মুম্বাই, এইডেন মার্করাম 'সাহসী' এবং 'কৌশলগতভাবে চতুর' ছিলেন যখন দক্ষিণ আফ্রিকাকে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে তাদের প্রথমবারের মতো দেখায় যা তারা গত সপ্তাহে বার্বাডোসে ভারতের কাছে অল্পের জন্য হেরেছিল, বুধবার সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ বলেছেন।

মার্করামের নেতৃত্বে দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রায় নিখুঁত অভিযান চালিয়েছিল এবং ফাইনালে তাদের একমাত্র পরাজয় হয়েছিল যখন ভারত প্রোটিয়াদেরকে সাত রানে হারিয়েছিল।

"টুর্নামেন্টের সময় এইডেন বিশেষভাবে ভালো ছিল। সে কৌশলগতভাবে চৌকস ছিল, ভালো পরিকল্পনা ছিল এবং বড় কল করার জন্য যথেষ্ট সাহসী ছিল এবং তারপরে তার সমস্ত খেলোয়াড়কে এটি করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ করে," স্মিথ একটি মিডিয়া রিলিজে বলেছেন।

"অবশ্যই, আমরা গত দুই SA20 মৌসুমের আগে এইডেন অধিনায়ককে এইভাবে দেখেছি, সানরাইজার্স ইস্টার্ন কেপকে ব্যাক-টু-ব্যাক চ্যাম্পিয়নশিপ শিরোপা জিতেছে, কিন্তু এখন সে এই অভিজ্ঞতা আন্তর্জাতিক অঙ্গনে স্থানান্তর করেছে, " যোগ করেছেন স্মিথ, যিনি SA20 এর লিগ কমিশনার।

স্মিথ বলেন, SA20 এখন পর্যন্ত তার দুই মৌসুমে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের সর্বোচ্চ স্তরে চাপ ও চ্যালেঞ্জের জন্য প্রস্তুত হতে প্রস্তুত করতে সক্ষম হয়েছে।

"শুরু থেকেই, লিগ, ক্রিকেট দক্ষিণ আফ্রিকার পাশাপাশি, দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের একটি উচ্চ স্তরের ঘরোয়া ক্রিকেটে উন্মোচিত হওয়ার সুযোগ দিতে চেয়েছিল যেখানে খেলোয়াড়রা কাঁধ ঘষতে এবং সেরা কিছু খেলা থেকে শিখতে সক্ষম হয়। অফার করতে হবে," তিনি বলেন।

"খেলোয়াড়রা উচ্চ-চাপ এবং প্রতিযোগিতামূলক ক্রিকেটের সংস্পর্শে আসে এবং এই অভিজ্ঞতা তাদের মার্কিন যুক্তরাষ্ট্র এবং ক্যারিবিয়ানে ভাল অবস্থানে দাঁড়িয়েছিল," বলেছেন দক্ষিণ আফ্রিকার অন্যতম সেরা অধিনায়ক।

স্মিথ অটনিল বার্টম্যানকে তার চিত্তাকর্ষক পারফরম্যান্সের জন্য প্রশংসা করেছিলেন, বিশেষ করে গ্রুপ পর্বে, যেখানে ডানহাতি বোলার অপ্রতুল স্পেল তৈরি করেছিলেন।

"অটনিল হল SA20 সাফল্যের গল্পের মূর্তি। SA20-এর আগে অপেক্ষাকৃত অপরিচিত একজন খেলোয়াড় যে সানরাইজার্স ইস্টার্ন কেপের অভিজ্ঞতার কারণে আত্মবিশ্বাসে রূপান্তরিত হয়েছে এবং বেড়েছে তা অসাধারণ," বলেছেন স্মিথ।

"তার প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলা সত্ত্বেও, তিনি প্রচণ্ড চাপের মধ্যে তার দক্ষতা সমর্থন করেছিলেন। নেদারল্যান্ডের বিপক্ষে চার উইকেট এবং নেপালের বিপক্ষে শেষ ওভারটি অবশ্যই অসাধারণ," তিনি যোগ করেছেন।