ওয়াশিংটন, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফ্লোরিডায় তার কোর্সে গলফ খেলার সময় একটি আপাত হত্যার প্রচেষ্টা থেকে রক্ষা পাওয়ার পরে নিরাপদে আছেন, যা দুই মাসের মধ্যে তার জীবনের দ্বিতীয় বিড।

ঘটনাটি ঘটেছে রবিবার ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচে ট্রাম্প ইন্টারন্যাশনাল গলফ ক্লাবে।

সিক্রেট সার্ভিস এজেন্টরা ওয়েস্ট পাম বিচে ট্রাম্প ইন্টারন্যাশনাল গল্ফ ক্লাবের "প্রপার্টি লাইনের কাছে অবস্থিত একজন বন্দুকধারীর উপর গুলি চালায়", মিয়ামির দায়িত্বে থাকা বিশেষ এজেন্ট রাফায়েল ব্যারোস একটি সংবাদ সম্মেলনের সময় বলেছিলেন, সংস্থাটি "কি না তা নিশ্চিত নয়" ব্যক্তি," যিনি হেফাজতে আছেন, "আমাদের এজেন্টদের উপর গুলি করতে সক্ষম হয়েছিল।"ক্লাবে গলফ খেলতে থাকা ট্রাম্প অক্ষত ছিলেন।

পাম বিচ কাউন্টি শেরিফ রিক ব্র্যাডশোর মতে, একজন সিক্রেট সার্ভিস এজেন্ট সন্দেহভাজন ব্যক্তিকে একটি রাইফেল দিয়ে গল্ফ কোর্সের বেড়া দিয়ে আটকে রেখেছিল এবং ঘটনাস্থল থেকে পালিয়ে যাওয়ার আগে অবিলম্বে লোকটিকে লক্ষ্য করে গুলি চালায়।

ব্র্যাডশ বলেন, 78 বছর বয়সী রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী সন্দেহভাজন ব্যক্তির থেকে 300 থেকে 500 গজ দূরে ছিলেন।"প্রেসিডেন্ট ট্রাম্প তার আশেপাশে গুলির ঘটনার পর নিরাপদে আছেন। এই মুহূর্তে আর বিস্তারিত কিছু নেই," ট্রাম্পের ক্যাম্পেইন কমিউনিকেশনস ডিরেক্টর স্টিভেন চেউং এর পরেই এক বিবৃতিতে বলেছেন।

তার সমর্থকদের উদ্দেশ্যে এক বার্তায় ট্রাম্প বলেছেন, তিনি নিরাপদে আছেন।

"আমার আশেপাশে গুলির শব্দ ছিল, কিন্তু গুজব নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার আগে, আমি চেয়েছিলাম আপনি প্রথমে এটি শুনুন: আমি নিরাপদ এবং ভালো আছি! কিছুই আমাকে ধীর করবে না। আমি কখনই আত্মসমর্পণ করব না!" তিনি বলেনহাওয়াইয়ের একটি ছোট নির্মাণ সংস্থার 58 বছর বয়সী মালিক রায়ান ওয়েসলি রাউথকে ঘটনার সাথে জড়িত থাকার জন্য আটক করা হয়েছে।

সোমবার, তিনি ওয়েস্ট পাম বিচে ফেডারেল আদালতে সংক্ষিপ্তভাবে হাজির হন। তিনি অন্ধকার কারাগারের স্ক্রাব পরেছিলেন, এবং তার পায়ে এবং হাতে শিকল বাঁধা ছিল, সিএনএন জানিয়েছে।

রাউথের বিরুদ্ধে দুটি আগ্নেয়াস্ত্রের অভিযোগ আনা হয়েছে। এই গণনাগুলির মধ্যে একটি আগ্নেয়াস্ত্র রাখা এবং দোষী সাব্যস্ত হওয়া অপরাধী এবং একটি বিলুপ্ত সিরিয়াল নম্বর সহ একটি আগ্নেয়াস্ত্র রাখা অন্তর্ভুক্ত, চ্যানেলটি বলেছে।আইন প্রয়োগকারী কর্মকর্তাদের বরাত দিয়ে এটি বলেছে যে রাউথের বিরুদ্ধে অতিরিক্ত চার্জ আনা হতে পারে।

