জোহানেসবার্গ, দক্ষিণ আফ্রিকার বিভিন্ন সম্প্রদায়ের হাজার হাজার যোগব্যায়াম উত্সাহী যারা জোহানেসবার্গ এবং ডারবানে আন্তর্জাতিক যোগ দিবসের ইভেন্টে যোগ দিয়েছিলেন, যোগব্যায়াম যে ঐক্য নিয়ে আসে তা তুলে ধরেছেন, ভারতীয় হাইকমিশনার প্রভাত কুমার বলেছেন।

কুমার জোহানেসবার্গের আইকনিক ওয়ান্ডারার্স স্টেডিয়ামে বক্তৃতা করছিলেন, যেখানে তিনি বিশেষজ্ঞ মায়া ভাটের নেতৃত্বে এক ঘন্টা যোগব্যায়ামে অংশ নিতে শনিবার প্রায় 8,000 লোকের সাথে যোগ দিয়েছিলেন। এটি গত বছর একই ভেন্যুতে স্থাপিত 7,500 রেকর্ড ভেঙেছে।

সারা দেশ থেকে এমনকি প্রতিবেশী রাজ্য থেকে ইভেন্টে যোগদানকারী লোকেদের সুবিধার্থে 21 জুনের কাছাকাছি শনিবার দক্ষিণ আফ্রিকা জুড়ে আন্তর্জাতিক যোগ দিবসের আয়োজন করা হয়।

এছাড়াও শনিবার, ডারবানের সমুদ্র সৈকতে, প্রায় 3,500 জন প্রধান অতিথি, কোয়াজুলু-নাটাল প্রদেশের প্রিমিয়ার থামি এনটুলি, শিবানন্দ ওয়ার্ল্ড পিস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা প্রিন্স ঈশ্বর রামলুচম্যান মাভেকা জুলু আয়োজিত যোগ দিবস অনুষ্ঠানে যোগ দেন।

তিনিই একমাত্র ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি যিনি তার জনহিতকর কাজের জন্য জুলু রাজ্যের যুবরাজ হিসেবে অভিষিক্ত হয়েছেন।

“আমরা এখানে যে সংখ্যাগুলি দেখছি তা মন মুগ্ধকর। এখানে শক্তি স্পষ্ট,” কুমার বলেছিলেন যে তিনি কীভাবে অনেক দেশে যোগ দিবসের ইভেন্টগুলি প্রত্যক্ষ করেছিলেন যেখানে তাকে পোস্ট করা হয়েছিল যা এই সংখ্যাগুলি অর্জন করেনি।

"এটি যোগের সৌন্দর্য। এটি ঐক্য তৈরি করে এবং এটি আমাদের সকলকে একত্রিত করে। আমার আগের পোস্টিংগুলিতে, আমি দেখেছি যে যোগব্যায়াম স্থানীয় স্বাদ গ্রহণ করে, যা আমাদের উত্সাহিত করা উচিত, "কুমার যোগ করেছেন।

কুমার দক্ষিণ আফ্রিকার সরকারকে 177টি দেশের অংশ হওয়ার জন্য প্রশংসা করেছিলেন যারা 2014 সালে জাতিসংঘের সাধারণ পরিষদে ভারতের প্রস্তাবে সহ-স্পন্সর করেছিল যে 21 শে জুনকে জাতিসংঘের আন্তর্জাতিক যোগ দিবস হিসাবে মনোনীত করা হবে এবং স্থানীয়ভাবে এর অবিচ্ছিন্ন সমর্থনের জন্য।

কুমার অনেক জাতীয় এবং বহুজাতিক কোম্পানি সহ অনেক কর্পোরেটকে ধন্যবাদ জানান, যারা স্টেডিয়ামে স্ট্যান্ডগুলি হোস্টিং করে যোগ দিবসকে সমর্থন করেছিল, যা জীবনধারার পরামর্শ এবং যোগ স্কুল থেকে শুরু করে সাংস্কৃতিক অন্তর্দৃষ্টি এবং ভারতীয় খাবারের বিভিন্ন অফারগুলির মধ্যে ছিল।

