চণ্ডীগড় (পাঞ্জাব) [ভারত], শিরোমণি অকাল দল সঙ্কটের সম্মুখীন হয়েছে, যার মধ্যে পারমিন্দর সিং ধীন্ডসা, বিদি জাগির কৌর সহ সিনিয়র নেতারা দলের প্রধান সুখবীর সিং বাদলের বিরুদ্ধে বিদ্রোহ শুরু করেছেন, দলের নেতৃত্বে পরিবর্তনের দাবিতে। সাম্প্রতিক লোকসভা নির্বাচনে মারাত্মক পরাজয়।

দলের কয়েকজন নেতা জলন্ধরে বাদলের পদত্যাগ চেয়ে বৈঠক করেছেন। তবে, আকালি দলের আরও কিছু নেতা বাদলের প্রতি আস্থা রেখে চলেছেন।

বিদ্রোহী নেতা পারমিন্দর সিং ধীন্ডসা গতকাল জলন্ধরে একটি সভা করেছিলেন যেখানে কর্মী ও সিনিয়র নেতারা দলকে পুনরুজ্জীবিত করার জন্য প্রকাশ্যে তাদের মতামত প্রকাশ করেছিলেন।

ধীন্ডসা বলেছেন যে নেতা ও কর্মীরা লোকসভা নির্বাচনে পরাজয়ের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন যেখানে পাঞ্জাবের 13টি সংসদীয় রাজ্যের মধ্যে এসএডি মাত্র একটি আসনে জয়ী হয়েছে। বাথিন্ডা লোকসভা আসনটি বাদলের স্ত্রী হরসিমরাত ধরে রেখেছেন।

প্রাক্তন শিরোমণি গুরুদ্বার প্রবন্ধক কমিটির (এসজিপিসি) সভাপতি বিবি জাগির কৌরের মতে, যখনই তারা বাদলের সাথে কিছু আলোচনা করার চেষ্টা করেছেন, তিনি তাদের কথা শোনেননি।

"সাম্প্রতিক সময়ে আমরা কী হারিয়েছি এবং কী পেয়েছি তা নিয়ে আলোচনা হয়েছিল। SAD (শিরোমণি আকালি দল) এর সমস্ত সমর্থকরা আমরা যে পরিস্থিতিতে আছি তা থেকে কীভাবে ফিরে আসা যায় তা নিয়ে চিন্তিত। আমরা দলীয় প্রধানের (সুখবীর) সাথে কথা বলার চেষ্টা করেছি। সিং বাদল) কিন্তু তিনি কখনোই আমাদের কথা শোনেন না, তাই সবাই ভেবেছিলেন যে SAD কে যদি শক্তিশালী করতে হয়, তাহলে আমাদের সবার সাথে বসে আলোচনা করা উচিত... কেন? পাঞ্জাবের মানুষ আমাদের গ্রহণ করছে না আমরা 1 জুলাই অকাল তখত সাহেবে যাব এবং আমাদের নীরবতার কারণে যে ক্ষতি হয়েছে তার জন্য ক্ষমা চাইব,” কৌর এএনআইকে বলেছেন।

আকালি দলের নেতা দলজিৎ সিং চিমা গতকাল এক সংবাদ সম্মেলনে বলেছেন যে এসএডি মন্তব্যটি বিশ্লেষণ করছে এবং আত্মদর্শন করছে।

"গণতন্ত্রে সবসময়ই মতের পার্থক্য থাকে। যদি দু-একজনের মতের পার্থক্য থাকে, তাহলে সেটা বিদ্রোহ নয়। কিন্তু একটা ব্যবস্থা আছে। পার্টি বিশ্লেষণ ও আত্মদর্শন এখনও চলছে।"

আজ দলের ওয়ার্কিং কমিটির বৈঠক হবে বলে জানিয়েছেন চিমা।

"আপনি যদি মিটিংয়ের আগে আপনার মতামত প্রকাশ করেন, তাহলে তা সন্দেহজনক হয়ে ওঠে। এটি পূর্বপরিকল্পিত বলে মনে হচ্ছে। মনে হচ্ছে আপনি দলের উন্নতি বা উন্নয়ণে আগ্রহী নন এবং আপনি চাইলেই কিছু বলেছেন। অন্যথায়, একটি ছিল। তাদের অংশগ্রহণ করা উচিত ছিল এবং অন্যদের যা বলার ছিল তা শোনা উচিত ছিল, "চিমা বলেছিলেন।

গতকাল এএনআই-এর সাথে কথা বলার সময়, চিমা বলেছিলেন, "আমরা লোকসভা নির্বাচনে আমাদের পারফরম্যান্সের পিছনের কারণগুলি পর্যালোচনা করছি...এসএডি সভাপতি সুখবীর সিং বাদল আগে বলেছিলেন যে দল চাইলে তিনি সভাপতির পদ থেকে সরে যাবেন তবে সমস্ত জেলা সভাপতি এবং নির্বাচনী ইনচার্জরা প্রত্যাখ্যান করেছেন...SAD একটি অত্যন্ত শক্তিশালী এবং সুশৃঙ্খল দল এবং আমরা আশাবাদী যে দল শক্তির সাথে এগিয়ে যাবে..."

এসএডি পার্টির কোর কমিটির সদস্য, বলবিন্দর সিং ভুন্ডাল, যিনি সুখবীর সিং বাদলকে সমর্থন করার জন্য আরেকটি সভা করেছিলেন, বলেছেন যে 99 শতাংশ সদস্য তাঁর সাথে দাঁড়িয়েছেন।

"আজকের মিটিংয়ে যেভাবে কর্মীরা উপস্থিত হয়েছে তাতে দেখা যাচ্ছে যে আকালি দলের সদস্যদের 99 শতাংশ পার্টি প্রধান সুখবীর সিং বাদলের সাথে দাঁড়িয়েছেন। কিছু লোকের নির্দেশে পার্টির প্রধান পরিবর্তন করা হয় না," ভুন্ডাল বলেছিলেন।

ভুন্ডাল আরও বলেন, ভবিষ্যতে বিজেপির সঙ্গে জোট গড়ার প্রশ্নই ওঠে না।

"এখন বা ভবিষ্যতেও আমরা বিজেপির সঙ্গে কোনো আপস করব না। যারা দল থেকে বিচ্ছিন্ন হয়ে একাত্মতা দেখানোর চেষ্টা করছে তাদের বিরুদ্ধে আমরা কোনো ব্যবস্থা নেব না। আমাদের প্রবীণরা ত্যাগ স্বীকার করে এই দলটিকে গড়ে তুলেছেন। যারা ইতিমধ্যে দল থেকে বিচ্ছিন্ন হওয়ার বা বাইরে যাওয়ার কথা বলছে তাদের আলাদা করা দরকার, এটা তাদের নিজস্ব ইচ্ছা এবং স্বাধীনতা, "তিনি বলেছেন সিনিয়র আকালি দলের নেতা।