকে “অনেক দীর্ঘ পথ পাড়ি দিতে হবে। সার্কের মহাসচিব রাষ্ট্রদূত গোলাম সারওয়ার বলেছেন, সার্ক অঞ্চলের কিশোর-কিশোরীদের পরিচালনায় বাল্যবিবাহ, কিশোর-কিশোরীদের স্বাস্থ্য শিক্ষার অ্যাক্সেস এবং সামাজিক কলঙ্ক দূরীকরণ সহ মূল কারণগুলিকে সমাধান করার জন্য আমি সকলের প্রতি আহ্বান জানাই৷

দক্ষিণ এশিয়ায় 290 মিলিয়ন শিশু পাত্রীর বোঝা। এই মেয়েরা স্কুল ছেড়ে দিতে বাধ্য হয় এবং কলঙ্ক, প্রত্যাখ্যান, সহিংসতা, বেকারত্বের পাশাপাশি আজীবন সামাজিক চ্যালেঞ্জের মুখোমুখি হয়।

দক্ষিণ এশিয়ার প্রায় 49 শতাংশ তরুণী শিক্ষা, কর্মসংস্থান বা প্রশিক্ষণে নেই – যা বিশ্বের সর্বোচ্চ, বিশেষজ্ঞরা উল্লেখ করেছেন।

দরিদ্র স্বাস্থ্য কভারেজের সাথে কিশোরী মায়েদেরও প্রাথমিক মৃত্যুর ঝুঁকি বেড়ে যায় এবং জন্ম নেওয়া শিশুদেরও মৃত্যুর ঝুঁকি অনেক বেশি থাকে।

ডাব্লুএইচওর দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক সায়মা ওয়াজেদ বলেছেন, "এটাই সময় এসেছে যে আমরা এই প্রবণতাটি উল্টাতে পারি।"

তিনি কিশোর-কিশোরীদের "অনন্য শারীরিক, জ্ঞানীয়, সামাজিক, মানসিক এবং যৌন বিকাশের" উপর জোর দিয়েছিলেন "জাতীয় এবং আন্তর্জাতিক নীতিগুলিতে বিশেষ মনোযোগ" দেওয়া দরকার।

তিনি "ক্রস-সেক্টরাল সহযোগিতা এবং বিভিন্ন পরিষেবাতে ন্যায়সঙ্গত অ্যাক্সেস" এবং কিশোরী গর্ভাবস্থা মোকাবেলা করতে এবং তাদের সুস্থ আর্থ-সামাজিক উন্নয়নের জন্য "বিনিয়োগ" বৃদ্ধির জন্যও আহ্বান জানান।

"এটি আজকের তরুণদের মঙ্গলকে সমর্থন করে - যারা আগামী দিনের মানবিক পুঁজি," আঞ্চলিক পরিচালক বলেছিলেন।