নয়াদিল্লি, বাচ্চাদের যখন তারা ক্ষেপে যায় তখন তাদের ডিজিটাল ডিভাইস দিয়ে শান্ত করা তাদের পরবর্তী জীবনে আবেগ নিয়ন্ত্রণে অক্ষম করতে পারে, যা রাগ ব্যবস্থাপনার সমস্যায় পরিণত হতে পারে, একটি গবেষণায় দেখা গেছে।

বিপরীতভাবে, শিশুদের অভিভাবক, যাদের ইতিমধ্যেই দুর্বল মানসিক নিয়ন্ত্রণ ছিল, তাদের নীরব করার জন্য ইলেকট্রনিক ডিভাইসের উপর অত্যধিক নির্ভর করতে দেখা গেছে, যা পূর্ব-বিদ্যমান অবস্থার অবনতি ঘটায়।

এটি জানা যায় যে একটি শিশু আত্ম-নিয়ন্ত্রণ সম্পর্কে অনেক কিছু শিখে, যার মধ্যে রয়েছে কীভাবে একটি স্বয়ংক্রিয় প্রতিক্রিয়া বেছে নেওয়া যায়, তাদের জীবনের প্রথম কয়েক বছরে।

যাইহোক, হাঙ্গেরি এবং কানাডার গবেষকদের একটি দল দেখেছে যে শিশুদের ট্যাবলেট এবং স্মার্টফোনে তাদের অপ্রীতিকর মানসিক প্রতিক্রিয়াগুলিকে নিয়ন্ত্রণ করার জন্য তাদের বিভ্রান্ত করার সাম্প্রতিক প্রবণতা পরবর্তী জীবনে তাদের আবেগগুলিকে কার্যকরভাবে চিনতে এবং পরিচালনা করার ক্ষমতাকে পঙ্গু করে দিতে পারে।

ইওটভোসের গবেষক ভেরোনিকা কনক, "ডিজিটাল ডিভাইসের মাধ্যমে যন্ত্রণা নিরাময় করা যায় না। বাচ্চাদের শিখতে হবে কীভাবে তাদের নেতিবাচক আবেগগুলি নিজের জন্য পরিচালনা করতে হয়। এই শেখার প্রক্রিয়া চলাকালীন তাদের বাবা-মায়ের সাহায্যের প্রয়োজন হয়, ডিজিটাল ডিভাইসের সাহায্যের নয়" হাঙ্গেরির লরান্ড ইউনিভার্সিটি এবং ফ্রন্টিয়ার্স ইন চাইল্ড অ্যান্ড অ্যাডোলসেন্ট সাইকিয়াট্রি জার্নালে প্রকাশিত গবেষণার প্রথম লেখক ড.

এক বছরের ব্যবধানে দুই থেকে পাঁচ বছর বয়সী 300 জন শিশুর বাবা-মাকে অনুসরণ করে - গবেষকরা দেখেছেন যে শিশুরা, যারা ডিজিটাল ডিভাইস ব্যবহার করে শান্ত হয়েছিল, তারা দরিদ্র রাগ এবং হতাশা ব্যবস্থাপনার দক্ষতা দেখিয়েছিল। পিতামাতাদের প্রশ্নাবলীর উত্তর দিতে বলা হয়েছিল যা মূল্যায়ন করে যে তারা এবং তাদের সন্তানরা কীভাবে মিডিয়া ব্যবহার করে।

বিপরীতভাবে, দলটি আরও খুঁজে পেয়েছে যে একটি শিশুর দরিদ্র আচরণ নিয়ন্ত্রণ মানে পিতামাতারা প্রায়শই একটি পরিচালনার সরঞ্জাম হিসাবে ডিজিটাল ডিভাইসগুলিকে অবলম্বন করে।

শিশুরা যখন ক্ষেপে যায় তখন তাদের যত বেশি ডিভাইস দেওয়া হয়েছিল, তাদের আচরণ নিয়ন্ত্রণ করার জন্য তাদের ইচ্ছাকৃত প্রচেষ্টা করতে দেখা গেছে, লেখকরা খুঁজে পেয়েছেন।

"এটা আশ্চর্যজনক নয় যে পিতামাতারা ঘন ঘন (বাচ্চাদের শান্ত করার জন্য ডিজিটাল ডিভাইস ব্যবহার করেন) যদি তাদের সন্তানের আবেগ নিয়ন্ত্রণের সমস্যা থাকে, তবে আমাদের ফলাফলগুলি তুলে ধরে যে এই কৌশলটি একটি পূর্ব-বিদ্যমান সমস্যাকে বাড়িয়ে তুলতে পারে," কনক বলেছেন।

সন্তানের জন্য হতাশাজনক পরিস্থিতি এড়িয়ে না যাওয়ার গুরুত্বের উপর জোর দিয়ে, গবেষকরা সুপারিশ করেছেন যে পিতামাতারা তাদের সন্তানদের কঠিন মুহুর্তের মধ্য দিয়ে প্রশিক্ষণ দেন, তাদের আবেগকে চিনতে এবং পরিচালনা করতে সহায়তা করেন।

লেখক আরও বলেছেন যে অভিভাবকদের প্রশিক্ষণ এবং কাউন্সেলিং পদ্ধতির মাধ্যমে স্বাস্থ্য পেশাদারদের কাছ থেকে সহায়তা পাওয়া উচিত, যা তাদের ফলাফলগুলি জানাতে সহায়তা করতে পারে।

এটি শিশুদের মানসিক স্বাস্থ্য এবং সুস্থতার জন্য উপকৃত হতে পারে, তারা বলেছে।