আটকের শুনানি 23 সেপ্টেম্বরের জন্য ধার্য করা হয়েছে এবং 30 সেপ্টেম্বরের জন্য সাজা ঘোষণা করা হয়েছে।

দুই মাসের মধ্যে এটি ছিল ট্রাম্পের জীবনের দ্বিতীয় প্রচেষ্টা। জুলাই মাসে, পেনসিলভানিয়ায় তার সমাবেশের সময় ট্রাম্পের উপর প্রাণঘাতী হামলা পুরো জাতিকে হতবাক করেছিল। প্রচারণা সমাবেশে তরুণ শুটার তাকে লক্ষ্য করে একাধিক গুলি ছোড়ার পর তিনি তার ডান কানে আহত হন।ফ্লোরিডার গভর্নর রন ডিসান্টিস সোমবার বলেছেন যে তিনি ঘটনার পরে ট্রাম্পের সাথে এখনও কথা বলেননি, তবে পুনর্ব্যক্ত করেছেন যে তার রাজ্য নিজস্ব তদন্ত করছে কারণ "এটি নিশ্চিত করতে হবে যে এই সমস্ত কিছুর সত্যতা এমনভাবে বেরিয়ে আসে যাতে করে বিশ্বাসযোগ্য।"

রাউথ, যার উত্তর ক্যারোলিনা থেকে একটি দীর্ঘ অপরাধমূলক রেকর্ড রয়েছে, তিনি প্রায়শই রাজনীতি সম্পর্কে পোস্ট করেন এবং একচেটিয়াভাবে ডেমোক্র্যাটিক প্রার্থীদের দান করেন এবং 2019 সাল থেকে ডেটিং করেন, নিউ ইয়র্ক পোস্ট জানিয়েছে।

তিনি এক্স-এ 22 এপ্রিলের একটি পোস্টে ট্রাম্পকেও তিরস্কার করেছিলেন যেখানে তিনি ঘোষণা করেছিলেন, "গণতন্ত্র ব্যালটে রয়েছে এবং আমরা হারতে পারি না।"2023 সালে নিউইয়র্ক টাইমসের সাথে একটি সাক্ষাত্কারের সময়, রাউথ আরও বলেছিলেন যে তিনি তালেবান থেকে পালিয়ে আসা আফগান সৈন্যদের মধ্যে থেকে ইউক্রেনের জন্য নিয়োগ চাইছিলেন। তিনি বলেছিলেন যে তিনি তাদের কিছু ক্ষেত্রে অবৈধভাবে পাকিস্তান ও ইরান থেকে ইউক্রেনে নিয়ে যাওয়ার পরিকল্পনা করেছিলেন। তিনি বলেন, কয়েক ডজন আগ্রহ প্রকাশ করেছে।

"আমরা সম্ভবত পাকিস্তানের মাধ্যমে কিছু পাসপোর্ট ক্রয় করতে পারি কারণ এটি একটি দুর্নীতিগ্রস্ত দেশ," তিনি নিউইয়র্ক টাইমস দ্বারা উদ্ধৃত করে বলেছেন।

তিনি তার পাবলিক বিবৃতিতে ইউক্রেনপন্থী মতামত দেখিয়েছেন যার কারণে তিনি 2023 সালে নিউ ইয়র্ক টাইমস এবং সেমাফোর সহ বেশ কয়েকটি সংবাদ সংস্থার সাক্ষাত্কার নিয়েছিলেন।হোয়াইট হাউস জানিয়েছে যে প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস উভয়কেই ঘটনা সম্পর্কে অবহিত করা হয়েছে।

"প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্টকে ট্রাম্প ইন্টারন্যাশনাল গলফ কোর্সে নিরাপত্তার ঘটনা সম্পর্কে অবহিত করা হয়েছে, যেখানে প্রাক্তন প্রেসিডেন্ট ট্রাম্প গলফ খেলছিলেন। তিনি নিরাপদ আছেন জেনে তারা স্বস্তি পেয়েছেন। তাদের দল তাদের নিয়মিত আপডেট রাখবে," হোয়াইট হাউস ড.

