আগরতলা, ত্রিপুরার বাণিজ্য ও শিল্পমন্ত্রী সান্তনা চাকমা শুক্রবার বলেছেন যে রাজ্য সরকার বিনিয়োগ ও শিল্প বৃদ্ধির লক্ষ্যে একটি উচ্চ-পর্যায়ের কমিটি গঠন করেছে।

আট সদস্যের ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সি অফ ত্রিপুরা (আইপিএটি) কমিটির নেতৃত্বে থাকবেন মুখ্যমন্ত্রী মানিক সাহা, চাকমা প্যানেলের ভাইস-চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করবেন।

চাকমা জোর দিয়েছিলেন যে আইপিএটি ত্রিপুরায় বিনিয়োগ ও শিল্পকে উন্নীত করার প্রাথমিক কর্তৃপক্ষ হিসাবে কাজ করবে, প্রকল্প বাস্তবায়ন ত্বরান্বিত করতে ভূমি অধিগ্রহণের মতো বাধাগুলি কাটিয়ে উঠতে ফোকাস করে।

সাম্প্রতিক অর্জনগুলি তুলে ধরে চাকমা বলেন, দিল্লিতে এই বছরের উত্তর-পূর্ব শিল্প সম্মেলনের সময়, রাজ্য সরকার সম্ভাব্য বিনিয়োগকারীদের সাথে 14টি চুক্তিতে প্রবেশ করেছে৷ বর্তমানে, ছয় উদ্যোক্তা শিল্প ইউনিট প্রতিষ্ঠার জন্য 29.85 কোটি রুপি বিনিয়োগ করেছেন, অদূর ভবিষ্যতের জন্য অতিরিক্ত 750 কোটি টাকা বিনিয়োগ করতে হবে, তিনি বলেন।

অবকাঠামোগত আপডেট সম্বোধন করে চাকমা বলেন, সিপাহীজলা জেলার কমলাসাগর সীমান্ত হাট শীঘ্রই আবার চালু হবে। তিনি যোগ করেছেন, "যৌথ সীমান্ত কমিটি সীমান্ত হাটের অবস্থা মূল্যায়ন করেছে, যেটি কোভিড মহামারীর কারণে বন্ধ ছিল। আমরা শীঘ্রই কার্যক্রম পুনরায় শুরু করার বিষয়ে আশাবাদী।"

তদ্ব্যতীত, মন্ত্রী মৈত্রী সেতুকে শীঘ্রই চালু করার জন্য কেন্দ্রীয় সরকারের সাথে চলমান সহযোগিতার উপর জোর দেন।

2021 সালের মার্চ মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং তার বাংলাদেশের প্রতিপক্ষ শেখ হাসিনা উদ্বোধন করেছিলেন, মৈত্রী সেতু দুটি প্রতিবেশী দেশের মধ্যে সংযোগ এবং বাণিজ্য বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ।