আগরতলা, সোমবার আগরতলার রাষ্ট্রীয় পরিচালিত জিবিপি হাসপাতালে 20 বছর বয়সী একজন ব্যক্তির একটি সফল কিডনি প্রতিস্থাপন প্রক্রিয়া সঞ্চালিত হয়েছিল, ত্রিপুরার জন্য প্রথম, একজন কর্মকর্তা জানিয়েছেন।

রামনগরের বাসিন্দা সুভম সূত্রধর, যিনি কিডনি রোগে ভুগছেন, সম্প্রতি মুখ্যমন্ত্রী মানিক সাহার সঙ্গে তাঁর 'মুখ্যমন্ত্রী সমেপেষু' কর্মসূচিতে দেখা করেছিলেন এবং তাঁর একটি কিডনি প্রতিস্থাপনের জন্য সাহায্য চেয়েছিলেন৷

সাহা, যিনি পেশায় একজন ডাক্তার, বিষয়টি জিবিপি হাসপাতালে নিয়েছিলেন, কর্মকর্তারা জানিয়েছেন।

"মুখ্যমন্ত্রীর অনুরোধের পরিপ্রেক্ষিতে, আমরা একটি কিডনি প্রতিস্থাপন ইউনিট চালু করার জন্য মণিপুরের শিজা হাসপাতাল এবং গবেষণা ইনস্টিটিউটের (SHRI) সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছি। আজ, SHRI-এর একদল সার্জন সফলভাবে অস্ত্রোপচারের পদ্ধতিটি সম্পাদন করেছেন," জিবিপি হাসপাতালের মেডিকেল সুপারিনটেনডেন্ট ডাক্তার শংকর চক্রবর্তী ড.

পাঁচ বছরের সমঝোতা স্মারকের অংশ হিসাবে, ত্রিপুরার সাত ডাক্তারের একটি দল মণিপুরের SHRI-তে গিয়ে অস্ত্রোপচার পদ্ধতির প্রশিক্ষণ পেয়েছে, তিনি বলেছিলেন।

তিন বছর পর, জিবিপি হাসপাতালকে স্বাধীনভাবে কিডনি প্রতিস্থাপন করার অনুমতি দেওয়া হবে, তিনি যোগ করেন।

মুখ্যমন্ত্রী বলেন, "আগে, এটা অবিশ্বাস্য ছিল যে রাজ্যে কিডনি প্রতিস্থাপন সম্ভব হবে। এখন, এটি বাস্তবে পরিণত হয়েছে। জনগণের আশীর্বাদে, সরকার আরও ভাল কাজ চালিয়ে যাবে।"