নয়াদিল্লি, বায়োকম্পিউট, ডেটা সেন্টার থেকে নির্গমনের বিরুদ্ধে লড়াই করার জন্য ডেটা স্টোরেজের জন্য ডিএনএ ব্যবহার করে একটি স্টার্টআপ, সাসটেইনেবিলিটি মাফিয়া (সুসমাফিয়া) দ্বারা আয়োজিত SusCrunch 2024 ইভেন্টে 31 লাখ রুপি মূল্যের ভারতের বৃহত্তম নন-ইকুইটি জলবায়ু উদ্যোক্তা অনুদান জিতেছে৷

পিলানি ইনোভেশন অ্যান্ড এন্টারপ্রেনারশিপ ডেভেলপমেন্ট সোসাইটি এবং সুসমাফিয়া দ্বারা যৌথভাবে দেওয়া "বিগ পাই" অনুদানের লক্ষ্য হল জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে বিশ্বব্যাপী লড়াইয়ের অগ্রভাগে বায়োকম্পিউটকে এগিয়ে নিয়ে যাওয়া, আয়োজকরা এক বিবৃতিতে বলেছেন।

সরকারী এবং বেসরকারী অংশীদারদের দ্বারা সমর্থিত শীর্ষ সম্মেলনে ভারতের 10টি অন্যান্য জলবায়ু অ্যাকশন স্টার্টআপের পিচগুলিও দেখানো হয়েছে যা রাজস্ব তৈরি করছে এবং তাদের সমাধানগুলি স্কেল করার জন্য প্রস্তুত।

"আমরা 2030 সালের মধ্যে ভারতীয় জলবায়ু প্রযুক্তির স্টার্টআপগুলিতে ব্যক্তিগত এবং অ্যাঞ্জেল সিন্ডিকেট বিনিয়োগকারীদের পক্ষ থেকে USD100 মিলিয়ন বিনিয়োগকে অনুঘটক করার লক্ষ্য রাখি," বলেছেন প্রিয়া শাহ, থিয়া ভেঞ্চারস, একটি বীজ-পর্যায়ের জলবায়ু প্রযুক্তি তহবিলের সাধারণ অংশীদার৷ Theia হল SusCrunch 2024-এর বিনিয়োগ অংশীদার৷

প্ল্যানেট ইলেকট্রিক-এর প্রতিষ্ঠাতা গগন আগরওয়াল অনুষ্ঠানে উচ্চ-ক্ষমতাসম্পন্ন বৈদ্যুতিক ট্রাক উন্মোচন করেন, যেখানে CleanMax-এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক কুলদীপ জৈন ভারতে একটি বৃহৎ পুনর্নবীকরণযোগ্য শক্তি কোম্পানি গড়ে তোলার বিষয়ে অন্তর্দৃষ্টি শেয়ার করেন।

সামিটে বিড়লা ইনস্টিটিউট অফ টেকনোলজি অ্যান্ড সায়েন্স (বিআইটিএস পিলানি) এর সহযোগিতায় প্রাথমিক পর্যায়ের জলবায়ু উদ্যোক্তাদের পরামর্শ দেওয়া SusVentures-এর প্রথম কোহর্টের স্নাতকও চিহ্নিত করা হয়েছে।

প্রথম ব্যাচে, BITS ক্যাম্পাসের 48 জন ছাত্র উদ্যোক্তা বৃত্তাকার অর্থনীতি, শক্তি দক্ষতা এবং বৈদ্যুতিক যানবাহনের মতো সেক্টরে 14টি স্টার্টআপ তৈরি করেছে।

SusMafia দ্বারা মেন্টর করা পাঁচটি ছাত্র স্টার্টআপ প্রদর্শন করা হয়েছিল, যার মধ্যে AgriVolt (শিল্পের জন্য কৃষি-ভোল্টাইক্স), পজিটিভ জিরো (টেকসই ফ্যাশন ব্র্যান্ডের জন্য সফ্টওয়্যার), জুললেস (ওয়্যারলেস IoT ডিভাইস) এবং SwiLato (যান নির্গমন কমাতে একটি অ্যাপ) সহ।