কুমার বলেছিলেন যে ভারতীয় মিশনগুলি শীঘ্রই ডারবানে যোগ বিষয়ে একটি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করবে।

"আফ্রিকা থেকে অনেক দেশের বিশেষজ্ঞরা আসছেন, সেইসাথে ইন্টারন্যাশনাল কাউন্সিল ফর কালচারাল রিলেশনসের মহাপরিচালক," তিনি বলেছিলেন।

জোহানেসবার্গের কনসাল জেনারেল মহেশ কুমার, যিনি ওয়ান্ডারার্স ইভেন্টের নেতৃত্ব দিয়েছেন, বলেছেন যে দক্ষিণ আফ্রিকায় যোগের জনপ্রিয়তার তথ্য সংগ্রহ করতে প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে।

“সমস্ত দক্ষিণ আফ্রিকা জুড়ে যোগ অনুশীলন করা হচ্ছে। নয়টি প্রদেশের লোকেরা একটি অনলাইন মূল্যায়ন সমীক্ষায় অংশ নিয়েছে যা আমরা সংগঠিত করেছি। সমস্ত বয়সের লোকেরাও জরিপে অংশগ্রহণ করেছে, যা আমরা 18 বছরের বেশি বয়সীদের মধ্যে সীমাবদ্ধ রেখেছি, অন্যথায় আমরা সম্ভবত আরও দেখতে পেতাম।

"জ্যেষ্ঠের বয়স 79, এবং এটি দেখায় যে লোকেরা যোগব্যায়ামকে একটি স্বাস্থ্যকর জীবনধারার অংশ হিসাবে দেখে যা তারা অনুসরণ করতে চায়," কুমার বলেছিলেন।

Ntuli ডারবানে অংশগ্রহণকারীদের বলেছিলেন, যেখানে 1860 সালে প্রথম ভারতীয় আখ চাষের শ্রমিকরা অবতরণ করেছিল, যে প্রাদেশিক সরকার তার সূচনা থেকেই আন্তর্জাতিক যোগ দিবসের একটি অংশ ছিল এবং তা চালিয়ে যাবে।

"এটি আমাদের আন্তরিক আশা যে এই মাইলস্টোন ইভেন্টটি কেজেডএন ইভেন্ট ক্যালেন্ডারে একটি পর্যটন আকর্ষণ হয়ে উঠবে, সমস্ত ধর্ম এবং সংস্কৃতির উত্সাহীদের আকর্ষণ করবে," এনটুলি বলেছিলেন যে তিনি কীভাবে জুলু জাতির প্রাক্তন প্রধানমন্ত্রী, প্রিন্স ম্যাঙ্গোসুথু বুথেলেজিকে স্মরণ করেছিলেন। গত বছরের সেপ্টেম্বরে মারা গেছেন, শুরু থেকেই আন্তর্জাতিক যোগ দিবসে যোগ দিয়েছিলেন।

"এটি তার প্রকাশ্য ইচ্ছা ছিল যে যোগ স্কুল শিক্ষার অংশ হয়ে উঠবে। তিনি যোগের খুব শক্তিশালী উত্সাহী ছিলেন এবং বলেছিলেন যে এটি আমাদের স্কুলে প্রবর্তনের মাধ্যমে আমাদের দেশে প্রবেশ করা উচিত, "এনটুলি বলেছিলেন।

সাম্প্রতিক নির্বাচনের পরে প্রদেশ ও দেশে শান্তি ও সম্প্রীতি আনতে যোগব্যায়াম কীভাবে সহায়তা করতে পারে তাও প্রধানমন্ত্রী তুলে ধরেন।

“যেহেতু আমরা আমাদের গণতন্ত্রের এই নতুন এবং উত্তেজনাপূর্ণ সময়ের অনেকগুলি দিক অন্বেষণ করি, রাজনৈতিক, সরকারী, একাডেমিক, সামাজিক এবং সাংস্কৃতিক ক্ষেত্র সহ সকল ক্ষেত্রের সম্প্রদায়ের নেতাদের দেখতে পাওয়া সত্যিই আনন্দদায়ক – সকলেই এই অনুশীলনে জড়িত হওয়ার জন্য একত্রিত হয়। যোগা,” Ntuli উপসংহারে.