রাষ্ট্রপতি বিডেন রবিবার প্রাক্তন রাষ্ট্রপতি ট্রাম্পের উপর দ্বিতীয় হত্যা প্রচেষ্টার পরে "রাজনৈতিক সহিংসতার" নিন্দা করেছেন।ডেমোক্রেটিক প্রেসিডেন্ট বলেছেন, তাকে ঘটনা এবং ফেডারেল তদন্তের বিষয়ে অবহিত করা হয়েছে।

ফ্লোরিডার গল্ফ ক্লাবে গুলির শব্দ শোনার পরপরই, যেখানে ট্রাম্প গলফ খেলছিলেন, এফবিআই বলেছিল যে এটি "প্রাক্তন রাষ্ট্রপতি ট্রাম্পকে হত্যার চেষ্টা বলে মনে হচ্ছে তা তদন্ত করছে"।

ঘটনাটি ঘটে স্থানীয় সময় আনুমানিক 1:30 টায় যখন সিক্রেট সার্ভিস এজেন্টরা গলফ কোর্সের কাছে একটি AK-47 সহ এক ব্যক্তিকে দেখতে পায়। এজেন্টরা তাকে লক্ষ্য করে গুলি চালায়।"আধিকারিকরা বিশ্বাস করেন যে ট্রাম্প ইন্টারন্যাশনাল গলফ ক্লাবে গুলি চালানো হয়েছে প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের উদ্দেশ্যে, বিষয়টির সাথে পরিচিত সূত্রের মতে," সিএনএন জানিয়েছে।

নিউইয়র্ক পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, "সূত্রগুলি জানিয়েছে যে সিক্রেট সার্ভিস ট্রাম্প ইন্টারন্যাশনাল গলফ কোর্স ওয়েস্ট পাম বিচে একজন সন্দেহভাজন ব্যক্তিকে দেখেছে এবং এজেন্টরা বন্দুকের ব্যারেল দেখে গুলি চালায়।"

ট্রাম্পের সাথে কথা বলার পর সিনেটর লিন্ডসে গ্রাহাম বলেন, "এইমাত্র প্রেসিডেন্ট ট্রাম্পের সাথে কথা বলেছি। তিনি আমার পরিচিত সবচেয়ে শক্তিশালী ব্যক্তিদের একজন। তিনি ভাল আত্মায় আছেন এবং আমাদের দেশকে বাঁচাতে তিনি আগের চেয়ে অনেক বেশি সংকল্পবদ্ধ," বলেছেন ট্রাম্পের সাথে কথা বলার পর সিনেটর লিন্ডসে গ্রাহাম।দ্বিতীয় হত্যাচেষ্টার পর তাকে নিরাপদে রাখার জন্য সিক্রেট সার্ভিসকে ধন্যবাদ জানিয়েছেন ট্রাম্প। "কাজটি সম্পূর্ণ অসামান্য ছিল। আমি একজন আমেরিকান হতে পেরে খুব গর্বিত!" তিনি যোগ করেছেন।

জেডি ভ্যান্স, ট্রাম্পের রানিং সাথী, এক্স-এ বলেছিলেন যে সংবাদটি প্রকাশের আগে তিনি ট্রাম্পের সাথে কথা বলেছিলেন এবং প্রাক্তন রাষ্ট্রপতি "আশ্চর্যজনকভাবে, ভাল আত্মার মধ্যে ছিলেন" এবং "এখনও আমরা অনেক কিছু জানি না।"