চেন্নাই (তামিলনাড়ু) [ভারত], তামিলনাড়ুর মন্ত্রী উদয়নিধি স্টালিন রাজ্যের গ্রামীণ নারী উদ্যোক্তাদের ক্ষমতায়নের লক্ষ্যে একটি নতুন উদ্যোগ চালু করার ঘোষণা দিয়েছেন।

তামিলনাড়ু উইমেন ডেভেলপমেন্ট কর্পোরেশন, বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায়, TN-RISE নামে একটি বিশেষ প্ল্যাটফর্ম উন্মোচন করেছে। এই উদ্যোগটি অর্থ, ঋণ এবং বিপণনের সুযোগ অ্যাক্সেস করার ক্ষেত্রে নারী উদ্যোক্তাদের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলি মোকাবেলা করার চেষ্টা করে।

"TN বিধানসভায় আমাদের মাননীয় মুখ্যমন্ত্রীর ঘোষণার উপর ভিত্তি করে, তামিলনাড়ু মহিলা উন্নয়ন কর্পোরেশন বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় TN-RISE নামে একটি বিশেষ প্ল্যাটফর্ম চালু করছে৷ এই উদ্যোগের মূল ফোকাস হল আরও বেশি মহিলা উদ্যোক্তাদের নিয়ে আসা৷ তামিলনাড়ুর গ্রামীণ এলাকা," স্ট্যালিন বলেছেন।

স্টালিন জোর দিয়েছিলেন যে TN-RISE উদ্যোগটি দ্রাবিড় আন্দোলনের প্রগতিশীল নীতিগুলির সাথে সারিবদ্ধ, যা বর্তমান রাজ্য সরকারের প্রচেষ্টাকে গাইড করে চলেছে৷

"এটি আমাদের দ্রাবিড় আন্দোলনের প্রগতিশীল ঐতিহ্যকে প্রতিফলিত করে, যা তামিলনাড়ুর বর্তমান সরকারে প্রতিনিধিত্ব করে। আমরা এটিকে দ্রাবিড় মডেল সরকার হিসাবে উল্লেখ করি," স্ট্যালিন যোগ করেন।

স্ট্যালিন হাইলাইট করেছেন যে নারীরা "দুটি ডোমেনে ক্রীতদাস: বস্তুগত ডোমেইন এবং সাংস্কৃতিক ডোমেইন।"

তিনি বলেছিলেন যে বিশ্বব্যাংকের মতো সংস্থাগুলি যখন বস্তুগত ডোমেনে মহিলাদের ক্ষমতায়নের জন্য কাজ করে, তখন দ্রাবিড় আন্দোলন নারীদের সাংস্কৃতিক সীমাবদ্ধতা থেকে মুক্ত করার চেষ্টা করে। তিনি দ্রাবিড় মডেল সরকারের বিশ্বব্যাংকের সাথে বৈষয়িক ক্ষেত্রে নারীর ক্ষমতায়নকে এগিয়ে নেওয়ার জন্য গর্ব প্রকাশ করেছেন।

"বিশ্বব্যাঙ্কের মতো সংস্থাগুলি বস্তুগত ডোমেনে মহিলাদের মুক্ত করার জন্য কাজ করছে৷ একইভাবে, আমাদের দ্রাবিড় আন্দোলন, সাংস্কৃতিক ডোমেনে নারীদের দাসত্ব থেকে মুক্ত করার জন্য কঠোর প্রচেষ্টা করে৷ এখন, আমাদের দ্রাবিড় মডেল সরকার বিশ্বব্যাঙ্কের সাথে হাত মেলাতে পেরে গর্বিত৷ বৈষয়িক ক্ষেত্রেও নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে,” মন্ত্রী বলেন।

"নারী উদ্যোক্তারা তাদের ব্যবসায়িক ধারনা অগ্রসর করার পাশাপাশি অর্থ, ক্রেডিট এবং বিপণনের সুযোগগুলি অ্যাক্সেস করার ক্ষেত্রে অসংখ্য চ্যালেঞ্জের সম্মুখীন হয়৷ TN RISE কাস্টমাইজড মার্কেট লিঙ্কেজ, অর্থায়ন এবং অপারেশনাল পরামর্শ প্রদানের মাধ্যমে এই বাধাগুলি দূর করার লক্ষ্য রাখে৷ এছাড়াও, এটি উচ্চতর প্রদান করবে৷ মহিলাদের নেতৃত্বাধীন গ্রামীণ উদ্যোগে ব্যবসায়িক ইনকিউবেশন পরিষেবা, "তিনি যোগ করেছেন।

মন্ত্রী স্ট্যালিন আরও ঘোষণা করেছেন যে TN-RISE উদীয়মান নারী উদ্যোক্তাদের নির্দেশনা ও প্রশিক্ষণ দেওয়ার জন্য ফ্লিপকার্ট এবং এইচপি-র মতো বহুজাতিক কোম্পানিগুলির সাথে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে।

"আমি বলতে গর্বিত যে TN-RISE আমাদের উদীয়মান নারী উদ্যোক্তাদের জন্য নির্দেশনা ও প্রশিক্ষণ প্রদানের জন্য Flipkart, HP এর মতো বিভিন্ন বহুজাতিক কোম্পানির সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে," স্ট্যালিন বলেন।

"আমি আমাদের তামিলনাড়ু রাজ্য থেকে আরও বেশি নারী উদ্যোক্তা তৈরির মহৎ উদ্দেশ্যে আমাদের সরকারের সাথে হাত মেলাতে শিল্প, উদ্যোক্তাদের আমন্ত্রণ জানাতে চাই," তিনি যোগ করেছেন।

TN-RISE-এর সূচনা রাজ্য জুড়ে মহিলাদের নেতৃত্বাধীন স্টার্টআপগুলিকে সমর্থন এবং উন্নীত করার ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ চিহ্নিত করে৷

লঞ্চ ইভেন্টটি সরকার, শিল্প নেতা, বিনিয়োগকারী এবং উচ্চাকাঙ্ক্ষী মহিলা উদ্যোক্তাদের মূল স্টেকহোল্ডারদের একত্রিত করেছিল, যা নারী-নেতৃত্বাধীন গ্রামীণ উদ্যোগগুলির বৃদ্ধি এবং সাফল্যের জন্য TN-RISE-এর মঞ্চ তৈরি করেছে। তামিলনাড়ু সরকার অর্থ, ঋণ এবং বিপণন চ্যালেঞ্জগুলির সাথে মহিলা উদ্যোক্তাদের সহায়তা করার জন্য নিবেদিত একটি একচেটিয়া "স্টার্ট-আপ মিশন" প্রতিষ্ঠারও ঘোষণা করেছে৷

TN-RISE-এর মাধ্যমে, সরকারের লক্ষ্য বিদ্যমান প্ল্যাটফর্ম তৈরি করা এবং উদ্যোক্তা বাস্তুতন্ত্রের ফাঁকগুলি সমাধান করা, একটি শক্তিশালী অবকাঠামো তৈরি করা এবং মহিলাদের নেতৃত্বাধীন গ্রামীণ ব্যবসায়কে সমর্থন করার জন্য পেশাদার দক্ষতা প্রদান করা।