আগরতলা (ত্রিপুরা) [ভারত], ত্রিপুরার মুখ্যমন্ত্রী ডঃ মানিক সাহা বৃহস্পতিবার বলেছেন যে বর্তমান রাজ্য সরকারের অন্যতম লক্ষ্য হল জন্মগত শারীরিক সমস্যায় আক্রান্ত শিশুদের একটি সুস্থ ও স্বাভাবিক জীবন প্রদান করা।

"রাজ্য সরকার জন্মগত হৃদরোগে আক্রান্ত সমস্ত বিভাগের শিশুদের বিনামূল্যে চিকিৎসা পরিষেবা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। অ্যাপোলো হাসপাতাল কর্তৃপক্ষ আমাদের আশ্বস্ত করেছে যে তারা জন্মগত হৃদরোগে আক্রান্ত শিশুদের চিকিৎসা দেওয়ার জন্য যতটা সম্ভব রাজ্যে আসবে। সরকারের লক্ষ্য হল এই ধরনের জন্মগত শারীরিক সমস্যায় আক্রান্ত শিশুদের সুস্থ ও স্বাভাবিক জীবন দেওয়া," তিনি বলেন।

আগরতলা গভর্নমেন্ট নার্সিং কলেজ অডিটোরিয়ামে, আগরতলা আইজিএম হাসপাতালে অ্যাপোলো চিলড্রেন'স হাসপাতাল চেন্নাইয়ের সহযোগিতায় জন্মগত হৃদরোগের প্রথম রাজ্য-স্তরের স্ক্রিনিং ক্যাম্পের উদ্বোধনকালে ডাঃ সাহা এই কথা বলেন।

"মানুষের জন্য কাজ করার মতো কোনো তৃপ্তি নেই। আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মানুষের জন্য কাজ করাকে সর্বোচ্চ অগ্রাধিকারের একটি করে তুলেছেন। ত্রিপুরা সরকার এবং স্বাস্থ্য বিভাগও সেই দিকে কাজ করছে। জন্মগত শারীরিক অসঙ্গতি আজকাল প্রায়শই পরিলক্ষিত হয়। বিভিন্ন পরীক্ষার মাধ্যমে , শিশুর জন্মের আগে কোনো শারীরিক ত্রুটি আছে কিনা তা নির্ণয় করা যায় তবে, যদি প্রসবের পরে অসঙ্গতি ধরা পড়ে, যেমন ফাটা ঠোঁট, শারীরিক অভ্যন্তরীণ অপূর্ণতা, বা বিকাশজনিত ত্রুটি, তাহলে উপযুক্ত চিকিৎসা প্রয়োজন। সাহা।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন যে ত্রিপুরায় 44টি ডেডিকেটেড মোবাইল হেলথ টিম রয়েছে।

"এই দলগুলি প্রতিদিন বিভিন্ন অঙ্গনওয়াড়ি কেন্দ্র পরিদর্শন করে এবং শূন্য থেকে 6 বছর বয়সী শিশুদের স্ক্রীন করে। উপরন্তু, 6 থেকে 18 বছর বয়সী শিশুদের সরকারী সাহায্যপ্রাপ্ত এবং বেসরকারি (সরকারি সাহায্যপ্রাপ্ত) স্কুলে স্ক্রীন করা হয়," তিনি বলেন।

তিনি যোগ করেছেন যে রাষ্ট্রীয় বাল স্বাস্থ্য কর্মক্রমের অধীনে, ত্রিপুরা প্রাথমিক যত্ন প্রদান করে এবং প্রয়োজনে, জন্মগত হৃদরোগ, শ্রবণশক্তি, শ্রবণ প্রতিবন্ধকতা, ক্লাবফুট, দৃষ্টি প্রতিবন্ধকতা এবং নিউরাল টিউব ত্রুটির মতো বিভিন্ন জন্মগত ত্রুটি নিয়ে জন্ম নেওয়া শিশুদের অস্ত্রোপচার করা হয়।

"রাজ্যের গোমতি, ধলাই এবং উনাকোটি জেলায় এই কর্মসূচির তিনটি জেলা প্রাথমিক হস্তক্ষেপ কেন্দ্র রয়েছে। পশ্চিম ত্রিপুরা জেলাতেও প্রাথমিক হস্তক্ষেপ কেন্দ্রের পরিকল্পনা করা হয়েছে," তিনি বলেছিলেন।

এগুলি ছাড়াও, রাজ্য শিশু স্বাস্থ্য কর্মসূচি জন্মগত সমস্যা যেমন ক্লাবফুট, দৃষ্টি প্রতিবন্ধকতা এবং নিউরাল টিউব ত্রুটিগুলির প্রাথমিক চিকিত্সা প্রদান করে।

"এছাড়াও অস্ত্রোপচারের পদ্ধতি রয়েছে। এ পর্যন্ত রাজ্যে প্রায় 1,021টি এই ধরনের চিকিত্সা করা হয়েছে। প্রায় 2,000টি ফাটল ঠোঁট এবং ফাটল তালুর চিকিত্সা করা হয়েছে। উপরন্তু, জন্মগত হৃদরোগের 630 টি ক্ষেত্রে, 40 টি ক্লাবফুট সহ শিশু এবং 15 টি শিশুর। নিউরাল টিউবের ত্রুটির চিকিৎসা করা হয়েছে এবং অপারেশন করা হয়েছে,” তিনি বলেন।

মুখ্যমন্ত্রী আরও উল্লেখ করেছেন যে অ্যাপোলো হাসপাতাল কর্তৃপক্ষ আশ্বস্ত করেছে যে তারা রাজ্যে আসবে এবং যতটা সম্ভব জন্মগত হৃদরোগে আক্রান্ত শিশুদের চিকিৎসা দেবে।

তিনি আরও বলেন, আমরা চাই এই ধরনের জন্মগত সমস্যায় আক্রান্ত শিশুরা ভবিষ্যতে সুস্থ ও স্বাভাবিক জীবনযাপন করুক।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের অতিরিক্ত সচিব ডাঃ ব্রম্মিত কৌর, স্বাস্থ্য বিভাগের পরিচালক ডাঃ সঞ্জীব রঞ্জন দেববর্মা, চিকিৎসা শিক্ষার পরিচালক ডাঃ এইচপি শর্মা, পরিবার কল্যাণ ও রোগ প্রতিরোধ বিভাগের পরিচালক ডাঃ অঞ্জন দাস এবং অন্যান্যরা উপস্থিত ছিলেন।