আগরতলা, টিপরা মোথার প্রধান প্রদ্যোত কিশোর মাণিক্য দেববর্মা বুধবার দলের নেতা ও কর্মীদের টিপরাসা চুক্তির যথাযথ বাস্তবায়নের জন্য কেন্দ্রের উপর চাপ বজায় রাখার আহ্বান জানিয়েছেন।

মার্চ মাসে, টিপরা মোথা ত্রিপুরার আদিবাসীদের সমস্যা সমাধানের জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের উপস্থিতিতে কেন্দ্র এবং রাজ্য সরকারের সাথে একটি চুক্তিতে প্রবেশ করেছিল।

"স্বাক্ষর করা চুক্তিই সবকিছু নয় তবে যা গুরুত্বপূর্ণ তা হল এর সঠিক বাস্তবায়ন। মহারানী কাঞ্চন প্রভা দেবী 1949 সালে কেন্দ্রের সাথে একীভূতকরণ চুক্তি স্বাক্ষর করেন, বিজয় কুমার হ্রাংখাওল 1988 সালে TNV (ত্রিপুরা জাতীয় স্বেচ্ছাসেবক) চুক্তি স্বাক্ষর করেন এবং অল ত্রিপুরা টাইগার ফোর্স (ATTF)। )ও একটি চুক্তিতে প্রবেশ করেছে", তিনি একটি ফেসবুক পোস্টে বলেছেন।

"টিপরা মোথা আদিবাসীদের সমস্যা সমাধানের জন্য কেন্দ্রের সাথে একটি চুক্তি স্বাক্ষর করার পরে সবাই খুশি। একটি চুক্তি স্বাক্ষর করা গুরুত্বপূর্ণ নয়। পার্টির নেতা, কর্মী এবং জনগণকে অবশ্যই চুক্তির যথাযথ বাস্তবায়নের জন্য চাপ রাখতে হবে। গরম এবং আর্দ্র পরিবেশের মধ্যে, মানুষ পানীয় জল থেকে বঞ্চিত হয় এবং হালকা ঝরনা পরে বিদ্যুৎ পরিষেবা বন্ধ হয়ে যায়, এমন পরিস্থিতিতে আমরা এটিকে 'রাম রাজ্য' বলতে পারি না", তিনি বলেছিলেন।

তিনি রাজনৈতিক লাভের চেয়ে সম্প্রদায়ের কল্যাণের তাত্পর্য তুলে ধরেন, দলীয় নেতাদের পদের জন্য ব্যক্তিগত উচ্চাকাঙ্ক্ষার চেয়ে জনগণের স্বার্থকে অগ্রাধিকার দেওয়ার আহ্বান জানান।

দেববর্মা অতীতের ভুলগুলিও স্বীকার করেছেন এবং সম্প্রদায়ের ক্ষমতায়নের উপর ফোকাস করার আহ্বান জানিয়েছেন, বিশেষ করে নারী ও যুবকদের নেতৃত্বের সুযোগ প্রদানের মাধ্যমে। তিনি জোর দিয়েছিলেন যে প্রকৃত নেতৃত্ব ব্যক্তিগত উচ্চাকাঙ্ক্ষা অনুসরণ না করে সম্প্রদায়ের চাহিদা পূরণের মধ্যে নিহিত।

তিনি বলেন, "আমরা যদি এটি করতে ব্যর্থ হই, তাহলে টিপরাসা (আদিবাসী) মানুষের জন্য কিছুই অর্জিত হবে না। অতীতে ভুল ছিল তাই জনগণ কিছুই পায়নি", তিনি বলেন।