হায়দ্রাবাদ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পরিকল্পিত 2029 সালের মধ্যে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হওয়ার পরেও, ভারত এখনও একটি দরিদ্র দেশ হতে পারে এবং তাই উদযাপনের কোনও কারণ নেই, সোমবার এখানে বলেছেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর সুব্বারাও।



একটি বই উন্মোচন অনুষ্ঠানে এক সমাবেশে ভাষণ দিতে গিয়ে, সুব্বারাও বলেন, সৌদি আরবের নাগরিক, যে একটি ধনী দেশ হওয়া মানেই উন্নত দেশ হওয়া নয়।

প্রধানমন্ত্রী মোদীর কথা স্মরণ করে যে তিনি যদি অফিসে ফিরে আসেন তবে 2029 সালের আগে ভারত তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে -- তার তৃতীয় মেয়াদ শেষ হওয়ার আগে, তিনি বলেছেন যে অনেক অর্থনীতিবিদ ভবিষ্যদ্বাণী করেছেন যে দেশটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের পরে তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে, অনেক তাড়াতাড়ি

“আমার দৃষ্টিতে, এটা সম্ভব (ভারত তৃতীয় বৃহত্তম অর্থনীতি হয়ে উঠছে), কিন্তু এটা কোনো উদযাপন নয়। কেন? আমরা একটি বৃহৎ অর্থনীতি কারণ আমরা 1.40 বিলিয়ন মানুষ। আর মানুষ উৎপাদনের একটি ফ্যাক্টর। তাই আমরা একটি বৃহৎ অর্থনীতি কারণ আমাদের মানুষ আছে। কিন্তু আমরা এখনও একটি দরিদ্র দেশ,” সুব্বারাও বলেন, ভারত এখন বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি, যেখানে এই সংখ্যা ৪ ট্রিলিয়ন মার্কিন ডলার।

মাথাপিছু আয় USD 2,600 সহ, ভারত মাথাপিছু আয়ের নিরিখে 139 তম অবস্থানে রয়েছে নেশনস লিগের। এবং BRICS এবং G-20 দেশগুলির মধ্যে সবচেয়ে দরিদ্র, তিনি আরও উল্লেখ করেছেন।

তাই এগিয়ে যাওয়ার এজেন্ডা বেশ পরিষ্কার। বৃদ্ধির হার ত্বরান্বিত করুন এবং নিশ্চিত করুন যে সুবিধাগুলি ভাগ করা যাচ্ছে, তিনি বলেছিলেন।

সুব্বারাও স্মরণ করেন যে প্রধানমন্ত্রী বলেছিলেন যে ভারতকে 2047 সালের মধ্যে উন্নত দেশ হতে হবে।

সুব্বারওয়ের মতে, একটি উন্নত জাতি হওয়ার জন্য চারটি অপরিহার্য উপাদান - আইনের শাসন, শক্তিশালী রাষ্ট্র, জবাবদিহিতা এবং স্বাধীন প্রতিষ্ঠান - প্রয়োজন।