তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী এ. রেভান্থ রেড্ডি বুধবার আধিকারিকদের লেক ভিউ গেস্ট হাউসের মতো ভবনগুলি অধিগ্রহণ করার নির্দেশ দিয়েছেন যা অন্ধ্রপ্রদেশে 10 বছরের জন্য বরাদ্দ করা হয়েছিল৷

তেলেঙ্গানা 2 জুন তার গঠনের 10 বছর পূর্ণ করে৷ অন্ধ্র প্রদেশ পুনর্গঠন আইন 2014 এর অধীনে, হায়দ্রাবাদকে 10 বছরের জন্য যৌথ রাজধানী ঘোষণা করা হয়েছিল৷

মুখ্যমন্ত্রী এপি পুনর্গঠন আইনের অধীনে অন্ধ্রপ্রদেশের সাথে মুলতুবি সমস্যা সমাধানে বিশেষ ফোকাস করার সিদ্ধান্ত নিয়েছেন।

তিনি 18 মে রাজ্য মন্ত্রিসভার একটি বৈঠক ডেকেছেন, যেখানে পুনর্গঠন আইনে মুলতুবি থাকা সমস্যাগুলি এবং অন্ধ্রপ্রদেশের বিতর্কিত সমস্যাগুলি নিয়ে আলোচনা করা হবে।

বুধবার মন্ত্রী এবং আধিকারিকদের সাথে একটি বৈঠকে, মুখ্যমন্ত্রী অন্ধ্র প্রদেশের বিভক্ত হওয়ার পরে দুই রাজ্যের মধ্যে সম্পদের বিভাজন এবং ঋণ পরিশোধের সাথে সম্পর্কিত সমস্ত মুলতুবি বিষয়ের উপর একটি প্রতিবেদন তৈরি করার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন।

তফসিল 9 এবং 10 এর অধীনে সংস্থা এবং কর্পোরেশনের সম্পদের বিভাজন এবং বন্টন এখনও সম্পূর্ণ হয়নি কারণ দুটি রাজ্য কিছু বিষয়ে ঐকমত্যে পৌঁছাতে পারেনি।

বিদ্যুতের বকেয়া পরিশোধের বিষয়টিও ঝুলে ছিল।

মুখ্যমন্ত্রী আধিকারিকদের কাছে সম্পদের বিভাজনের অবস্থা এবং এই সমস্যাগুলি সমাধানের জন্য রাজ্য সরকারের প্রচেষ্টা সম্পর্কে জিজ্ঞাসা করেছিলেন। তিনি অন্ধ্র সমকক্ষদের সাথে কর্মচারীদের প্রত্যাবাসন মুলতুবি থাকা স্থানান্তরটি বন্ধুত্বপূর্ণভাবে সমাধান করার জন্য আধিকারিকদের নির্দেশ দিয়েছেন।

তিনি আধিকারিকদের দুই রাজ্যের মধ্যে পুনর্মিলনের পরে সমস্যাগুলি সমাধান করতে এবং মুলতুবি বিষয়গুলিতে তেলঙ্গানার স্বার্থ রক্ষার জন্য আরও পদক্ষেপ নিতে বলেছেন।

সিএম আধিকারিকদের পুনর্গঠন আইনের অধীনে মুলতুবি থাকা বিষয়ে একটি বিস্তৃত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন এবং দুটি রাজ্যের মধ্যে ঐকমত্যের মাধ্যমে সমাধান করা হয়েছে তার বিশদ বিবরণ।

লোকসভা নির্বাচন শেষ হওয়ার সাথে সাথে মুখ্যমন্ত্রী জনপ্রশাসনে মনোযোগ দিতে শুরু করেছেন। তিনি, তার মন্ত্রিপরিষদের সহকর্মী এন. উত্তম কুমা রেড্ডি এবং পঙ্গুলেতি শ্রীনিবাস রেড্ডির সাথে, বিআর আম্বেদকর সচিবালয়ে বিভিন্ন বিভাগের আধিকারিকদের সাথে বৈঠক করেন।

মুখ্যমন্ত্রী ধান সংগ্রহের অগ্রগতি সম্পর্কে খোঁজখবর নেন এবং কৃষকদের কোন ঝামেলা ছাড়াই নির্বিঘ্নে ক্রয় নিশ্চিত করার জন্য ব্যবস্থা নিতে কর্মকর্তাদের নির্দেশ দেন।